বাংলা নিউজ > ময়দান > সব পরিস্থিতিতে মানিয়ে নেওয়ার আত্মবিশ্বাস এনে দিয়েছেন রবি শাস্ত্রীই, দাবি রায়নার
সুরেশ রায়না।
সুরেশ রায়না।

সব পরিস্থিতিতে মানিয়ে নেওয়ার আত্মবিশ্বাস এনে দিয়েছেন রবি শাস্ত্রীই, দাবি রায়নার

  • মহেন্দ্র সিং ধোনির অবসরের দিনই, জাতীয় দল থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন সুরেশ রায়নাও। তবু ভারতীয় দলের প্রসঙ্গ উঠলেই এখনও ‘আমরা’ বলে ফেলেন রায়না। আসলে আবসর নেওয়ার পরও নিজেকে জাতীয় দলের থেকে আলাদা করতে পারেননি তিনি।

অস্ট্রেলিয়ার পর ইংল্যান্ডকেও প্রতিটা ফর্ম্যাটের ক্রিকেটে হারিয়ে দিয়েছে ভারত। এখন ভারত সাফল্যের শিখরে বসে রয়েছে। জাতীয় দলের প্রাক্তন ক্রিকেটার সুরেশ রায়না মনে করেন, বিশ্ব ক্রিকেটে ভারতের রাজ এ ভাবে চলতেই থাকবে। তাঁর মতে, সব পরিস্থিতিতে মানিয়ে নেওয়ার মানসিকতা টিমের মধ্যে ঢুকিয়েছেন কোচ রবি শাস্ত্রী।

এক সাক্ষাৎকারে রায়না বলেছেন, ‘অস্ট্রেলয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজের প্রতিটা বল আমি ভাল করে লক্ষ্য করেছি। যে ভাবে আমরা ওদের বিরুদ্ধে খেলেছি, সে যেই ভাল খেলুক না কেন, সেটা শার্দুল (ঠাকুর) হতে পারে, বা ওয়াশিংটন (সুন্দর) বা (রবিচন্দ্রন) অশ্বিন, অথবা বিরাট (কোহলি), বা রোহিত (শর্মা), যে ভাবে বোলিংয়ের জাদুতে মুগ্ধ হতে হয়েছে, সে রকমই ছিল ব্যাটিংয়ের করিশ্মা। এর মানে হল টেস্ট ক্রিকেটকে পুনরায় বাঁচিয়ে তুলেছে ভারত।’

মহেন্দ্র সিং ধোনির অবসরের দিনই জাতীয় দলকে ‘গুডবাই’ জানিয়েছিলেন রায়নাও। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন তিনি। তবু ভারতীয় দলের প্রসঙ্গ উঠলেই ‘আমরা’ বলে ফেলেন রায়না। আসলে আবসর নেওয়ার পরও নিজেকে জাতীয় দলের থেকে আলাদা করতে পারেননি তিনি। দলে এত নতুন নতুন মুখ। প্রত্যেকের পারফরম্যান্সই অসাধারণ। ভারতের রিজার্ভ বেঞ্চও এই মুহূর্তে খুবই শক্তিশালী। পাশাপাশি সিনিয়র থেকে জুনিয়র প্রত্যেকের মধ্যেই একটা আত্মবিশ্বাস কাজ করছে। আর এর পুরো কৃতিত্বই রবি শাস্ত্রীকে দিচ্ছেন রায়না। বলছিলেন, ‘আমি নিজেও রবি শাস্ত্রীর কোচিংয়ে খেলেছি। ওঁর জন্যই টিমের পুরো ছবিটাই পাল্টে গিয়েছে। এখন প্রতিটা প্লেয়ারের মধ্যে এই আত্মবিশ্বাসটা কাজ করে, যে কোনও পরিস্থিতিতে তারা ম্যাচ জিততে পারবে।’

জাতীয় দল থেকে অবসর নিলেও আইপিএলে খেলছেন তিনি। চেন্নাই সুপার কিংসের হয়েই এ বার মাঠে নামছেন। দেখার, এ বছর আইপিএলে রায়না ম্যাজিক দেখা যায় কি না!

বন্ধ করুন