বাংলা নিউজ > ময়দান > ভারত-পাকিস্তান সহ চার দেশের টুর্নামেন্টের প্রস্তাব নিয়ে ICC-র পথে রামিজ রাজা

ভারত-পাকিস্তান সহ চার দেশের টুর্নামেন্টের প্রস্তাব নিয়ে ICC-র পথে রামিজ রাজা

পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রধান রামিজ রাজা (ছবি:রয়টার্স) (Action Images via Reuters)

রামিজ রাজার প্রস্তাব কি মানবে ICC? চার দেশের টুর্নামেন্টে ভারতকে চায় পাকিস্তান।  

দীর্ঘদিন ধরে ভারত-পাকিস্তানের একটি আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজন করার কথা বলছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান রামিজ রাজা। এমন পরিস্থিতিতে এবার ঐতিহাসিক এই টুর্নামেন্ট আয়োজনের পুরো প্রস্তুতি নিয়েছেন পাকিস্তান বোর্ডের প্রধান। আসলে, পিসিবি চেয়ারম্যান রামিজ রাজা ১০ এপ্রিল দুবাইতে আইসিসি অর্থাৎ আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের সাথে বৈঠক করতে চলেছেন। যেখানে তিনি পাকিস্তান ও ভারতের উপস্থিতিতে চার দেশের টুর্নামেন্টের প্রস্তাব দেবেন। তবে বিশেষজ্ঞরা মনে করেন রামিজ রাজার এই সিদ্ধান্তের সঙ্গে বিসিসিআই একমত নাও হতে পারে।

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের নিয়ম অনুযায়ী একটি বোর্ড তিন দেশের সিরিজ আয়োজন করতে পারে। কারণ শুধুমাত্র একটি‘গ্লোবাল অর্গানাইজেশন’ এর চেয়ে বেশি দেশকে আয়োজক করতে পারে। তবে রামিজ রাজার‘হোয়াইট পেপার’ প্রস্তাব অনুযায়ী আইসিসি প্রতি এক বছর পরপর এই টুর্নামেন্ট আয়োজন করতে পারে। যার কারণে তিনি মিডিয়া অধিকার এবং অন্যান্য ব্যবসায়িক কার্যক্রম থেকে $750 মিলিয়ন মুনাফা পেতে পারেন। এ ছাড়া রামিজ রাজার প্রস্তাব অনুযায়ী পাকিস্তান ও ভারত ছাড়াও দ্বিতীয় বৃহত্তম প্রতিপক্ষ অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডও এই ঐতিহাসিক টুর্নামেন্টে অংশ নেবে। রামিজের ‘হোয়াইট পেপার’ অনুসারে, প্রতিটি দেশ রোটেশন নিয়মের ভিত্তিতে টুর্নামেন্ট আয়োজনের সুযোগ পাবে।

BCCI অর্থাৎ ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড PCB-এর চেয়ারম্যানের এই প্রস্তাবে রাজি নয়। বিষয়টি প্রকাশ করে বিসিসিআইয়ের একজন সিনিয়র কর্মকর্তা বলেছেন,‘আমাদের ফিউচার ট্যুর প্রোগ্রাম (এফটিপি) সম্পূর্ণ তৈরি করা হয়েগেছে। এ ছাড়া আরও অনেকগুলি দিক রয়েছে যে কারণে এখন পর্যন্ত শুধুমাত্র আইসিসি টুর্নামেন্টেই তাদের (পাকিস্তান) সঙ্গে খেলার অনুমতি নিয়ে কোনও পরিবর্তন নেই। একই সময়ে,আমরা মনে করি না যে আইসিসি একটি চার দেশের টুর্নামেন্ট আয়োজনের জন্য প্রস্তুত হবে। তাদের পক্ষ থেকে রাজার প্রস্তাব ফিরিয়ে দেওয়া হবে।’ এছাড়াও ভারত ও পাকিস্তান ২০১২ সাল থেকে শুধুমাত্র এশিয়া কাপ এবং আইসিসি ইভেন্টে একে অপরের সাথে ক্রিকেট খেলেছে। দুই দেশের মধ্যে সর্বশেষ সাদা বলের ক্রিকেট সিরিজটি ২০১২ সালে ভারতে খেলা হয়েছিল।

বন্ধ করুন