বাংলা নিউজ > ময়দান > মানসিক 'স্পেসের' বিষয়টি দ্রাবিড় ভাল বোঝেন: মায়াঙ্ক
রাহুল দ্রাবিড়। ছবি: পিটিআই
রাহুল দ্রাবিড়। ছবি: পিটিআই

মানসিক 'স্পেসের' বিষয়টি দ্রাবিড় ভাল বোঝেন: মায়াঙ্ক

  • রাহুল দ্রাবিড় ক্রিকেটারদের মানসিক স্বাস্থ্যের দিকটি সবসময় নজর দেন

শুভব্রত মুখার্জি: বর্তমান ভারতীয় দলের হেড কোচ তথা প্রাক্তন অধিনায়ক রাহুল দ্রাবিড় ক্রিকেটারদের মানসিক স্বাস্থ্যের দিকটি সবসময় নজর দেন। মানসিক 'স্পেসের' বিষয়টি কাজ করতে পছন্দ করেন 'দি ওয়াল'। সেই বিষয়টি নিয়ে শেষ এক বছরে তিনিও কাজ করেছেন। আর এই অজানা কাহিনি জানালেন গুরু দ্রাবিড়ের ছাত্র মায়াঙ্ক আগরওয়াল।

প্রসঙ্গত সাম্প্রতিক কালে ব্যাট হাতে একেবারেই রান পাচ্ছিলেন না মায়াঙ্ক। তবে নিউজিল্যান্ড দলের বিরুদ্ধে ঘরের মাঠে সদ্য শেষ হওয়া সিরিজে চিত্রটা বদলে গিয়েছে। মুম্বইয়ের ওয়াংখেড়েতে কিউয়িদের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে ১৫০ এবং ৬২ রানের দু'টি অনবদ্য ইনিংস উপহার দিয়েছেন মায়াঙ্ক। ফলে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজেও করে নিয়েছেন দলে জায়গা। এমন পরিস্থিতিতেই গুরু দ্রাবিড়ের 'অজানা' কাহিনি।

ভারতীয় দল থেকে দূরে থাকার সময় তিনি নিজের মানসিক অবস্থা বুঝে নিতে চেষ্টা করেছিলেন। যে বিষয়টিতে সব সময় জোর দিয়েছেন দ্রাবিড়। আর এই বিষয়টিই কার্যত তাকে ফের ভারতীয় দলে জায়গা ফিরছ পেতে সাহায্য করেছে বলে তার মত। কর্ণাটকের ৩০ বছর বয়সী এই ব্যাটার জানিয়েছেন 'এটা নতুন করে শুরু নয়। শেষ এক বছর আমি নিজের মানসিক অবস্থানের বিষয়টিতে জোর দিয়েছি। কাজ করেছি। বুঝেছি আমার জন্য কোনটা কার্যকরী, কোনটা নয়। দ্রাবিড় স্যার এমন এক ব্যক্তি যিনি আমাকে এই বিষয়টিতে ভীষণভাবে সাহায্য করেছেন। আমাকে বলেছিলেন তুমি যদি এটার মধ্যে দিয়ে সমস্যা খুঁজে বের করে তার সমাধান করতে পার তাহলে তুমি নিজেকে সফল হতে সেরা সুযোগটা দিচ্ছ।'

বন্ধ করুন