বাংলা নিউজ > ময়দান > সাজঘরে সকলের মুখে হাসি ফেরানোই প্রধান কাজ, কোচ দ্রাবিড়ের গুরুদায়িত্ব নিয়ে অকপট অশ্বিন
রবিচন্দ্রন অশ্বিন ও রাহুল দ্রাবিড়। ছবি- পিটিআই। (PTI)
রবিচন্দ্রন অশ্বিন ও রাহুল দ্রাবিড়। ছবি- পিটিআই। (PTI)

সাজঘরে সকলের মুখে হাসি ফেরানোই প্রধান কাজ, কোচ দ্রাবিড়ের গুরুদায়িত্ব নিয়ে অকপট অশ্বিন

  • নিউজিল্যান্ডের বিরুদ্ধে জয় দিয়ে পাকাপাকিভাবে ভারতীয় দলের কোচ হিসেবে দ্রাবিড়ের পথ চলা শুরু হয়েছে।

টি-টোয়েন্টি বিশ্বকাপে দলের মুখ থুবড়ে পড়ার পর নিউজিল্যান্ড সিরিজ দিয়ে ভারতীয় ক্রিকেটে দ্রাবিড় সাম্রাজ্য শুরু হয়েছে। নতুন জমানায় প্রথম ম্যাচেই নিউজিল্যান্ডকে পাঁচ উইকেটে হারিয়ে শুরুটা ভালই করেছে ভারত। হতাশাজনক বিশ্বকাপের পর সাজঘরে ক্রিকেটারদে চাঙ্গার করাটাই কোচ রাহুল দ্রাবিড়ের দল গুরুদায়িত্ব বলে মনে করছেন রবিচন্দ্রন অশ্বিন।

কিউয়িদের বিরুদ্ধে ম্যাচের পর নতুন কোচের বিষয়ে কথা বলতে গিয়ে ভারতীয় স্পিনার জানান, ‘এইতো সবে শুরু। এখনই কোচ হিসেবে রাহুল দ্রাবিড়ের বিষয়ে মন্তব্য করা আমার উচিত হবে না। তবে ওঁ অনুর্ধ্ব-১৯ দলের সঙ্গে দীর্ঘদিন মেহনত করে এই জায়গায় পৌঁছেছে। ওঁ (রাহুল দ্রাবিড়) ভাগ্যের ওপর কোনো কিছুই ছেড়ে দেয় না। দলের প্রস্তুতি এবং দল গঠনের প্রক্রিয়াটাই প্রধান কাজ যাতে সাজঘরে সকলের মুখে পুনরায় হাসি ফিরে আসে।’

ভারতীয় টি-টোয়েন্টি দলে শুধু কোচ বদল নয়, বদলেছে অধিনায়কও। বিরাট কোহলির জমানা শেষে দায়িত্ব নিয়েছেন রোহিত শর্মা। তাই বিরাটকে খেলোয়াড় হিসেবে ম্যানেজ করা এবং রোহিতকে অধিনায়ক হিসেবে একটু মানিয়ে নিতে সময় দাওয়ার দায়িত্বটাও রয়েছে দ্রাবিড়ের ঘাড়ে। সুতরাং, কাজ প্রচুর তবে ঠিক যেমন অশ্বিন দ্রাবিড় কোচ নির্বাচিত হওয়ার পরেই বলেছিলেন, তিনি সিনিয়ারদের সঙ্গে খেলেছেন এবং জুনিয়ারদের আগেও কোচিং করিয়েছেন। তাই পূর্বপরিচিতি এক্ষেত্রে কোচ দ্রাবিড়ের কাজ কিছুটা হলেও সহজ করবে।

বন্ধ করুন