বাংলা নিউজ > ময়দান > Ranji Trophy Semi Day 4 Live-কার্তিকেয় কাঁটায় বিদ্ধ বাংলা, একা লড়ছেন অভিমন্যু
ফের কার্তিকেয় জাদু
লাইভ আপডেটস

Ranji Trophy Semi Day 4 Live-কার্তিকেয় কাঁটায় বিদ্ধ বাংলা, একা লড়ছেন অভিমন্যু

Bengal vs Madhya Pradesh- চতুর্থ দিনে স্পিনাররা বাংলাকে ম্যাচে ফিরিয়ে আনলেও ফের ব্যর্থ হল বাংলার টপ-অর্ডার। দিনের শেষে এগিয়ে মধ্যপ্রদেশ। 

চতুর্থ দিনের লাইভ ব্লগে আপনাদের স্বাগত। প্রথম ইনিংসে ৬৮ রানের লিড পাওয়ার পর দ্বিতীয় ইনিংসে ২৮১ রান করল মধ্যপ্রদেশ। পাঁচ উইকেট নেন শাহবাজ আহমেদ। প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও বাংলার টপ অর্ডার ব্যর্থ। শুধুমাত্র রান পেয়েছেন অভিমন্যু ঈশ্বরন। ৩৫০ তাড়া করতে গিয়ে দিনের শেষে বাংলা ৯৬-৪। চতুর্থ দিনের সমস্ত আপডেট পড়ুন এই লাইভ ব্লগে। 

17 Jun 2022, 05:09:05 PM IST

টানা বোলিং স্পিনারদের

৩৭ ওভারের মধ্যে ৩৫ ওভার করেছেন স্পিনাররা। তার মধ্যে কার্তিকেয় টানা ১৯ ওভার বল করে গিয়েছেন। এর ফলেই বাংলার ওপর চাপ তৈরি হয়েছে কারণ প্রতিটি বল খেলতে হয়েছে যেখান থেকে এসেছে গুরুত্বপূর্ণ উইকেট। অন্যদিকে বাংলার বোলিংয়ের সময় পেসারদের ওপর অনেক বেশি জোর দেওয়া হয়েছিল। চতুর্থ দিনে স্পিনারদের একসঙ্গে বোলিং করানোর পরেই আসে কাঙ্খিত সাফল্য। এখানে কিছুটা হলেও রণনীতিতে ভুল ছিল বলে মনে করা হচ্ছে। 

প্রথম ইনিংসে কার্তিকেয় তিনটি উইকেট নিয়েছিলেন। এবার এখনই তিনি তিনটি উইকেট নিয়েছেন।  যেভাবে বল ঘুরছে তাতে শেষ দিনে উইকেটের সংখ্যা বাড়লে অবাক হওয়ার কোনও কারণ নেই। 

 

17 Jun 2022, 05:04:06 PM IST

হতাশ করলেন বাংলার ব্যাটাররা

শাহবাজ ও প্রদীপ্ত বাংলাকে ম্যাচে ফেরানোর পর আশা ছিল ব্যাটারদের থেকে যে তারা সেই মোমেন্টামকে টেনে নিয়ে যাবেন। কিন্তু প্রথম বলেই অভিষেক রমন আউট হয়ে ছন্দ কেটে যায়। এরপর রিভার্স সুইপ করতে গিয়ে বিতর্কিত ভাবে আউট সুদীপ ঘরামি। একমাত্র অভিষেক পোরেলের ক্ষেত্রে বলটি বেশ ভালো ছিল। অত্যন্ত লুজ শট খেলে আউট হন মনোজ তিওয়ারি। সবমিলিয়ে চারটি উইকেট পড়লেও এমন নয় যে পিচের তাতে বিশেষ ভূমিকা আছে। কিছুটা নিজেদের অ্যাপ্লাই করতে না পারার কারণেই আউট হয়েছেন বাংলার প্লেয়াররা। তাই শনিবার বাংলার ক্রিকেটাররা বুঝেশুনে খেললে কাজ কঠিন হতে পারে মধ্যপ্রদেশের। 

17 Jun 2022, 04:34:50 PM IST

ফের কার্তিকেয় জাদু

প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসে বাংলার কাঁটা হয়ে উঠছেন কার্তিকেয়। তাঁর বাঁ-হাতি স্পিনের কোনও উত্তর নেই বাংলার টপ অর্ডারের কাছে। ধীরে বল করছেন তিনি, হালকা লুপ, পিচের সাহায্য নিয়ে বাংলার ব্যাটারদের বিপাকে ফেলছেন মধ্যপ্রদেশের এই তরুণ। এখনও পর্যন্ত ১৫ ওভারে ৭ মেডেন দিয়ে তিন উইকেট নিয়েছেন তিনি মাত্র ২৬ রান গলিয়ে। মধ্যপ্রদেশ যদি এই ম্যাচ জেতে, যেটার সম্ভাবনা উজ্জ্বল, তাহলে হিমাংশু মন্ত্রীর সঙ্গে ম্যান অফ দ্য ম্যাচের দাবিদার হবেন কুমার কার্তিকেয়। 

