বাড়ি > ময়দান > সবাই চান কোহলিদের কোচ হতে, দ্রাবিড় ফিরিয়ে দেন প্রস্তাব

প্রস্তাব ছিল টিম ইন্ডিয়ার হেড কোচ হওয়ার। সবিনয়ে প্রত্যাখ্যান করেছিলেন হাই-প্রোফাইল চাকরির প্রস্তাব। ব্যক্তিগত কারণ দেখিয়ে রাহল দ্রাবিড় জানিয়েছিলেন, এখনই তিনি কোহলিদের হেড কোচের দায়িত্ব নিতে চান না।

বিসিসিআইয়ের কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটর্সের প্রধান থাকাকালীন বিনোদ রাই টিম ইন্ডিয়ার হেড কোচ হওয়ার জন্য প্রস্তাব দিয়েছিলেন দ্রাবিড়কে। রাই নিজেই জানালেন, ক্যাপ্টেন বিরাট কোহলির অপছন্দের জন্য অনিল কুম্বলে ভারতীয় দলের কোচের পদ থেকে সরে দাঁড়ানোর পর কমিটি চেয়েছিল দ্রাবিড়কে দায়িত্ব দিতে। সেই মতো প্রস্তাবও দেওয়া হয়েছিল তাঁকে। তবে পরিবারকে সময় দিতে চান বলেই রাহুল ভারতের কোচ হতে চাননি। নাহলে রবি শাস্ত্রীর বদলে তাঁকেই দেখা যেত টিম ইন্ডিয়ার কোচ হিসেবে। যদিও দ্রাবিড় তখন ভারতীয়-এ দল ও অনূর্ধ্ব-১৯ ভারতীয় দলের কোচের ভূমিকা পালন করছিলেন।

বিনোদ রাই বলেন, ‘রাহুলই আমাদের প্রথম পছন্দ ছিল। তবে ও আমাদের বলে, ‘বাড়িতে আমার দু’টো ছেলে রয়েছে, যারা বড় হচ্ছে। কোচ হলে আমাকে ভারতীয় দলের সঙ্গে সারা বিশ্বে ঘুরে বেড়াতে হবে। তখন পরিবারকে সময় দেওয়া সম্ভব হবে না আমার পক্ষে। ওদের খেয়াল রাখতেও পারব না। আমার মনে হয় পরিবারকে সময় দিতে এই মুহূর্তে আমার বাড়িতে থাকাই উচিত।’

রাই পরক্ষণে বলেন, ‘আমাদের মনে হয়েছিল যে, ওর দায়িত্ব নিতে না চাওয়ার পিছনে এটা অত্যন্ত সঙ্গত কারণ। ওর যেটা ভালো মনে হয়েছে, সেটাই জানিয়েছে। তবে রাহুল আমাদের বিবেচনায় ছিল।’

প্রাক্তন সিএও প্রধান এটাও জানান যে, টিম ইন্ডিয়ার হেড কোচ হতে না চাইলেও ভারতীয়-এ দল ও অনূর্ধ্ব-১৯ দলের কোচিং চালিয়ে যেতে ওর অসুবিধা ছিল না। দ্রাবিড়ের কোচিংয়ে জুনিয়র দলের উন্নতির কথা অস্বীকার করা যাবে না।

বন্ধ করুন