বাংলা নিউজ > ময়দান > অশ্বিনকে বসিয়ে রাখায় যতই সমালোচনা হোক, জাদেজাকে খেলানোর ফাটকা কাজে লেগে যায় কোহলির

অশ্বিনকে বসিয়ে রাখায় যতই সমালোচনা হোক, জাদেজাকে খেলানোর ফাটকা কাজে লেগে যায় কোহলির

টিম ম্যানেজমেন্টের আস্থার মর্যাদা রাখেন জাদেজা। ছবি- গেটি।

একমাত্র স্পিনার হিসেবে রবীন্দ্র জাদেজাকে খেলাতে গিয়ে রবিচন্দ্রন অশ্বিনকে বসিয়ে রাখার কঠিন সিদ্ধান্ত নিতে হয় টিম ম্যানেজমেন্টকে। 

শুধু আইসিসির দু'নম্বর টেস্ট বোলার বলেই নয়, দীর্ঘতম ফর্ম্যাটে ৪০০-র বেশি উইকেট নেওয়া অভিজ্ঞ অশ্বিনকে বসিয়ে রাখা কোনওভাবেই সহজ কাজ নয়। সেই কঠিন সিদ্ধান্তটাই সিরিজের শুরু থেকে নিয়ে আসছেন বিরাট কোহলি তথা ভারতীয় টিম ম্যানেজমেন্ট। সিরিজ যত গড়িয়েছে, অশ্বিনকে প্রথম একাদশে ফেরানোর চাপ ততই বেড়েছে। তা সত্ত্বেও নিজের পরিকল্পনাতেই স্থির থেকেছেন ভারত অধিনায়ক।

এক্ষেত্রে রবীন্দ্র জাদেজা ক্যাপ্টেনের আস্থার পূর্ণ মর্যাদা রেখেছেন বলা যায়। সিরিজের শুরুর দিকে ব্যাট হাতে কার্যকরী অবদান রেখেছেন জাদেজা। পরের দিকে বোলার হিসেবেও নিজের ছাপ রেখেছেন তিনি। বলাবাহুল্য, অশ্বিনের বদলে জাদেজাকে মাঠে নামিয়ে যে ফাটকা খেলেছিলেন কোহলি, তা পুরোপুরি কাজে লেগে যায় সিরিজে।

নটিংহ্যাম ও লর্ডসের পিচে স্পিনারদের জন্য বিন্দুমাত্র সাহায্য ছিল না। ম্যাচে জাদেজার বোলিংয়ের তেমন প্রয়োজনও পড়েনি। চার পেসারই নিজেদের দায়িত্ব যথাযথ পালন করায় জাদেজার ভূমিকা হয় কার্যত বিশেষজ্ঞ ব্যাটসম্যানের। অশ্বিনের তুলনায় ব্যাটের হাত ভালো বলেই অল-রাউন্ডার হিসেবে জাদেজাকে দলে রাখে ভারত। জাদেজা নটিংহ্যামে ৫৬ এবং লর্ডসে ৪০ রানের অনবদ্য ইনিংস খেলে দলের সার্বিক পারফর্ম্যান্সে কার্যকরী অবদান রাখেন।

হেডিংলে টেস্টে ভারত হারলেও ব্যাট হাতে দ্বিতীয় ইনিংসে ৩০ রান করেন এবং বল হাতে ২টি উইকেট নেন জাদেজা। ওভালের চতুর্থ টেস্টে কখনই মুখ্য ভূমিকায় ছিলেন না জাদেজা। তা সত্ত্বেও ভারতের জয়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন তিনি।

ব্যাটিং অর্ডারে প্রোমোশন পেয়েও দুই ইনিংসে ১০ ও ১৭ রানের বেশি সংগ্রহ করতে পারেননি। তবে বল হাতে দুই ইনিংস মিলিয়ে ৪টি উইকেট নিয়ে ম্যাচের মোড় ঘোরাতে সাহায্য করেন জাদেজা। এমনটা নয় যে, ওভালের পিচে স্পিনারদের জন্য বিস্তর সাহায্য ছিল। বরং পাটা উইকেটে ব্যাটসম্যানরাই ছড়ি ঘুরিয়েছেন আগাগোড়া। তবে শেষ দিনে যে রকম নিয়ন্ত্রণের সঙ্গে ৩০ ওভার বল করেন জাদেজা, তাতে চাপ বাড়ে ইংল্যান্ডের উপরে। যার ফলেই রুটদের বিধ্বস্ত করা সম্ভব হয় কোহলিদের পক্ষে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

১টি পোর্টাল দিয়েই কলেজে অ্যাডমিশন! শুরু হল আবেদন, কীভাবে করতে হবে? রইল পুরো উপায় ইংল্যান্ডকে সেমিতে তুলে বিদায় নিল আমেরিকা, WI vs SA এখন কার্যত কোয়ার্টার ফাইনাল ‘এ আনন্দ চিরন্তন...’ সন্তানদের সঙ্গে কাটানো আনন্দের মুহূর্ত ভাগ করে নিলেন শাহিদ 'অন্তরআত্মার উদযাপন' করে নিউ ইয়র্কের রাস্তায় নিয়ন লুকে সারা বিয়ের পর শ্বশুরের সামনেই বউকে চুমু জাহিরের, রিসেপশনে মাথা ভর্তি সিঁদুরে সোনাক্ষী মুসলিম ছেলের হিন্দু বউ, রিসেপশনে সিঁথিভর্তি সিঁদুরে সোনাক্ষী, নেটপাড়া বলছে… বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে হলদিয়া বন্দর থেকে চালু কলকাতাগামী মালগাড়ি, চিন থেকে আসছে জাহাজ, বড় কাজের সুযোগ UGC নেট-এর প্রশ্নপত্র ফাঁসকাণ্ডে বিহারের গ্রামে CBI ঢুকতেই হেনস্থার শিকার বিয়ের পর শ্বশুরকে প্রণাম, আর বউকে একী করছেন জাহির! লজ্জা পেলেন সোনাক্ষী

T20 WC 2024

বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো IND vs BAN, T20 WC: সেভাবে হাত খুলে খেললো না ব্যাটাররা, ম্যাচ হেরে আফসোস শান্তর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আড়া মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল ভেবেছিলাম চোট সারিয়ে খেলব,কিন্তু ভগবান চায়নি! এখনও কেন মন খারাপ হার্দিকের?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.