বাংলা নিউজ > ময়দান > Women's World Cup: ক্লার্ককে টপকে বিশ্বরেকর্ড মিতালির, পিছনে ফেললেন আজহারকেও, বিশ্বকাপে এমন নজির ধোনিদেরও নেই

Women's World Cup: ক্লার্ককে টপকে বিশ্বরেকর্ড মিতালির, পিছনে ফেললেন আজহারকেও, বিশ্বকাপে এমন নজির ধোনিদেরও নেই

মিতালি রাজ। ছবি- টুইটার।

ভারতের আর কোনও ক্যাপ্টেনের এমন রেকর্ড নেই, মিতালির সামনে রয়েছেন শুধু ফ্লেমিং ও পন্টিং।

মহিলা বিশ্বকাপের দুর্দান্ত নজির গড়লেন মিতালি রাজ। এমন রেকর্ড ছেলে ও মেয়েদের ক্রিকেট মিলিয়ে ভারতের আর কোনও ক্যাপ্টেনের নেই। এমনকি মহেন্দ্র সিং, কপিল দেব, সৌরভ গঙ্গোপাধ্যায়দেরও নয়। এতদিন মহম্মদ আজহারউদ্দিনের সঙ্গে একাসনে বসেছিলেন মিতালি। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে চলতি মহিলা বিশ্বকাপের ম্যাচে টস করতে নামা মাত্রই আজহারকে টপকে যান তিনি।

আসলে মেয়েদের ওয়ান ডে বিশ্বকাপে ক্যাপ্টেন হিসেবে সব থেকে বেশি ম্যাচ খেলার বিশ্বরেকর্ড গড়লেন মিতালি রাজ। তিনি ভেঙে দেন অস্ট্রেলিয়ার বেলিন্দা ক্লার্কের নজির। ক্লার্ক ১৯৯৭ থেকে ২০০৫ সাল পর্যন্ত বিশ্বকাপের ২৩টি ম্যাচে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দেন। মিতালি ২০০৫ থেকে ২০২২ পর্যন্ত বিশ্বকাপের মোট ২৪টি ম্যাচে নেতৃত্ব দিতে নামলেন ভারতকে।

যদিও সাফল্যের নিরিখে মিতালির থেকে ক্লার্ক অনেকটাই এগিয়ে। ক্লার্কের নেতৃত্বে ২৩টি ম্যাচের মধ্যে অস্ট্রেলিয়া জয় তুলে নেয় ২১টি ম্যাচে। হারে ১টি ম্যাচ এবং পরিত্যক্ত হয় ১টি ম্যাচ। মিতালির নেতৃত্বে আগের ২৩টি ম্যাচের মধ্যে ভারত ১৪টিতে জয় তুলে নেয়। হারে ৮টি ম্যাচ এবং পরিত্যক্ত হয়েছে ১টি ম্যাচ।

বিশ্বকাপে সব থেকে বেশি ম্যাচে নেতৃত্ব দেওয়ার নিরিখে আজহারকেও পিছনে ফেললেন মিতালি। আজহার ১৯৯২ থেকে ১৯৯৯ পযর্ন্ত বিশ্বকাপের মোট ২৩টি ম্যাচে ভারতকে নেতৃত্ব দিয়েছেন। তাঁর নেতৃত্ব ভারত ১০টি ম্যাচ জিতেছে। হেরেছে ১২টি ম্যাচ। পরিত্যক্ত হয়েছে ১টি ম্যাচ। উল্লেখ্য, ধোনি ওয়ান ডে বিশ্বকাপে ভারতকে মোট ১৭টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন। কপিল দেব ১৫টি এবং সৌরভ গঙ্গোপাধ্যায় বিশ্বকাপের ১১টি ম্যাচে ভারতকে নেতৃত্ব দিয়েছেন।

ছেলে ও মেয়েদের ক্রিকেট মিলিয়ে ওয়ান ডে বিশ্বকাপে সব থেকে বেশি ম্যাচে নেতৃত্ব দেওয়ার রেকর্ড রয়েছে রিকি পন্টিংয়ের দখলে। পন্টিং বিশ্বকাপের ২৯টি ম্যাচে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিয়েছেন। ফ্লেমিং নিউজিল্যান্ডকে ২৭টি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন। মিতালি রয়েছেন তিন নম্বরে। মিতালি এই নিয়ে মেয়েদের বিশ্বকাপের মোট ৩৪টি ম্যাচে মাঠে নামেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

TMC নেতাকে ‘পেটাল’ পুলিশ, আমডাঙায় টায়ার জ্বালিয়ে বিক্ষোভ, থানা ঘেরাও কর্মীদের ঠোঁট ফুলে ঢোল, 'পিঁপড়ে কামড়েছে নাকি? একী হাল!’ এষাকে প্রশ্ন নেটপাড়ার শুক্র মঙ্গলের গমন ৫ রাশির প্রেম জীবনে আনবে সুখ, দেখুন সাপ্তাহিক প্রেম রাশিফল সুস্থ হয়ে উঠছেন শিখর, তবে কবে ক্যাপ্টেন মাঠে ফিরবেন, জানেন না PBKS-র সহকারী কোচ ভোটের মধ্যেই নতুন করে DA বাড়াতে কমিশনে গেল সরকার! কত লাভ হবে সরকারি কর্মীদের? বিয়েবাড়ি ১০ যাত্রী নিয়ে ফিরছিল ভ্যান, ট্রাকের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে মৃত ৯ T20 বিশ্বকাপে সুযোগ পেতে দলকে ডুবিয়ে নিজের জন্য খেলেছেন পন্ত! ক্ষোভ নেটিজেনদের এই গরমে ফলুই মাছ খাচ্ছেন? ঠিক করছেন কি? শরীরে কী হচ্ছে? জেনে নিন জরুরি কিছু কথা রাতুলের হাতের সিঁদুরে সীমন্তিনী রূপাঞ্জনা, বিয়ের পরই বরের গলা জড়িয়ে লিখলেন... 'মাথাটা কতটা খারাপ হতে পারে…',রচনাকে নিয়ে খিল্লি বং গাই-এর, স্যান্ডি লিখলেন…

Latest IPL News

সুস্থ হয়ে উঠছেন শিখর, তবে কবে ক্যাপ্টেন মাঠে ফিরবেন, জানেন না PBKS-র সহকারী কোচ T20 বিশ্বকাপে সুযোগ পেতে দলকে ডুবিয়ে নিজের জন্য খেলেছেন পন্ত! ক্ষোভ নেটিজেনদের বিরাটের ব্যাট ভেঙেছেন, আরও ১টা নেওয়ার ধান্দা রিঙ্কুর, 'তোমার দিব্যি, আর ভাঙব না' 'কখনও চাই না তোমার মাথা ঝুঁকে পড়ুক', হতাশ পন্তকে উদ্দীপ্ত করার চেষ্টা গাভাসকরের IPL থেকে দূরে কাউন্টিতে ফের দাপুটে ব্যাটিং নায়ারের, শতরানের দিকে এগোচ্ছেন পূজারা ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH IPL 2024 DC vs SRH: মাত্র ১৫ বলে ৫০ করে এবারের দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.