বাংলা নিউজ > ময়দান > বয়স তখন ৯, ঐতিহাসিক টেস্ট সিরিজ জিতেছিল ভারত, ৫০বছর আগের পাতা ওল্টালেন শাস্ত্রী
৫০ বছর আগের ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতের টেস্ট সিরিজ জয়ের স্মৃতিতে ডুবে রবি শাস্ত্রী।
৫০ বছর আগের ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতের টেস্ট সিরিজ জয়ের স্মৃতিতে ডুবে রবি শাস্ত্রী।

বয়স তখন ৯, ঐতিহাসিক টেস্ট সিরিজ জিতেছিল ভারত, ৫০বছর আগের পাতা ওল্টালেন শাস্ত্রী

  • বিরাট কোহলির ভারত বুধবার হেডিংলেতে জো রুটের ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টেস্ট খেলতে নামবে। তার আগের দিন অর্থাৎ মঙ্গলবার ভারতীয় ক্রিকেটের জন্য ঐতিহাসিক একটি দিন। ৫০ বছর আগে ১৯৭১ সালের ২৪ অগস্ট ইংল্যান্ডের বিরুদ্ধে ওভালে প্রথম টেস্ট সিরিজ জিতেছিল ভারত।

তখন তাঁর বয়স ছিল মাত্র ৯ বছর। তবু রবি শাস্ত্রীর স্পষ্ট মনে রয়েছে সেই দিনটার কথা, যে দিন ইংল্যান্ডের মাটিতে প্রথম বার টেস্ট সিরিজ জিতেছিল ভারত। সেই দিনটার কথা এখনও তিনি ভুলতে পারেননি। ১৯৭১ সালের ওভাল টেস্টের প্রতিটা বল মনে রয়েছে রবি শাস্ত্রীর।

বিরাট কোহলির ভারত বুধবার হেডিংলেতে জো রুটের ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টেস্ট খেলতে নামবে। তার আগের দিন অর্থাৎ মঙ্গলবার ভারতীয় ক্রিকেটের জন্য ঐতিহাসিক একটি দিন। ৫০ বছর আগে ১৯৭১ সালের ২৪ অগস্ট ইংল্যান্ডের বিরুদ্ধে ওভালে প্রথম টেস্ট সিরিজ জিতেছিল ভারত।

সেই দিনটির কথা মনে রেখে বিসিসিআই একটি ভিডিও শোয়ার করেছ। তাতে নস্ট্যালজিক কিছু মুহূর্ত ধরা পড়েছে। আর সেই ভিডিও-তেই ভারতীয় দলের হেড কোচ রবি শাস্ত্রী বলেছেন, '৫০ বছর আগে ইংল্যান্ডের মাটিতে কোনও টেস্ট সিরিজে ভারত প্রথম জিতেছিল। তখন আমার ৯ বছর বয়স ছিল। এবং আমার স্পষ্ট ভাবে মনে রয়েছে, সেই টেস্টের (ওভাল টেস্ট) প্রতিটা বলই। আমি রেডিও-তে ধারাভাষ্য শুনেছিলাম। অসাধারণ সব ধারাভাষ্যকর ছিলেন।'

৫০ বছর আগের স্মৃতিতে ডুব দিয়ে রবি শাস্ত্রী আরও বলেছেন, 'ফারুখ ইঞ্জিনিয়ারের কথা মনে রয়েছে। ড্যাশিনিং এবং প্রফেশনাল ছিলেন। ইংল্যান্ডের মাটিতে তিনিই পেশাদার ক্রিকেটারদের মধ্যে প্রথম ছিলেন, যিনি দুই ইনিংসেই রান পেয়েছিলেন। তিনি প্রথম ইনিংসে হাফ সেঞ্চুরি করেছিলেন। দ্বিতীয় ইনিংসে ২৮ রানে অপরাজিত ছিলেন। বিশ্ব (গুন্ডাপ্পা বিশ্বনাথ) কিছু রান করেছিলেন। অজিত ওয়াদেকরও (ভারত অধিনায়ক) প্রথম ইনিংসে কিছু রান পেয়েছিলেন। একি (একনাথ সোলকর) গুরুত্বপূর্ণ রান করেছিলেন। আবার উইকেটও নিয়েছিলেন।'

ভারত সে বার ইংল্যান্ডের বিরুদ্ধে মোট তিনটি টেস্ট ম্যাচ খেলেছিল। লর্ডস এবং ম্যাঞ্চেস্টার টেস্ট ড্র হয়েছিল। সেই দিক থেকে দেখতে গেলে ওভালে কার্যত ফাইনাল ম্যাচ ছিল। ইংল্যান্ড টসে জিতে প্রথমে ব্যাট নিয়েছিল। প্রথম ইনিংসে তারা ৩৫৫ রানে অল আউট হয়েছিল। ভারত আবার প্রথম ইনিংসে ২৮৪ রানে অল আউট হয়ে গিয়েছিল। এগিয়ে গিয়েও শেষ রক্ষা করতে পারেনি ব্রিটিশরা। মাত্র ১০১ রানে অল আউট হয়ে যায় তারা। ৬ উইকেট নিয়েছিলেন ভাগবত চন্দ্রশেখর। জবাবে ব্যাট করতে নেমে ৬ উইকেট হারিয়ে ভারত জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নেয়। ওভাল টেস্ট জিতে সিরিজ জিতে নেয় ভারত।

বন্ধ করুন