বাংলা নিউজ > ময়দান > Ranji Trophy Final: ‘সবচেয়ে বেশি স্যার কেঁদেছেন’, পণ্ডিতকে নিয়ে আবেগে ভাসল MP শিবির

Ranji Trophy Final: ‘সবচেয়ে বেশি স্যার কেঁদেছেন’, পণ্ডিতকে নিয়ে আবেগে ভাসল MP শিবির

প্রথম বার রঞ্জি জয়ের স্বাদ পেল মধ্যপ্রদেশ।

রঞ্জির ফাইনালের প্রতিটা দিন একটি নির্দিষ্ট চেয়ারে বসে পুরো ম্যাচ দেখেছেন চন্দ্রকান্ত পণ্ডিত। টেনশন নিয়ে প্রতিটা মুহূর্ত কাটালেও, মুম্বই বধের হিসেবটা তিনি একেবারে মেপে করেছিলেন। যার নিট ফল, ফাইনালে ৬ উইকেটে মুম্বইয়ের মতো শক্তিশালী দলকে হারিয়ে প্রথম বার চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পেল মধ্যপ্রদেশ।

রজত পতিদার শেষ রান নেওয়ার পরেই আবেগে ভেসে যান চন্দ্রকান্ত পণ্ডিত। চোখ দিয়ে নেমে আসে জলের ধারা। তবে এই জলে মিশেছিল শুধুই আনন্দ। লুকিয়ে ছিল ২৩ বছর আগে যন্ত্রণা থেকে মুক্তির উচ্ছ্বাস। ইতিহাস লেখার আবেগ।

রঞ্জির ফাইনালের প্রতিটা দিন একটি নির্দিষ্ট চেয়ারে বসে পুরো ম্যাচ দেখেছেন মধ্যপ্রদেশের কোচ চন্দ্রকান্ত পণ্ডিত। টেনশন নিয়ে প্রতিটা মুহূর্ত কাটালেও, মুম্বই বধের হিসেবটা তিনি একেবারে মেপে করেছিলেন। যার নিট ফল, ফাইনালে ৬ উইকেটে মুম্বইয়ের মতো শক্তিশালী দলকে হারিয়ে প্রথম বার চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পেল মধ্যপ্রদেশ।

মধ্যপ্রদেশ চ্যাম্পিয়ন হতেই চেয়ার ছেড়ে মাঠে নেমে আসেন চন্দ্রকান্ত পণ্ডিত। আবেগে ভেসে যান। প্লেয়াররা কোচকে ঘিরে প্রথমে সেলিব্রেশনে মাতেন। তার পর তাঁকে কাঁধে তুলে নেন। কারণ পণ্ডিতের তৈরি করা নিখুঁত চালেই যে বাজিমাত করেছেন তাঁর শিষ্যরা। তাই স্যারকে আবেগপ্রবণ হয়ে পড়েন আদিত্য শ্রীবাস্তবরা।

আদিত্য এই বছরই দলের অধিনায়ক হয়েছেন। আর প্রথম বছরেই তাঁর নেতৃত্বে রঞ্জি চ্যাম্পিয়ন মধ্যপ্রদেশ। স্বাভাবিক ভাবেই উচ্ছ্বাসটা একটু বেশিই ছিল আদিত্য শ্রীবাস্তবের। তবে তিনি মধ্যপ্রদেশের সাফল্যের সব কৃতিত্বই দিচ্ছেন কোচকে। তিনি বলেছেন, ‘আমরা অত্যন্ত আবেগপ্রবণ হয়ে রয়েছি। অধিনায়ক হিসেবে এটাই ছিল আমার প্রথম বছর। এবং আমি যা শিখেছি, তা চন্দ্রকান্ত স্যারের কাছ থেকেই। আমি এই শিক্ষা নিয়েই এগিয়ে যেতে চাই। এটি একটি খুব ভালো দল ছিল। এমন কী ঈশ্বর পাণ্ডেও আমাদের দলে ছিলেন। তবে দুর্ভাগ্যবশত তিনি চোট পেয়ে যান।’

