বাংলা নিউজ > ময়দান > ম্যাচ চলাকালীনই অজ্ঞান হয়ে পড়লেন রেফারি, তৈরি হল আতঙ্ক
অসুস্থ রেফারিকে স্ট্রেচারে করে মাঠের বাইরে নিয়ে আসা হচ্ছে। ছবি: টুইটার
অসুস্থ রেফারিকে স্ট্রেচারে করে মাঠের বাইরে নিয়ে আসা হচ্ছে। ছবি: টুইটার

ম্যাচ চলাকালীনই অজ্ঞান হয়ে পড়লেন রেফারি, তৈরি হল আতঙ্ক

  • তখন ম্যাচের ৮১ মিনিট। দেখা যায়, ঘানার রেফারি চার্লস বুলু টলমল পায়ে হাঁটছেন। মাঠের মধ্যে অস্বাভাবিক আচরণ করতে দেখে আইভোরি কোস্টের ফুটবলাররা তাঁকে এসে জড়িয়ে ধরেন।

হঠাৎ করেই মাঠে অজ্ঞান হয়ে যান রেফারি। যে ঘটনাকে কেন্দ্র করে আতঙ্কের পরিবেশ তৈরি হয় আফ্রিকান নেশনস কাপের যোগ্যতা অর্জনকারী পর্বের ম্যাচে। যে ম্যাচে মুখোমুখি হয়েছিল আইভোরি কোস্ট এবং ইথিয়োপিয়া। প্রায় দশ মিনিট যখন খেলা বাকি, সে সময়ে রেফারি হঠাৎ অজ্ঞান হয়ে পড়ায় ম্যাচটি বন্ধ করে দিতে বাধ্য হয় কর্তৃপক্ষ।

ম্যাচের ৮১ মিনিটে দেখা যায়, ঘানার রেফারি চার্লস বুলু কিছুটা দিশেহারা আচরণ করছেন। টলমল পায়ে হাঁটছেন। নিজের মধ্যেই যেন নেই তিনি। তাঁকে অস্বাভাবিক আচরণ করতে দেখেই পরিষ্কার বোঝা যাচ্ছিল, তিনি অসুস্থবোধ করছেন। সেটা বুঝতে পেরেই আইভোরি কোস্টের ফুটবলাররা এসে তাঁকে জড়িয়ে ধরেন। অন্যরা মেডিক্যাল সাহায্যের জন্য ডাকাডাকি শুরু করেন। তাঁকে যখন মাঠের বাইরে নিয়ে আসা হচ্ছিল হঠাৎ করেই চোখ বন্ধ করে দিয়ে মাথাটা পিছনে এলিয়ে দেন বুলু। সে সময় সম্ভবত তিনি জ্ঞান হারিয়েছিলেন। পরে স্ট্রেচারে করে তাঁকে মাঠের বাইরে নিয়ে আসা হয়। মেডিক্যাল টিম দ্রুত তাঁর চিকিৎসা শুরু করেন। যদিও বলা হয়েছিল, যখন তাঁকে মাঠের বাইরে আনা হচ্ছিল, তাঁর জ্ঞান ছিল। তবে রিপোর্ট বলছে, সে সময়ে তিনি অজ্ঞান ছিলেন।

হঠাৎ করে কেন এমন ঘটল, সে বিষয়ে এখনও কিছু জানা যায়নি।  তবে ওই ম্যাচটি বন্ধ হয়ে যায়। ম্যাচটিতে আইভোরি কোস্ট ৩-১ এগিয়ে ছিল। কিন্তু চতুর্থ রেফারি যিনি ছিলেন, তিনি আবার আইভোরি কোস্টের হওয়ায় নিয়মানুযায়ী এই ম্যাচের দায়িত্ব নিতে পারেননি। স্বভাবতই মাঠের মধ্যে এই নিয়ে প্রায় মিনিট দশেক আলোচনা চলে। এর পর সহকারী রেফারি কেনিয়ার গিলবার্ট ম্যাচ পরিচালনার দায়িত্ব নেন। কিন্তু আর খেলা হয়নি। খেলা না শেষ করিয়েই ম্যাচ শেষের বাঁশি বাজিয়ে দেন গিলবার্ট। ম্যাচের ফলাফল আসলে কী হল, এই বিষয়টি এখনও কারও কাছে পরিষ্কার নয়। তবে ইথোপিয়ান ফুটবল ফেডারেশনের তরফে জানানো হয়েছে, ম্যাচটি বাতিল হয়ে গিয়েছে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে কনফেডারেশন অফ আফ্রিকান ফুটবল। এদিকে ইথিয়োপিয়া এবং আইভোরি কোস্ট দু'টি দলই ইতিমধ্যে আফ্রিকান নেশনস কাপে খেলার যোগ্যতা অর্জন করে ফেলেছে।

বন্ধ করুন