বাংলা নিউজ > ময়দান > মহিলা T20 লিগের ইঙ্গিত পাকিস্তানের, WC ফাইনালে খেললেও শীতঘুমেই সৌরভের বোর্ড!
রামিজ রাজা, ২০২০ সালে মহিলা টি-টোয়েন্টি চ্যালেঞ্জার্স জয়ের পর ট্রফি নিচ্ছেন স্মৃতি মান্ধানা। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই এবং আইপিএল)
রামিজ রাজা, ২০২০ সালে মহিলা টি-টোয়েন্টি চ্যালেঞ্জার্স জয়ের পর ট্রফি নিচ্ছেন স্মৃতি মান্ধানা। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই এবং আইপিএল)

মহিলা T20 লিগের ইঙ্গিত পাকিস্তানের, WC ফাইনালে খেললেও শীতঘুমেই সৌরভের বোর্ড!

  • এবার কি ভাবনাচিন্তা করবে সৌরভের বিসিসিআই?

ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) এখনও পারেনি। তবে মহিলাদের পাকিস্তান সুপার লিগ (পিএসএল) চালু করার ইঙ্গিত দিলেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান রামিজ রাজি। বিষয়টি নিয়ে অবশ্য বিস্তারিতভাবে তিনি কিছু জানাননি।

গত মাসে দু'ম্যাচের যে টি-টোয়েন্টি সিরিজ খেলার কথা ছিল, তা থেকে সরে দাঁড়ানোর পর ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের (সিইও) টম হ্যারিসনের পাকিস্তান সফরের প্রসঙ্গে কথা বলছিলেন রামিজ। সেইসময় তিনি জানান, অনূর্ধ্ব-১৯ পিএসএল শুরু করা হবে। পাশাপাশি মহিলাদেরও পিএসএল শুরু করার চিন্তাভাবনা করা হচ্ছে।  পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান বলেন, ‘পেশাদার ক্রিকেটে উন্নতির বিভিন্ন পথ নিয়ে আলোচনা করেছি আমরা। আগামী বছর অক্টোবরে আমরা অনূর্ধ্ব-১৯ পিএসএল চালু করব। এটা বেশ আকর্ষণীয়। কারণ এটা কোথাও হয়নি। ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ খেলোয়াড়দের পাঠাবে। তাঁদের দেখভাল করব আমরা। আমার মাথায় মহিলাদের পিএসএলের ভাবনাচিন্তাও ঘোরাফেরা করছে। এশিয়ার প্রথম ক্রিকেট বোর্ড হিসেবে আমরা সেটা চালু করার আশা করছি।’

এমনিতে মহিলাদের টি-টোয়েন্টি লিগ বিশ্বে নতুন নয়। ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ায় তা হয়ে আসছে। চলতি বছর ইংল্যান্ডে যে ‘দ্য হান্ড্রেড’ হয়েছিল, তাতেও মহিলাদের পৃথক প্রতিযোগিতা হয়েছে। খেলেছেন ভারতীয় মহিলা ক্রিকেটাররা। কিন্তু ভারতে সেরকম কোনও লিগ নেই। দীর্ঘদিন ধরে পুরুষদের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ চললেও মহিলাদের আইপিএল এখনও শুরু হয়নি। নমো নমো করে ২০১৮ সাল থেকে মহিলাদের টি-টোয়েন্টি চ্যালেঞ্জ শুরু হয়েছে। তাতে স্রেফ হাতেগোনা কয়েকটি ম্যাচ হয়। ২০১৮ সালে তো একটি ম্যাচ হয়েছিল। এবার সেটাও হয়নি। অদূর ভবিষ্যতে যে সৌরভ গঙ্গোপাধ্যায়ের বোর্ড মহিলাদের আইপিএল শুরু করবে, তা নিয়েও স্পষ্টভাবে কিছু জানানো হয়নি। অথচ হরমনপ্রীত কৌররা টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালেও খেলেছেন। ফলে পাকিস্তান ক্রিকেট বোর্ডের ইঙ্গিতের পর প্রশ্ন উঠছে, কতদিন হরমনদের অবহেলা করবে বিসিসিআই? শীতঘুম কবে ভাঙবে?

বন্ধ করুন