বাংলা নিউজ > ময়দান > ‘যা চেয়েছি, পেয়েছি’ T20 WC-র পর কোচের পদ থেকে সরে দাঁড়ানোর ইঙ্গিত শাস্ত্রীর
রবি শাস্ত্রী।
রবি শাস্ত্রী।

‘যা চেয়েছি, পেয়েছি’ T20 WC-র পর কোচের পদ থেকে সরে দাঁড়ানোর ইঙ্গিত শাস্ত্রীর

  • শাস্ত্রী পরবর্তী কোচ নিয়ে নাকি বিসিসিআই ভাবনাচিন্তা শুরু করে দিয়েছে।শুধু শাস্ত্রী একা নন, তাঁর পুরো কোচিং স্টাফেদেরও মেয়াদ শেষ হয়ে যাবে। শোনা যাচ্ছে, বিসিসিআই দেশের প্রাক্তন অধিনায়ক অনিল কুম্বলেকে এবং তারকা ব্যাটসম্যান ভিভিএস লক্ষ্মণকে হেড কোচের জন্য আবেদন করতে বলেছে।

ওমান এবং সংযুক্ত আরব আমিরশাহীতে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপের পরই ভারতীয় দল থেকে রবি শাস্ত্রী যে সরে যাচ্ছেন, সেটা এক প্রকার নিশ্চিত। শাস্ত্রী নিজেও সে রকমই ইঙ্গিত দিলেন। দিন দুয়েক আগে বিরাট কোহলিও ঘোষণা করেছেন, টি-টোয়েন্টি বিশ্বকাপের পর এই ফর্ম্যাটের অধিনায়কত্ব ছেড়ে দেবেন। এর মাঝেই শাস্ত্রী পরবর্তী কোচ নিয়েও বিসিসিআই আলোচনা শুরু করে দিয়েছে বলে খবর।

এক সংবাদমাধ্যমে সাক্ষাৎকার দেওয়ার সময়ে শাস্ত্রীকে জিজ্ঞেস করা হয়েছিল, টি-টোয়েন্টি বিশ্বকাপই কি তাঁর শেষ টুর্নামেন্ট? এর উত্তরে শাস্ত্রী বলেন, ‘আমিও সেটাই বিশ্বাস করি (টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ টুর্নামেন্ট), আমি যা চেয়েছি, সেটাই পেয়েছি।’ ভারতীয় দলের কোচ এর সঙ্গেই যোগ করেছেন, ‘পাঁচ বছর ধরে এক নম্বর দল (টেস্ট ক্রিকেট)। অস্ট্রেলিয়ায় দু'বার জিতেছি, ইংল্যান্ডে জিতেছি। এই গ্রীষ্মের শুরুতে মাইকেল আথারটনের সঙ্গে কথা বলার সময়ে ওকে বলেছিলাম, আমার কাছে এটাই চূড়ান্ত- অস্ট্রেলিয়ায় গিয়ে অস্ট্রেলিয়াকে হারানো, এবং কোভিড কালে ইংল্যান্ডকে হারানো। ইংল্যান্ডের বিরুদ্ধে ২-১ এগিয়ে থাকা এবং যে ভাবে লর্ডস এবং ওভালে খেলেছে ভারত, সেটা স্পেশ্যাল।’

রবি শাস্ত্রী আরও বলেছেন, ‘সাদা বলের ক্রিকেটে আমরা প্রতিটা দেশকে তাদের ঘরের মাঠে হারিয়েছি। যদি টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতি, তা হলে অসাধারণ একটা ব্যাপার হবে। এর বেশি কী বা চাইব! আমি একটা জিনিসে বিশ্বাস করি- বেশি দিন একটা জায়গায় থাকা ঠিক নয়। আমি মনে করি, যা চেয়েছিলাম, তার থেকে বেশিই পেয়েছি।  অস্ট্রেলিয়াকে ওদের ঘরের মাঠে হারানো বা করোনাকালে ইংল্যান্ডের বিরুদ্ধে ওদের ঘরের মাঠে ২-১ এগিয়ে থাকা, এটাই অনেক বেশি তৃপ্তি দেয়।’

যাই হোক শাস্ত্রী পরবর্তী কোচ নিয়ে নাকি বিসিসিআই ভাবনাচিন্তা শুরু করে দিয়েছে।শুধু শাস্ত্রী একা নন, তাঁর পুরো কোচিং স্টাফেদেরও মেয়াদ শেষ হয়ে যাবে। শোনা যাচ্ছে, বিসিসিআই দেশের প্রাক্তন অধিনায়ক অনিল কুম্বলেকে এবং তারকা ব্যাটসম্যান ভিভিএস লক্ষ্মণকে হেড কোচের হওয়ার জন্য প্রস্তাব দিতে পারে।

বন্ধ করুন