অসহায় আত্মসমর্পণ বিশ্বসেরা টেস্ট ব্যাটসম্যানের। ছবি- BCCI
অসহায় আত্মসমর্পণ বিশ্বসেরা টেস্ট ব্যাটসম্যানের। ছবি- BCCI

ভারতের কোন স্পিনারকে সামলানো সব থেকে কঠিন, জানালেন বিশ্বের এক নম্বর ব্যাটসম্যান

  • লেনথের ধারাবাহিকতাই ওর প্রধান শক্তি। সঙ্গে রয়েছে বৈচিত্র্য। টিম ইন্ডিয়ার তারকা স্পিনারের সম্পর্কে এমনই ধারণা ICC-র এক নম্বর টেস্ট ব্যাটসম্যানের।

সাম্প্রতিককালে ভারতীয় দলে বেশ কয়েকজন বিশ্বমানের পেস বোলার উঠে এলেও টিম ইন্ডিয়ার বোলিং আক্রমণ বরাবরই স্পিন নির্ভর। বিশেষ করে উপমহাদেশের পিচে স্পিনাররাই ভারতের তুরুপের তাস হয়ে দেখা দেন।

ভারতের মাটিতে স্পিনারদের সামলানো কতটা কঠিন কাজ, সেটা ভালোমতোই বোঝেন বিশ্বের এক নম্বর টেস্ট ব্যাটসম্যান স্টিভ স্মিথ। তবে ভারতীয় স্পিনারদের মধ্যে কাকে সামলানো সব থেকে কঠিন, এই প্রশ্নের উত্তরে অজি তারকা যাঁর নাম নিলেন, তা অবাক করতে পারে ক্রিকেটপ্রেমীদের।

স্মিথ জানান, টেস্টে ভারতীয় স্পিনারদের মধ্যে রবীন্দ্র জাদেজাকে সামলানো সহজ নয়। কেন জাদেজাকে খেলতে সব থেকে অসুবিধায় পড়তে হয়, তার কারণও জানিয়েছেন স্মিথ। তিনি বলেন, টিম ইন্ডিয়ার তারকা অল-রাউন্ডার ক্রমাগত গুড লেনথে বল করে যেতে পারেন। তাছাড়া অ্যাকশন এক রেখে বোলিংয়ে গতি পরিবর্তন ও বৈচিত্র্য আমদানি করতেও ওস্তাদ জাদেজা।

স্মিথের কথায়, 'উপমহাদেশে জাদেজাকে খেলা অত্যন্ত কঠিন। কারণ, ও গুড লেনথে বল রাখে এবং কোনও বল স্কিড করে দ্রুত হয়ে যায় তো আবার কোনওটা স্পিন করে। অবাক করার বিষয় হল, বল ছাড়ার সময় ওর হাত দেখে বোঝার উপায় নেই কোন বলটার চরিত্র কেমন হতে পারে। সব বলই একইভাবে ছাড়ে ও। আমার মনে হয়ে লেনথের ধারাবাহিকতাই ওর প্রধান শক্তি। সঙ্গে রয়েছে বৈচিত্র্য।'

উল্লেখ্য, স্টিভ স্মিথই এই মুহূর্তে ICC-র এক নম্বর টেস্ট ব্যাটসম্যান। ক'দিন আগেই তিনি জানিয়েছেন যে, ভারতের মাটিতে টেস্ট সিরিজ জয়ই তাঁর পাখির চোখ।

বন্ধ করুন