বাংলা নিউজ > ময়দান > পাকিস্তান সফরেই ৭৩ বছরের রেকর্ড ভাঙতে পারেন ইংল্যান্ড রেহান আহমেদ, সুযোগ মিলবে?

পাকিস্তান সফরেই ৭৩ বছরের রেকর্ড ভাঙতে পারেন ইংল্যান্ড রেহান আহমেদ, সুযোগ মিলবে?

রেহান আহমেদ। ছবি টুইটার

২০০৪ সালের ১৩ অক্টোবর জন্ম হয়েছে রেহানের। যদি পাকিস্তানের বিরুদ্ধে সিরিজে তিনি প্রথম দলে সুযোগ পান, তবে ইংল্যান্ডের ইতিহাসে তিনি হবেন টেস্টে খেলা নবীনতম ক্রিকেটার। তিনি সেক্ষেত্রে ভেঙে দেবেন ৭৩ বছর আগেকার এক নজির।

শুভব্রত মুখার্জি: বয়স মাত্র ১৮ বছর। আর সেই বয়সেই ইংল্যান্ডের টেস্ট স্কোয়াডে জায়গা করে নিয়েছেন লেগ স্পিনিং অলরাউন্ডার রেহান আহমেদ। রেহানের স্কিলে এতটাই প্রভাবিত জাতীয় দলের হেড কোচ ব্রেন্ডন ম্যাককালাম যে তিনি পাকিস্তান সফরে ইংল্যান্ড দলে সুযোগ দিয়েছেন লেস্টারশায়ারের এই প্রতিভাবান তরুণকে। সবকিছু ঠিকঠাক থাকলে পাকিস্তান সফরেই ইংল্যান্ডের নবীনতম সদস্য হিসেবে টেস্টে অভিষেক হতে পারে রেহানের।

প্রসঙ্গত এখন পর্যন্ত মাত্র তিনটি প্রথম শ্রেণির ম্যাচেই খেলেছেন রেহান। পাকিস্তান সফরে নেট বোলার হিসেবে যাওয়ার কথা ছিল তাঁর। অক্টোবর মাসেই ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল পাকিস্তান সফরে রেহানকে নেট বোলার হিসেবে পাঠানো হবে, যাতে করে তিনি অভিজ্ঞতা সঞ্চয় করতে পারেন। ইংল্যান্ড লায়ন্সদের সঙ্গে তিনি আমিরশাহিতে অনুশীলনও করছিলেন। টলারেন্স ওভালে ম্যাচ চলাকালীন চা বিরতির সময়ে রেহানকে জানানো হয় তিনি ইংল্যান্ডের টেস্ট দলেই নির্বাচিত হয়েছেন। ওই ওয়ার্ম আপ ম্যাচে ৮ ওভারে ৭৩ রান দেন রেহান। তবে উইল জ্যাকসের একটি অনবদ্য ক্যাচ নেন তিনি।

২০০৪ সালের ১৩ অক্টোবর জন্ম হয়েছে রেহানের। যদি পাকিস্তানের বিরুদ্ধে সিরিজে তিনি প্রথম দলে সুযোগ পান তবে ইংল্যান্ডের ইতিহাসে তিনি হবেন টেস্টে খেলা নবীনতম ক্রিকেটার। তিনি সেক্ষেত্রে ভেঙে দেবেন ৭৩ বছর আগেকার এক নজির। উল্লেখ্য ১৯৪৯ সালে ইংল্যান্ডের হয়ে এই নজির গড়েছিলেন ব্রায়ান ক্লোজ। তিনি ১৮ বছর ১৪৯ দিন বছর বয়সে এই নজির গড়েছিলেন। ২০১১ সালে জেমস টেলরের পরবর্তীতে দ্বিতীয় লেস্টার ক্রিকেটার হিসেবে সেক্ষেত্রে টেস্ট অভিষেক হবে রেহানের। রেহান তাঁর প্রথম প্রফেশনাল ক্রিকেট খেলেছিলেন ২০২১ সালের রয়্যাল লন্ডন কাপে। যেখানে তিন সাত ম্যাচে নিয়েছিলেন পাঁচ উইকেট। ব্যাটিং গড় ছিল ৪৪.৫০। অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপে ১৯ টি উইকেট নেন তিনি। ২০২২ সালে তিনি প্রথম শ্রেণির ক্রিকেটে তাঁর প্রথম শতরান করেন। পাশাপাশি পাঁচ উইকেটও নেন। ডার্বিশায়ারের বিরুদ্ধে এই কৃতিত্ব অর্জন করেন তিনি। পাকিস্তান সফরে ইংল্যান্ড দলের একমাত্র স্পেশালিস্ট স্পিনার জ্যাক লিচ। ফলে তাঁকে এই সফরে যোগ্য সহায়তা করতে পারেন রেহান আহমেদ।

বন্ধ করুন