আরও পড়ুন: রঞ্জিতে ইতিহাস, মুম্বইকে হারিয়ে প্রথম বার চ্যাম্পিয়ন মধ্যপ্রদেশ

ম্যাচের সেরা হন মধ্যপ্রদেশের শুভম শর্মা। তিনি আবার বলেন, ‘পুরো দল এবং আমিও আবেগপ্রবণ এবং খুশি। [চন্দ্রকান্ত পণ্ডিত] স্যার সবচেয়ে বেশি কেঁদেছেন। প্রথম ইনিংসে আউট হওয়ার পরে তিনি আমাকে বিষয়গুলোকে হাল্কা ভাবে নিতে বারণ করেছিলেন। আমি ব্যাথা কমানোর ওষুধ খেয়েছিলাম [ফিল্ডিংয়ের সময় কাঁধের চোটের পরে], এবং তার পরে ঠিকই ছিলাম। সৌভাগ্যক্রমে ফাইনালে আমার সেরাটা দিতে পেরেছি।’

১৯৯৮-৯৯ রঞ্জিতে ২৩ বছর আগে প্রথম বার রঞ্জির ফাইনালে উঠেছিল মধ্যপ্রদেশ। কিন্তু কর্ণাটকের বিরুদ্ধে তারা সে বার হেরে যায়। এর পর ফের এই বছর ফাইনালে ওঠে এমপি। মধ্যপ্রদেশ ২৩ বছর আগে যখন রঞ্জির ফাইনাল খেলেছিল, তখন সেই দলের অধিনায়ক ছিলেন চন্দ্রকান্ত পণ্ডিত। সে বার তিনি দলকে চ্যাম্পিয়ন করতে পারেননি। আর এ বার তিনি মধ্যপ্রদেশের কোচ। মাঠের বাইরে থেকে নিখুঁত অঙ্কে এই বারের হিসেবটা একেবারে মিলিয়ে ফেললেন চন্দ্রকান্ত পণ্ডিত। আর সেই সঙ্গেই ইতিহাস লিখে ফেলল মধ্যপ্রদেশ।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

৬০০ বছর পরে একসঙ্গে আশীর্বাদ করবেন রাহু-কেতু, মার্চে এই ৫ রাশিতে হবে ধনবৃষ্টি রাজ্যের স্কুলগুলি চলে যাচ্ছে কেন্দ্রীয় বাহিনীর দখলে, শিকেয় পঠনপাঠন দেশীয় প্রযুক্তিতে তৈরি হল অত্যাধুনিক এয়ার ডিফেন্স মিসাইল, পরীক্ষায় পেল ১০০-য় ১০০ এখনও ডাক্তার হল না, এদিকে ট্রেনের মধ্যেই সহযাত্রীর সন্তানপ্রসব করাবে রানি! টেস্টে সব থেকে বেশি উইকেট, ওয়ালসকে টপকে সাতে লিয়ন, চোখ রাখুন সেরা ১০-এ শুক্রে ছক্কা সোনার, নতুন মাসের প্রথম দিনই দাম বাড়ল হলমার্ক হলুদ ধাতুর ‘হানিমুন’ নিয়ে কৌতুক! লাইভ শোয়ে উপস্থাপককে ঠাসিয়ে চড় মারলেন পাকিস্তানি গায়িকা ‘‌হাতি মানুষ মারলে ওঁদের কানে কান্না পৌঁছয় না’‌, পরিবেশ কর্মীদের তুলোধনা মমতার সোহমের সঙ্গে জোরদার প্রেম চর্চা, তার মাঝেই শোলাঙ্কির ঘোষণা ‘আমার জীবনে ও…’ নজরে মহিলা ভোট, BJP-কে টেক্কা দিতে রাজ্যে সস্তায় গ্যাস বিক্রির ঘোষণা সরকারের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.