17 Jun 2022, 04:24:23 PM IST

আউট মনোজ

এদিন প্রথম থেকেই একটু ছন্নছাড়া লাগছিল মনোজকে। বেশিক্ষণ টিকলেন না। মাত্র সাত রান করে কার্তিকেয়র বলে গৌরব যাদবের হাতে ক্যাচ দিয়ে আউট। ঠিক এই সময় ওরকম স্টেপ আউট করে বলের পিচে না গিয়ে এভাবে শট খেলার ঠিক কোনও প্রয়োজন ছিল কিনা, সেই নিয়ে প্রশ্ন উঠতেই পারে।

 অন্যদিকে ক্যাপ্টেন নট আউট ৪৫ রানে। নতুন ব্যাটার অনুষ্টুপ। বাংলা ৩০ ওভার শেষে ৮১-৪। অবিশ্বাস্য কিছু না হলে ৩৫০ অবধি যাওয়া শক্ত।

17 Jun 2022, 04:04:48 PM IST

বরাতজোরে বাঁচলেন মন্ত্রী মনোজ

বরাতজোরে বেঁচে গেলেন মনোজ তিওয়ারি। ২৬ তম ওভারের শেষ বলে ক্যাচ ফরোয়ার্ড শর্ট লেগে ক্যাচ উঠেছিল। তা ধরতে পারেনি মধ্যপ্রদেশ। আপাতত বাংলার স্কোর তিন উইকেটে ৭৩ রান। মনোজ করেছেন ৩৪ বলে ছয় রান। ৬৭ বলে ৩৮ রান করেছেন অভিমন্যু ঈশ্বরণ। জয়ের জন্য বাংলার দরকার ২৭৭ রান। হাতে প্রচুর সময় থাকলেও বাংলা ইতিবাচক ক্রিকেট খেলতে হবে।

17 Jun 2022, 03:32:49 PM IST

আউট অভিষেক পোড়েল

কাজে এল না অভিষেক পোড়েলকে চারে পাঠানোর কৌশল। সাত রান করেই প্যাভিলিয়নে ফিরলেন বাংলার উইকেটকিপার। বাংলার স্কোর ১৬.১ ওভারে ৬০ রানে তিন উইকেট।

17 Jun 2022, 03:19:50 PM IST

অনুষ্টুপ নন, চারে নামলেন অভিষেক

অনুষ্টুপ মজুমদার নন, চারে এলেন অভিষেক পোড়েল। ডান হাতি- বাঁ হাতি জুটির জন্য অভিষেককে আগে নামিয়ে দিল বাংলা? নাকি অভিষেকের থেকে ঋষভ পন্তের মতো ইনিংসের আশা করা হচ্ছে?

17 Jun 2022, 03:16:26 PM IST

আম্পায়ারের মারাত্মক ভুলে দ্বিতীয় উইকেট হারাল বাংলা, আউট সুদীপ

চূড়ান্ত ভুল আম্পায়ারের। রিভার্স সুইপ করার সময় এলবিডব্লুউ আউট দেওয়া হয় তাঁকে। বল স্পষ্ট গ্লাভসে লাগল - ইংরেজিতে 'বিগ ডেভিয়েশন' বলাই যায়। আম্পায়ার অবশ্য আঙুল তুলে দেন। হতাশ সুদীপ। ভালো ছন্দে ছিলেন। ৩২ বলে ১৯ রান করে আউট করেন। বাংলার স্কোর ১১.৩ ওভারে দু'উইকেটে ৪৯ রান।

17 Jun 2022, 02:48:35 PM IST

বড় ভুল আম্পায়ারের

কার্তিকেয়র বলে ডিফেন্ড করেছিলে ঈশ্বরন। সেটা খুব স্পষ্টভাবেই বাউন্স খেয়ে সিলি পয়েন্টে যায়। কিন্তু ফিল্ডারদের আপিলে সেটাকে সফট সিগন্যাল আউট দিয়েছিলেন আম্পায়ার। যদিও দেখা যাচ্ছে রিপ্লেতে আউট নন ঈশ্বরন। তৃতীয় আম্পায়ারের সৌজন্যে বেঁচে গেলেন বাংলার ক্যাপ্টেন।