বাংলা নিউজ > ময়দান > হয় পাঁচ উইকেট নিয়েছি, নতুবা বাদ পড়েছি, বাস্তবের রুক্ষ মাটিটার হদিশ দিলেন অশ্বিন
রবিচন্দ্রন অশ্বিন। ছবি- বিসিসিআই।
রবিচন্দ্রন অশ্বিন। ছবি- বিসিসিআই।

হয় পাঁচ উইকেট নিয়েছি, নতুবা বাদ পড়েছি, বাস্তবের রুক্ষ মাটিটার হদিশ দিলেন অশ্বিন

  • ধারাবাহিক পারফর্ম্যান্স সত্ত্বেও বিদেশ সফরে প্রয়শই প্রথম একাদশের বাইরে থাকতে হওয়া নিয়ে অভিমান ঝরে পড়ল টিম ইন্ডিয়ার তারকা স্পিনারের গলায়।

জাতীয় দলের হয়ে প্রতিনিধিত্ব করা সব ক্রিকেটারের স্বপ্ন। তবে বাস্তবের রুক্ষ মাটিটা সম্পর্কেও ভালো মতোই পরিচিত রবিচন্দ্রন অশ্বিন।

চাহাল-কুলদীপ জুটির উত্থানে সীমিত ওভারের ক্রিকেটে জায়গা হারিয়েছেন বেশ কয়েক বছর হয়ে গেল। টেস্ট দলে জায়গা ধরে রাখলেও সাম্প্রতিক সময়ে একাধিকবার টিম ইন্ডিয়ার প্রথম একাদশে জায়গা হয়নি অশ্বিনের। মাঠের বাইরে বসে সতীর্থদের খেলা দেখা কষ্টের সন্দেহ নেই। তবে পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিয়েছেন তিনি। এক সাক্ষাৎকারে অশ্বিন জানিয়েছেন, তিনি নিজেকে বুঝিয়ে নিয়েছে যে, হয় তুমি পাঁচ উইকেট নেবে, নতুবা দল থেকে বাদ পড়বে।

আসলে অশ্বিনের কথায় কোথাও একটা আক্ষেপ ঝরে পড়ল। ধারাবাহিক পারফর্ম্যান্স করা স্বত্ত্বেও প্রথম একাদশ থেকে ছিটকে যাওয়া মেনে নেওয়া মুশকিল। বাদ পড়ার পর যখনই আবার প্লেয়িং ইলভেনে ফিরে এসেছেন তিনি, সফল হয়ে প্রমাণ করেছেন নিজেকে। যদিও তারকা অফ-স্পিনার জানালেন যে, নতুন করে কাউকে কিছু প্রমাণ করার নেই তাঁর। জাতীয় দলের হয়ে তাঁর ৭১ টেস্টে ৩৬৫ উইকেটই বলে দিচ্ছে তিনি কতটা সফল।

গত অস্ট্রেলিয়া সফরে সিডনি টেস্টে বাদ পড়তে হয়েছল। পরে ক্যারিবিয়ান সফরেও রিজার্ভ বেঞ্চে বসতে হয়েছিল অশ্বিনকে। ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পুনরায় মাঠে নামার সুযোগ মিলতেই ভাইজ্যাগে ৭ উইকেট দখল করেন তিনি। 

অশ্বিন বলেন, ‘বাদ পড়লে সবাই হতাশ হয়, ভেঙে পড়ে। তবে এই খেলাটাই এরকম। এমনটা হয়েই থাকে। স্টুয়ার্ট ব্রডের কথাই ধরুন। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্ট থেকে বাদ পড়ল। পরের ম্যাচেই দারুণভাবে কামব্যাক করল। এমন চূড়ান্ত পরিস্থিতিতে আমাকেও পড়তে হয়েছে। হয় আমি ইনিংসে পাঁচ উইকেট দখল করি। নতুন বাদ পড়ি। তবে কখনই নিজেকে নেতিবাচক মানসিকতায় ডুবে যেতে দিইনি।’

বন্ধ করুন