বাংলা নিউজ > ময়দান > অশ্বিনকে ফেরানোতেই ভুগতে হয়েছে রাহুলদের, মত মঞ্জরেকরের
রবিচন্দ্রন অশ্বিন ও সঞ্জয় মঞ্জরেকর (ছবি:টুইটার)
রবিচন্দ্রন অশ্বিন ও সঞ্জয় মঞ্জরেকর (ছবি:টুইটার)

অশ্বিনকে ফেরানোতেই ভুগতে হয়েছে রাহুলদের, মত মঞ্জরেকরের

  • বল হাতে গোটা ওয়ানডে সিরিজে একেবারেই ভালো পারফরম্যান্স করতে পারেননি অশ্বিন। আর সেই তথ্য সামনে তুলে ধরেই ওয়ানডে ক্রিকেটের ক্ষেত্রে অশ্বিনের বরাবরের সমালোচক প্রাক্তন ক্রিকেটার সঞ্জয় মঞ্জরেকর মনে করেন তাকে ফেরানোটাই ওয়ানডে সিরিজে ভারতের ভরাডুবির অন্যতম কারণ।

শুভব্রত মুখার্জি: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওয়ানডে সিরিজে ভারতের স্পিন বোলিং বিভাগের দায়িত্ব সামলেছেন যুজবেন্দ্র চাহাল এবং রবিচন্দ্রন অশ্বিন। জয়ন্ত যাদব স্কোয়াডে থাকলেও প্রথম দুই ম্যাচে প্রথম একাদশে খেলার সুযোগ পাননি তিনি। উল্লেখ্য দীর্ঘদিন বাদে ভারতীয় দলের হয়ে সংক্ষিপ্ত ফর্ম্যাটে প্রত্যাবর্তন ঘটেছে স্পিনার রবিচন্দ্রন অশ্বিনের। তবে বল হাতে গোটা ওয়ানডে সিরিজে একেবারেই ভালো পারফরম্যান্স করতে পারেননি অশ্বিন। আর সেই তথ্য সামনে তুলে ধরেই ওয়ানডে ক্রিকেটের ক্ষেত্রে অশ্বিনের বরাবরের সমালোচক প্রাক্তন ক্রিকেটার সঞ্জয় মঞ্জরেকর মনে করেন তাকে ফেরানোটাই ওয়ানডে সিরিজে ভারতের ভরাডুবির অন্যতম কারণ।

প্রসঙ্গত ভারত ওয়ানডে সিরিজ দক্ষিণ আফ্রিকার কাছে ৩-০ ফলে হেরেছে। যে সিরিজে দক্ষিণ আফ্রিকার দুই স্পিনার কেশব মহারাজ, তাবরেজ শামসিকে ২২ গজে খেলতে সমস্যায় পড়তে হয়েছে টিম ইন্ডিয়াকে, সেখানে অশ্বিনকে যথেষ্ট নির্বিষ দেখিয়েছে। আর এই দিককেই বারবার সামনে তুলে ধরে অশ্বিনের পাশাপাশি নির্বাচক এবং টিম ম্যানেজমেন্টের সমালোচনা করেছেন মঞ্জরেকর।

মঞ্জরেকর অতীতেও বরাবর বিদেশের মাটিতে অশ্বিনের পারফরম্যান্স নিয়ে তার অসন্তোষ প্রকাশ করেছেন। উল্লেখ্য ২০১৭ সালের পর থেকে ভারতীয় ওয়ানডে দলে আর জায়গা হয়নি অশ্বিনের‌। ফলে বলা যেতেই পারে ৫ বছর পরে ওয়ানডে দলে প্রত্যাবর্তন হয়েছে অশ্বিনের। প্রোটিয়াদের বিরুদ্ধে প্রথম দুই ওয়ানডে মাত্র ১ টি উইকেট নেন অশ্বিন। ফলে তৃতীয় ওয়ানডে তার প্রথম একাদশে জায়গা হয়নি। মঞ্জরেকর জানান ‘কোন এক অজানা কারণে অশ্বিন ভারতের ওয়ানডে দলে ফিরে এসেছে। তবে এর মূল্য ভারতকে খুব বাজেভাবে চোকাতে হয়েছে। প্রথম দুটি গুরুত্বপূর্ণ ম্যাচে কোনও পারফরম্যান্স করতেই পারেনি ও। তবে চাহালও যে আহামরি কোনও পারফরম্যান্স করেছে তা নয়। আমি মনে করি প্রসিধ কৃষ্ণাকে আরও বেশি সুযোগ দেওয়া উচিত। ৫০ ওভারের ক্রিকেটে আমি মনে করি মহম্মদ শামি ও খুব ভালো অপশন হতে পারে।’

বন্ধ করুন