বাংলা নিউজ > ময়দান > ওর হাত থেকে কিছুই মিস হয়না, ধোনি, ঋদ্ধিমান না দীনেশ কার্তিক, অশ্বিনের বিচারে সেরার সেরা কিপার কে?
সাম্প্রতিক সময়ের তিন ভারতীয় কিপার ধোনি, ঋদ্ধিমান ও দীনেশ কার্তিক। ছবি- গেটি/ পিটিআই।
সাম্প্রতিক সময়ের তিন ভারতীয় কিপার ধোনি, ঋদ্ধিমান ও দীনেশ কার্তিক। ছবি- গেটি/ পিটিআই।

ওর হাত থেকে কিছুই মিস হয়না, ধোনি, ঋদ্ধিমান না দীনেশ কার্তিক, অশ্বিনের বিচারে সেরার সেরা কিপার কে?

  • তিন কিপারের সঙ্গেই অশ্বিন টিম ইন্ডিয়া বা তামিলনাড়ুর হয়ে দীর্ঘদিন খেলেছেন। 

ক্রিকেটের সম্ভবত সবচেয়ে ‘থ্যাঙ্কলেস’ কাজ হল উইকেটকিপিং করা। সাধারণত ভাল ক্যাচ ধরলে বা স্টাম্প আউট করলে কিপারদের তেমন প্রশংসা করা হয়না, কিন্তু কোনো আউট মিস করলেও চর্চার কেন্দ্রবিন্দু হয়ে ওঠেন কিপাররা। ভারতীয় দলের হয়ে সাম্প্রতিক সময় মহেন্দ্র সিং ধোনি হোক বা ঋদ্ধিমান সাহা, বিশ্বের কয়েকজন কিপার সেরা উইকেটের পিছনে দাঁড়িয়েছেন।

আপাত অর্থে তেমন চোখে না পড়লেও বিশেষত ভারতীয় পরিবেশে স্পিনের বিরুদ্ধে কিপিং করা একেবারেই সহজ নয়। তাই সেরা কিপার বাছার ক্ষেত্রে একজন স্পিনারের থেকে ভাল বিচারক হয়তোই আর কেউ হতে পারেন। রবিচন্দ্রন অশ্বিন ঠিক এই কাজটাই করলেন। তাঁর টিম ইন্ডিয়া তথা তামিলনাড়ুর তিন সতীর্থ কিপার ধোনি, ঋদ্ধিমান ও দীনেশ কার্তিকের মধ্যে থেকে অকপটে নিজের পছন্দের সেরা কিপার বেছেন নিলেন ভারতীয় স্পিন জাদুকর।

নিজের ইউটিউবে চ্যানেলে সেরা কিপার বাছাতে গিয়ে অশ্বিন বলেন, ‘ধোনি, সাহা ও ডিকে-আমার মতে এই অর্ডারে আমি সেরা কিপার বাছাই করব। এদের মধ্যে সেরা কিপারকে বাছাই করা খুবই কঠিন কাজ। দীনেশের সঙ্গে তামিলনাড়ুর হয়ে আমি প্রচুর ক্রিকেট খেলেছি। তবে আমি যদি সেরা বাছতে বলা হয়, তবে আমার মতে ও (ধোনি) উইকেটের পিছনে ছিল বলেই ভীষণ কঠিন কঠিন আউটগুলোকেও খুব সহজ মনে হয়েছে।’

ধোনির কিপিংয়ের মাহাত্ম্য বোঝাতে নিজের স্মৃতিচারণা করে অশ্বিন আরও জানান, ‘চেন্নাইয়ে প্রথম দিনে এড কাওয়ানের একটা আউটের কথা আমার মনে পড়ছে যেখানে ও স্টাম্প হয়েছিল। সেক্ষেত্রে বলটা স্পিন হয়নি তবে বেশ খানিকটা লাফিয়েছিল এবং ধোনি সহজেই বলটা দস্তানায় ধরেছিল। ওর হাত থেকে স্টাম্পিং হোক, রান আউট হোক বা ক্যাচ, প্রায় কিছুই মিস হয়না। স্পিনের বিরুদ্ধে ও সর্বকালের অন্যতম সেরা কিপার। তবে সাহাও ওর থেকে খুব একটা পিছনে নয়।’

বন্ধ করুন