বাংলা নিউজ > ময়দান > Ranji Trophy 2022 Semifinal: ইতিহাস পৃথ্বীর! রঞ্জিতে ৬৪ রান করে ১৩৪ বছরের বিশ্বরেকর্ড ভাঙলেন ভারতীয় তারকা
পৃথ্বী শ। (ছবি সৌজন্যে টুইটার)

Ranji Trophy 2022 Semifinal: ইতিহাস পৃথ্বীর! রঞ্জিতে ৬৪ রান করে ১৩৪ বছরের বিশ্বরেকর্ড ভাঙলেন ভারতীয় তারকা

  • Ranji Trophy 2022 Semifinal: রঞ্জি ট্রফির সেমিফাইনালে উত্তরপ্রদেশের বিরুদ্ধে ৭১ বলে ৬৪ রান করে আউট হন মুম্বইয়ের অধিনায়ক পৃথ্বী শ। ১২ টি চার মারেন। সেখানেই গড়ে ফেলেন বিশ্বরেকর্ড। কী সেই বিশ্বরেকর্ড?

প্রথম শ্রেণির ক্রিকেটের ইতিহাসে ১৩৪ বছরের রেকর্ড ভাঙলেন পৃথ্বী শ। ৫০ রানের বেশি ওপেনিং জুটিতে সর্বোচ্চ অবদানের নিরিখে সেই রেকর্ড গড়লেন মুম্বইয়ের রঞ্জি দলের অধিনায়ক।

রঞ্জি ট্রফির সেমিফাইনালে উত্তরপ্রদেশের বিরুদ্ধে প্রথম ইনিংসে শূন্য রানেই আউট হয়ে গিয়েছিলেন পৃথ্বী। দ্বিতীয় ইনিংসে একেবারে একদিনের ক্রিকেটের ঢঙে খেলতে থাকেন। মুম্বইয়ের অপর ওপেনার যশস্বী জয়সওয়াল যখন একের পর এক ডট বল খেলে যাচ্ছিলেন, তখন উত্তরপ্রদেশের বোলারদের আক্রমণ করে যাচ্ছিলেন পৃথ্বী। মাত্র ৫৬ বলে অর্ধশতরান পূরণ করেন। স্ট্রাইক রেট ছিল ৮৯.৩। ৩৯ টি ডট বল খেললেও ১০ টি বাউন্ডারি মেরে সেটা পুষিয়ে নেন।

(Ranji Trophy 2022 Semifinal: বাংলা বনাম মধ্যপ্রদেশ রঞ্জি ট্রফির সেমিফাইনালের লাইভ আপডেটে চোখ রাখতে ক্লিক করুন)

শেষপর্যন্ত ৭১ বলে ৬৪ রান করে আউট হন মুম্বইয়ের অধিনায়ক। তিনি যখন আউট হন, তখন মুম্বইয়ের স্কোর ছিল ৬৬ রান। তাতে কোনও রান করেননি যশস্বী। পৃথ্বীর ৬৪ রানের সঙ্গে অতিরিক্ত হিসেবে দু'রান পেয়েছিল মুম্বই। আর তাতেই বিশ্বরেকর্ড গড়ে ফেলেন পৃথ্বী। ভেঙে দেন ১৩৪ বছরের রেকর্ড।

আরও পড়ুন: ৫৪ বল খেলে প্রথম রান, স্লো ব্যাটিংয়ে পূজারার নজির ছুঁলেন যশস্বী, খাতা খুলেই ব্যাট তুললেন জসওয়াল

১) যশস্বী জয়সওয়ালের সঙ্গে ৯৬.৯৬ শতাংশ রান করেছেন পৃথ্বী শ (২০২২ সালে মুম্বই বনাম উত্তরপ্রদেশ)।

২) ১৮৮৮ সালে অস্ট্রেলিয়ানদের হয়ে ওপেনিং জুটিতে ৮৬ রানের মধ্যে ৮২ রান করেছিলেন পার্সি ম্যাকডোনেল। অর্থাৎ ৯৫.২৪ শতাংশ করেছিলেন। নর্থের বিরুদ্ধে সেই ম্যাচ ছিল।

বন্ধ করুন