বাংলা নিউজ > ময়দান > ভারতের দুই তারকাকে ভবিষ্যতের অধিনায়ক হিসেবে পছন্দ শাস্ত্রীর, জানেন তাঁরা কারা?
রবি শাস্ত্রী।
রবি শাস্ত্রী।

ভারতের দুই তারকাকে ভবিষ্যতের অধিনায়ক হিসেবে পছন্দ শাস্ত্রীর, জানেন তাঁরা কারা?

  • রোহিত শর্মার বয়স ইতিমধ্যে ৩৪। আর বিরাট কোহলির বয়স ৩৩। এই দুই ক্রিকেটার আর কতদিন ক্রিকেট খেলবেন, তা নিয়েও প্রশ্ন উঠে গিয়েছে। সে কারণে ভবিষ্যতে ভারতীয় দলের অধিনায়ক কে হবেন? তা নিয়ে জল্পনা চলছে। ভারতের প্রাক্তন কোচ রবি শাস্ত্রী দুই তারকা প্লেয়ারকে ভবিষ্যতের অধিনায়ক হিসেবে বেছে নিয়েছেন।

এই মুহূর্তে ভারতীয় ক্রিকেট দলে অধিনায়কত্ব নিয়ে তীব্র বিতর্ক চলছে। প্রথমে বিরাট কোহলি আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের ঠিক আগে হঠাৎ করেই এই ফর্ম্যাটের অধিনায়কত্ব থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত ঘোষণা করেছিলেন। তার পরে তাঁকে ওডিআইয়ের অধিনায়কত্ব থেকেও সরিয়ে দেওয়া হয়েছে। এই দুই ফরম্যাটেই দলকে নেতৃত্ব দিচ্ছেন রোহিত শর্মা।

কিন্তু রোহিত শর্মার বয়স ইতিমধ্যে ৩৪। আর বিরাট কোহলির বয়স ৩৩। এই দুই ক্রিকেটার আর কতদিন ক্রিকেট খেলবেন, তা নিয়েও প্রশ্ন উঠে গিয়েছে। সে কারণে ভবিষ্যতে ভারতীয় দলের অধিনায়ক কে হবেন? তা নিয়ে জল্পনা চলছে। ভারতের প্রাক্তন কোচ রবি শাস্ত্রী দুই তারকা প্লেয়ারকে ভবিষ্যতের অধিনায়ক হিসেবে বেছে নিয়েছেন। তারা হলেন কেএল রাহুল এবং শ্রেয়স আইয়ার। শাস্ত্রীর মতে, ‘রাহুল দ্রাবিড় জানে, কী ভাবে ওর কাজ করতে হবে। আমি শুধু বলতে চাইছি যে, এই কাজটি ও উপভোগ করুক। আর কেএল রাহুল আছে, শ্রেয়স আইয়ারের মতো ক্রিকেটার আছে, যাদের মধ্যে দলকে নেতৃত্ব দেওয়ার ক্ষমতা রয়েছে। ওরা সীমিত ওভারের ফরম্যাট, বিশেষ করে ওয়ানডে-র জন্য খুব ভালো।’

সম্প্রতি নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট অভিষেক হয়েছে আইয়ারের। দলের হয়ে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলা এই ব্যাটসম্যানের কেরিয়ার এখনও পর্যন্ত অসাধারণ। আইয়ারের মধ্যে অধিনায়কত্বের গুণাবলী রয়েছে এবং তাঁকে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে খেলা ফ্র্যাঞ্চাইজি দল দিল্লি ক্যাপিটালসের হয়েও সাফল্যের সঙ্গে অধিনায়কত্ব করতে দেখা গিয়েছিল। শ্রেয়স আইয়ারের নেতৃত্বে রানার্স হয়েছিল দিল্লি। কিন্তু চোটের কারণে এই বছর নেতৃত্ব চলে যায় তাঁর। কেএল রাহুলও অধিনায়ক হিসেবে নিজেকে প্রমাণ করেছেন। রোহিত শর্মার চোট থাকায় টেস্ট সিরিজে সহ-অধিনায়ক করা হয়েছে কেএল-কেই।

বন্ধ করুন