বাংলা নিউজ > ময়দান > রোমানিয়ার বিরুদ্ধে গোল করে ইংল্যান্ডকে জেতালেন রাশফোর্ড, গড়লেন অন্য নজির
রাশফোর্ডের নতুন নজির। (Pool via REUTERS)
রাশফোর্ডের নতুন নজির। (Pool via REUTERS)

রোমানিয়ার বিরুদ্ধে গোল করে ইংল্যান্ডকে জেতালেন রাশফোর্ড, গড়লেন অন্য নজির

  • ইউরোর আগে দল নিয়ে পরীক্ষানিরীক্ষা জারি রেখেছেন ইংল্যান্ডের কোচ গ্যারেথ সাউথগেট। এমন কী ইউরোর ২৬ জনের দলে না থাকা তিন সদস্যকেও এ দিন দলে রেখেছিলেন ব্রিটিশ কোচ।

হোক না প্রস্তুতি ম্যাচ। তাতে কী! ইউরো শুরুর ঠিক আগে প্রস্তুতি ম্যাচে সাফল্যটাও কিন্তু একটি টিমের আত্মবিশ্বাস দ্বিগুণ করে দেয়। সেই সঙ্গে বোঝা যায়, টিমটি ঠিক কী ছন্দে রয়েছে। ইউরোর আগে ইংল্যান্ড যে দুরন্ত ছন্দে রয়েছে, সেটা বলার অপেক্ষা রাখে না। পরপর দু'টি প্রস্তুতি ম্যাচে জিতে নিল ইংল্যান্ড। অস্ট্রিয়ার পর রবিবার দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে রোমানিয়াকে ১-০ হারাল তারা।

আর এই ম্যাচে শুধু যে গোল করে দলকে জেতালেন তা নয়, নতুন নজিরও গড়ে ফেললেন মার্কাস রাশফোর্ড। পেনাল্টি থেকে তাঁর করা একমাত্র গোলেই এ দিন জয় পায় ইংল্যান্ড। এ ছাড়াও এ দিন কনিষ্ঠ কৃষ্ণাঙ্গ ফুটবলার হিসেবে ইংল্যান্ডকে নেতৃত্ব দিলেন ম্যান ইউনাইটেডের স্ট্রাইকার। হ্যারি কেন না থাকায়, রোমানিয়ার বিরুদ্ধে নেতৃত্ব দেন রাশফোর্ড।

ইউরোর আগে দল নিয়ে পরীক্ষানিরীক্ষা জারি রেখেছেন ইংল্যান্ডের কোচ গ্যারেথ সাউথগেট। এমন কী ইউরোর ২৬ জনের দলে না থাকা তিন সদস্যকেও এ দিন দলে রেখেছিলেন ব্রিটিশ কোচ। বেন গডফ্রে, বেন হোয়াইট এবং জেমস ওয়ার্ড-প্রোসেকে দলে রেখেই প্রথম একাদশ সাজিয়েছিলেন সাউথগেট। এ দিনও ম্যাচ শুরুর আগে হাঁটু মুড়ে বসে বর্ণবিদ্বেষের প্রতিবাদ জানান ব্রিটিশ ফুটবলাররা।

ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক মেজাজে ছিল ‘থ্রি-লায়ন্স'রা। এমনকী শুরু থেকেই বহু গোলের সুযোগও তৈরি করেছিল তারা। কিন্তু সেগুলো কাজে লাগাতে পারেননি রাশফোর্ডরা। প্রথমার্ধ গোলশূন্য শেষ হওয়ার পর দ্বিতীয়ার্ধের ৬৮ মিনিটে ম্যাচের একমাত্র গোলটি পেনাল্টি থেকে করেন রাশফোর্ড। জ্যাক গ্রিলিশকে বক্সে ফাউল করায় পেনাল্টি পায় ইংল্যান্ড। এ দিন ইংল্যান্ডের জার্সিতে অভিষেক ম্যাচেই আন্দ্রে ইভানের একটি ক্লোজ-রেঞ্জ শট প্রতিহত করে নজর কাড়েন তিনি ওয়েস্ট ব্রমউইচ গোলরক্ষক স্যাম জনস্টোন। এ দিকে পরিবর্ত হিসেবে এ দিন প্রত্যাবর্তন ঘটলেও ৭৮ মিনিটে পেনাল্টি নষ্ট করে চাপে পড়ে গেলেন জর্ডন হেন্ডারসন।

অন্য প্রস্তুতি ম্যাচে জয় পেল বেলজিয়ামও। প্রথম প্রস্তুতি ম্যাচে গ্রিসের কাছে আটকে গেলেও ক্রোয়েশিয়ার বিরুদ্ধে ১-০ জেতে বেলজিয়াম। ম্যাচের ৩৮ মিনিটে একমাত্র গোলটি করেন রোমেলু লুকাকু।

বন্ধ করুন