বাংলা নিউজ > ময়দান > পঞ্চম ভারতীয় হিসেবে টেস্টে দু' হাজার রান এবং দু'শো উইকেটের নজির গড়লেন জাদেজা

পঞ্চম ভারতীয় হিসেবে টেস্টে দু' হাজার রান এবং দু'শো উইকেটের নজির গড়লেন জাদেজা

রবীন্দ্র জাদেজা।

জাদেজা আবার বিশ্বের পঞ্চম ক্রিকেটার, যিনি দ্রুত এই রেকর্ড করেছেন। ৫৩টি টেস্ট খেলে এই রেকর্ড গড়েছেন জাদেজা।

টেস্ট ক্রিকেটে নয়া নজির গড়ে ফেললেন রবীন্দ্র জাদেজা। তিনিই পঞ্চম ভারতীয় ক্রিকেটার, যিনি টেস্টে ২০০ উইকেট নেওয়ার পাশাপাশি দু'হাজার রানও করে ফেললেন। শুক্রবার নাটিংহ্যামে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে তৃতীয় দিনে এই নজির গড়ে ফেললেন জাদেজা।

দু'হাজার রান করতে জাদেজার আর মাত্র ১৫ রান দরকার ছিল। ৬০ ওভারে স্যাম কুরানের বলে ৪ মেরে তিনি টেস্ট দু'হাজার রান করে ফেলেন। জাদেজার আগে থেকেই টেস্টে ২২১টি উইকেট ছিল। এ দিন দু'হাজার রান পূরণ হয়ে যাওয়ায় নতুন নজির গড়ে ফেললেন তিনি। অনিল কুম্বলে, কপিল দেব, হরভজন সিং এবং রবিচন্দ্রন অশ্বিনদের সঙ্গে এলিট গ্রুপে যোগ দিলেন জাদেজা। জাদেজা আবার বিশ্বের পঞ্চম ক্রিকেটার, যিনি দ্রুত এই রেকর্ড করেছেন। ৫৩টি টেস্ট খেলে এই রেকর্ড গড়েছেন জাদেজা।

এই তালিকায় একে রয়েছেন স্যার ইয়ান বথাম। ৪২টি টেস্ট খেলে এই নজির গড়েছিলেন তিনি। ৫০টি করে টেস্ট খেলে কপিল দেব এবং ইমরান খান আবার এই মাইলস্টোন স্পর্শ করেছিলেন। রবিচন্দ্রন অশ্বিন ৫১টি টেস্ট খেলে এই নজির গড়েছেন।

এই টেস্টে অশ্বিনকে না খেলিয়ে একমাত্র স্পিনার অলরাউন্ডার হিসেবে জাদেজাকে খেলানো হচ্ছে। স্বাভাবিক ভাবেই এই টেস্টে নিজেকে প্রমাণ করার তাঁর দায়িত্ব অনেকটাই বেশি।

বন্ধ করুন