বাংলা নিউজ > ময়দান > দল নির্বাচনে কোচ এবং অধিনায়কের মতকে সবার আগে গুরুত্ব দেওয়া উচিত, দাবি শাস্ত্রীর
রবি শাস্ত্রী।

দল নির্বাচনে কোচ এবং অধিনায়কের মতকে সবার আগে গুরুত্ব দেওয়া উচিত, দাবি শাস্ত্রীর

  • রবি শাস্ত্রী দাবি করেছেন, দল নির্বাচনের ক্ষেত্রে কোচ ও অধিনায়কের ভোটাধিকার থাকা উচিত। এখন কোচ ও অধিনায়কের কথা শুনে নেন নির্বাচকরা। এই নিয়মে বদল চান শাস্ত্রী।

টিম ইন্ডিয়ার প্রাক্তন প্রধান কোচ রবি শাস্ত্রী সম্প্রতি ২০১৯ ওডিআই বিশ্বকাপের দল নির্বাচন নিয়ে ক্ষোভ উগড়ে দিয়েছেন। তিনি দলের উইকেটরক্ষক নির্বাচন নিয়ে যে খুশি ছিলেন না, সে কথা স্পষ্ট ভাবে জানিয়ে দিয়েছেন। স্কোয়াডে তিন জন উইকেটরক্ষক নির্বাচন করার বিষয়টি একেবারেই মানতে পারেননি শাস্ত্রী। মহেন্দ্র সিং ধোনি এবং দীনেশ কার্তিককে দলে নেওয়া হয়েছিল। পরে টুর্নামেন্টের মাঝপথে চোটের কারণে ঋষভ পন্তকে দলে নেওয়া হয়েছিল। এই তিন জনই নিউজিল্যান্ডের বিরুদ্ধে সেমিফাইনালে অংশ নিয়েছিলেন। আর সেই ম্যাচ ভারত ১৮ রানে হেরেছিল।

রবি শাস্ত্রী তাই দাবি করেছেন, দলের সাফল্যের জন্য টিম নির্বাচন করার ক্ষেত্রে কোচ এবং অধিনায়কের মতামতকে গুরুত্ব দেওয়া উচিত। স্টার স্পোর্টসকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি স্পষ্ট ভাবে বলে দিয়েছেন, ‘আমি মনে করি, দল নির্বাচন নিয়ে কোচ ও অধিনায়কের বক্তব্য থাকাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ওদের থেকে মতামত নিয়েই দল নির্বাচন করা উচিত। এটা খুবই গুরুত্বপূর্ণ, বিশেষ করে যদি কোচ যথেষ্ট অভিজ্ঞ হয়, তাঁর মতামত গুরুত্বপূর্ণ। আমি ছিলাম, এখন রাহুল (দ্রাবিড়) আছে। পাশাপাশি অধিনায়কেরও মতামত কিন্তু গুরুত্বপূর্ণ।’

রবি শাস্ত্রী ২০১৯ বিশ্বকাপের স্কোয়াডে তিন উইকেটরক্ষক নির্বাচনের বিষয়ে তাঁর অসন্তোষ প্রকাশ করে বলেছেন, ‘বিশ্বকাপের জন্য তিন উইকেটরক্ষক নেওয়ার সিদ্ধান্তে আমি রাজি ছিলাম না। হয় অম্বাতি (রায়ডু) বা শ্রেয়স (আইয়ার) আসতে পারত সেই জায়গায়। এমএস ধোনি, ঋষভ (পন্ত) এবং দীনেশ (কার্তিক) একসাথে থাকার যুক্তি কী ছিল? তবে আমি কখনও-ই নির্বাচকদের কাজে হস্তক্ষেপ করিনি।’

এই মুহূর্তে ভারতীয় ক্রিকেট বোর্ডের পাঁচ সদস্যের নির্বাচক কমিটির প্রধান চেতন শর্মা। বাকি সদস্যরা হলেন আবে কুরুভিল্লা, দেবাশিস মোহান্তি, হরবিন্দর সিং এবং ও সুনীল জোশি। দল নির্বাচনের ক্ষেত্রে তাঁরা প্রত্যেকে ভোটাধিকার প্রয়োগ করেন। কিন্তু কোচ বা অধিনায়কের ভোটাধিকার নেই। সেই নিয়মে বদল চান শাস্ত্রী।

বন্ধ করুন