বাংলা নিউজ > ময়দান > Ranji Trophy: একা কুম্ভ আগলালেন ঈশ্বরন, ব্যাটিং বিপর্যয়েই স্বপ্নভঙ্গ বাংলার
মধ্যপ্রদেশের কাছে ১৭৪ রানে হারল বাংলা।

Ranji Trophy: একা কুম্ভ আগলালেন ঈশ্বরন, ব্যাটিং বিপর্যয়েই স্বপ্নভঙ্গ বাংলার

  • শুক্রবারই ৯৬ রানে ৪ উইকেট পড়ে গিয়েছিল বাংলার। তাও অভিমন্যু ঈশ্বরন (অপরাজিত ৫২) এবং অনুষ্টুপ মজুমদার (অপরাজিত ৮) ক্রিজে থাকায় কিছুটা ভরসা ছিল। তবে পঞ্চম দিন সকাল থেকে একের পর এক উইকেট হারাতে থাকে বাংলা। একেবারে সব আয়ারাম, গয়ারামের মতো। ঈশ্বরনের ৭৯ বাদ দিলে, বাকিদের অবস্থা তথৈবচ।

সেই ১৯৮৯-৯০ সালে শেষ বার রঞ্জিতে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলা। তার পর থেকে বারবার স্বপ্নভঙ্গ। গত মরশুমে অর্থাৎ ২০২১-২২-এ রঞ্জি হয়নি করোনার জন্য। কিন্তু ২০২০-২১ সালে বাংলা ফাইনালে উঠেছিল। তবে ফাইনালে সৌরাষ্ট্রের বিরুদ্ধে হেরে সে বারও স্বপ্ন ভঙ্গ হয়েছিল বাংলার। আর এ বার সেমিফাইনালেই থেমে গেল বাংলার লড়াই। তাও চূড়ান্ত ব্যাটিং ব্যর্থতার জন্য। ১৭৪ রানে লজ্জাজনক ভাবে হেরে ছিটকে গেল বাংলা।

শুক্রবারই ৯৬ রানে ৪ উইকেট পড়ে গিয়েছিল বাংলার। তাও অভিমন্যু ঈশ্বরন (অপরাজিত ৫২) এবং অনুষ্টুপ মজুমদার (অপরাজিত ৮) ক্রিজে থাকায় কিছুটা ভরসা ছিল। তবে পঞ্চম দিন সকাল থেকে একের পর এক উইকেট হারাতে থাকে বাংলা। একেবারে সব আয়ারাম, গয়ারামের মতো। ঈশ্বরনের ৭৯ বাদ দিলে, বাকিদের অবস্থা তথৈবচ। দ্বিতীয় সর্বোচ্চ রান শাহবাজ আহমেদের। অপরাজিত ২২। শাহবাজের আর কিছুই করার ছিল না। তাঁকে সঙ্গ দেওয়ার মতো কাউকেই পাওয়া যায়নি। আকাশ দীপের ২০ এবং সুদীপ কুমার ঘরামির ১৯- বাকিদের রান দুইয়ের ঘর টপকায়নি।

আরও পড়ুন: মন্থর ব্যাটিং নিয়ে যশস্বীকে কটাক্ষ, নিজের পায়ে কুড়ুল মারলেন না তো পৃথ্বী?

মুম্বই ইন্ডিয়ান্সের কুমার কার্তিকেয় একাই ৫ উইকেট নেন। ৩ উইকেট নেন গৌরব যাদব। বাকি ২ উইকেট নিয়েছেন সারাংশ জৈন। বাংলা মাত্র ১৭৫ রানে অলআউট হয়ে যায় এ দিন।

কোয়ার্টার ফাইনালে যে বাংলা টিমের ব্যাটাররা বিশ্ব রেকর্ড করে ফেলেছিলেন, তাঁরাই সেমিফাইনালে এসে মধ্যপ্রদেশের বিরুদ্ধে একেবারে ল্যাজেগোবরে হয়। মধ্যপ্রদেশ প্রথমে ব্যাট করে ৩৪১ রান করেছিল। জবাবে ব্যাট করতে নেমে বাংলার ব্যাটিং বিপর্যয় ঘটে। তাতেও কোনও মতে মনোজ তিওয়ারি এবং শাহবাজ আহমেদের জোড়া সেঞ্চুরির হাত ধরে ২৭৩ রান করেছিল বাংলা। তাতেও মধ্যপ্রদেশ ৬৮ রানে প্রথম ইনিংসে এগিয়ে ছিল। 

দ্বিতীয় ইনিংসে শাহবাজের (৫ উইকেট) আগুনে বোলিংয়ে ২৮১ রানে অল আউট হয়ে যায় মধ্যপ্রদেশ। প্রদীপ প্রামাণিকও ৪ উইকেট নেন। বাংলাকে জিততে হলে দেড় দিনে ৩৫০ করতে হত। কিন্তু দ্বিতীয় ইনিংসেও ফের ব্যাটিং বিপর্যয়। যার খেসারত ম্যাচ হেরে দিতে হল বাংলাকে।

বন্ধ করুন