বাংলা নিউজ > ময়দান > Ranji Trophy: পড়শি ঝাড়খণ্ডকে দুরমুশ করে টানা দ্বিতীয়বার রঞ্জির সেমিতে বাংলা
শতরান করে মনোজ তিওয়ারিরর সেলিব্রেশন। ছবি- টুইটার (@BCCIdomestic)।

Ranji Trophy: পড়শি ঝাড়খণ্ডকে দুরমুশ করে টানা দ্বিতীয়বার রঞ্জির সেমিতে বাংলা

  • সেমিফাইনালে মধ্যপ্রদেশের মুখোমুখি হবে বাংলা।

ফলাফল বহু আগেই নির্ধারিত হয়ে গিয়েছিল, অপেক্ষা ছিল শুধু সরকারিভাবে তা ঘোষিত হওয়ার। প্রত্যাশামতোই ব্যাটিং দাপটে ঝাড়খণ্ডকে কোয়ার্টার ফাইনালে পর্যদুস্ত করে রঞ্জির সেমিফাইনালে নিজেদের জায়গা পাকা করল বাংলা। ম্যাচ ড্র হলেও, প্রথম ইনিংসে বিশাল লিডের সুবাদে সেমিফাইনালে উঠল বাংলা।

প্রথম ইনিংসে দুর্ধর্ষ ব্যাটিং পারফরম্যান্সে ভর করে সাত উইকেটের বিনিময়ে ৭৭৩ রান করেছিল বাংলা। বাংলার নয় ব্যাটারই অর্ধশতরান করে বিশ্বরেকর্ড গড়েছিলেন। জবাবে মাত্র ২৯৮ রানে অলআউট হয়ে যায় ঝড়খণ্ড। ৪৭৫ রানের লিড নিয়ে এমনিই জয় সুনিশ্চিত হয়ে গিয়েছিল অরুণ লালের কোচিং করানো দলের। তবে সেমির আগে ব্যাটিং অনুশীলন সেরে নিতে আবারও ব্যাটে নামে বাংলা। তাতে কাজের কাজও হয়। শেষদিনে বাংলার হয়ে অনবদ্য ১৩৬ রানের ইনিংস খেলেন মন্ত্রীমশাই মনোজ তিওয়ারি। এ মরশুমে এটি তাঁর প্রথম রঞ্জি শতরান।

১৩৬ রানে মনোজের আউট হওয়ার পরেও, পঞ্চম দিনে লাঞ্চের পরে ঘণ্টাখানেকের একটু বেশি সময় বাংলা ব্যাট করে বটে। তবে অনুকুল রায়ের বলে শাহবাজ আহমেদ ৪৬ রানে আউট হতেই ইনিংস ঘোষণা করে দেয় বাংলা। ৭৯৩ রানে বাংলা এগিয়ে থাকায় স্বাভাবিকভাবেই ঝাড়খণ্ডের ম্যাচ জেতার আর কোনও সুযোগ ছিল না। তাই সেখানেই দুই দল হাত মিলিয়ে শেষ করে দেয় ম্যাচ। 

দ্বিতীয় ইনিংসে ব্যর্থ হলেও প্রথম ইনিংসে ১৮৬ রানের অনবদ্য ইনিংসের জন্য ম্যাচ সেরা ঘোষিত হন সুদীপ ঘরামি। কোয়ার্টার ফাইনালের বাকি তিন ম্যাচ আগেই শেষ হয়ে গিয়েছিল। বাংলা-ঝাড়খণ্ড ম্যাচ শেষ হয়ে যাওয়ায় নির্ধারিত হয়ে গেল সেমিফাইনালের সূচি। সেমিতে মধ্যপ্রদেশের মুখোমুখি হবে গতবারের রঞ্জি ফাইনালিস্ট বাংলা। মধ্যপ্রদেশ পঞ্জাবকে হারিয়ে সেমিফাইনালে নিজেদের জায়গা পাকা করেছে। ১৪ জুন থেকে বেঙ্গালুরুর আলুরে শুরু হবে সেই ম্যাচ।

বন্ধ করুন