বাংলা নিউজ > ময়দান > Ranji Trophy: ৮টি ছক্কায় মাত্র ১৮ বলে হাফ-সেঞ্চুরি, লেন্ডল সিমন্সের বিশ্বরেকর্ড ভাঙলেন বাংলার আকাশ দীপ
হাফ-সেঞ্চুরির পরে আকাশ দীপ। ছবি- স্ক্রিনগ্র্যাব।

Ranji Trophy: ৮টি ছক্কায় মাত্র ১৮ বলে হাফ-সেঞ্চুরি, লেন্ডল সিমন্সের বিশ্বরেকর্ড ভাঙলেন বাংলার আকাশ দীপ

  • ঝাড়খণ্ডের বিরুদ্ধে রঞ্জি ট্রফির কোয়ার্টার ফাইনালে ব্যাট হাতে রীতিমতো তাণ্ডব চালালেন বাংলার পেসার আকাশ দীপ।

ঝাড়খণ্ডের বিরুদ্ধে রঞ্জি ট্রফির কোয়ার্টার ফাইনালে বল হাতে এখনও কোনও উইকেট তুলতে পারেননি বাংলার পেসার আকাশ দীপ। যদিও সুযোগ তৈরি করেছিলেন একাধিকবার। একবার তো বিরাট সিংকে পরাস্ত করেছিলেন নিয়ন্ত্রিত সুইংয়ে। তবে সুযোগ কাজে লাগাতে পারেননি উইকেটকিপার অভিষেক পোড়েল।

বল হাতে দলকে এখনও সাফল্য এনে দিতে না পারলেও ব্যাট হাতে দুর্দান্ত এক নজির গড়েন আকাশ দীপ। বিশেষজ্ঞ বোলার হয়েও আকাশ এমন এক ব্যাটিং রেকর্ড গড়েন, যা এই ম্যাচে তো বটেই, বরং ফার্স্ট ক্লাস ক্রিকেটের ইতিহাসে বেনজির।

আকাশ দীপ ৮টি ছক্কার সাহায্যে মাত্র ১৮ বলে ৫৩ রান করে অপরাজিত থাকেন। তিনি কোনও চার মারেননি। এই ম্যাচে বাংলার আরও ৮ জন ব্যাটসম্যান ৫০ রানের গণ্ডি টপকালেও এত কম বলে কেউ হাফ-সেঞ্চুরি পূর্ণ করতে পারেননি।

আরও পড়ুন:- Ranji Trophy: যে পিচে যত খুশি রান তুলল বাংলা, সেখানেই খোঁড়াচ্ছে ঝাড়খণ্ড, কোন মন্ত্রে এল সাফল্য, রহস্য ফাঁস সায়নের

ফার্স্ট ক্লাস ক্রিকেটের ইতিহাসে কোনও দলের প্রথম ইনিংসে কোনও ব্যাটসম্যানই এত কম বলে হাফ-সেঞ্চুরি করতে পারেননি। সেদিক থেকে আকাশ বিশ্বরেকর্ড গড়লেন বলা যায়।

এই নিরিখে আগে এই রেকর্ড ছিল লেন্ডল সিমন্সের। তিনি ২০১২ সালে ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোর হয়ে বার্বাডোজের বিরুদ্ধে প্রথম ইনিংসে ২০ বলে হাফ-সেঞ্চুরি করেছিলেন।

আরও পড়ুন:- Ranji Trophy: আইপিএলের মেজাজে ব্যাট করতে গিয়ে ফের ডুবলেন শুভমন গিল, রঞ্জির কোয়ার্টারে ঘোর বিপাকে পঞ্জাব

আকাশ ১৮ বলে হাফ-সেঞ্চুরি করেও রঞ্জির ইতিহাসে দ্রুততম অর্ধশতরানের রেকর্ড গড়তে পারেননি। রঞ্জিতে সব থেকে কম বলে হাফ-সেঞ্চুরি করার রেকর্ড রয়েছে জম্মু-কাশ্মীরের বনদীপ সিংয়ের। তিনি ২০১৫ সালে ত্রিপুরার বিরুদ্ধে দ্বিতীয় ইনিংসে ১৫ বলে হাফ-সেঞ্চুরি করেন।

ফার্স্ট ক্লাস ক্রিকেটের ইতিহাসে সব থেকে কম বলে হাফ-সেঞ্চুরির রেকর্ড রয়েছে ওয়েনি হোয়াইটের দখলে। তিনি ২০১২ সালে লেস্টারশায়ারের হয়ে এসেক্সের বিরুদ্ধে কাউন্টি ম্যাচের দ্বিতীয় ইনিংসে ১২ বলে হাফ-সেঞ্চুরি করেন।

বন্ধ করুন