বাংলা নিউজ > ময়দান > ‘নেতৃত্ব নেই, দলে থাকতে হলে পারফর্ম করতেই হবে,’ কোহলিকে সতর্ক করলেন হরভজন সিং
হরভজন সিং ও বিরাট কোহলি

‘নেতৃত্ব নেই, দলে থাকতে হলে পারফর্ম করতেই হবে,’ কোহলিকে সতর্ক করলেন হরভজন সিং

  • ‘মনে রাখতে হবে কোহলি আর দলের অধিনায়ক নন,’ বিরাটের জন্য সতর্কবার্তা দিলেন হরভজন সিং।

বিরাট কোহলির নেতৃত্বে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ২-১ ব্যবধানে টেস্ট সিরিজ হেরেছে ভারত। দক্ষিণ আফ্রিকায় সিরিজ হারার পর ১৫ জানুয়ারি ভারতীয় দলের টেস্ট অধিনায়কত্ব থেকেও পদত্যাগ করেন বিরাট। যে কারণে বিরাট কোহলি আর কোনও ফর্ম্যাটে ভারতীয় দলের অধিনায়কত্ব করবেন না, কারণ তিনি আর দেশের অধিনায়ক নন। কারণ গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের পরে, তিনি প্রথমে টি-টোয়েন্টির অধিনায়কত্ব থেকে ইস্তফা দিয়েছিলেন। তারপরে বিসিসিআই তাকে টিম ইন্ডিয়ার ওয়ানডে অধিনায়কত্ব থেকেও সরিয়ে দিয়েছিল। এমন পরিস্থিতিতে এবার বিরাট কোহলিকে দলে নেওয়া নিয়ে বড় মন্তব্য করলেন ভারতীয় দলের প্রাক্তন অভিজ্ঞ বোলার হরভজন সিং।

বিরাট কোহলিকে দলে নেওয়া নিয়ে নিজের মত জানালেন ভাজ্জি। যারপরে নতুন করে বিতর্ক উঠতেই পারে। ভারতীয় দলে বিরাট কোহলির নির্বাচন নিয়ে ভারতের প্রাক্তন অভিজ্ঞ বোলার হরভজন সিং বলেন, এখন তিনি দলের অধিনায়ক নন, এখন তার ওপর নির্বাচনের চাপ থাকবে। ভাজ্জি তার ইউটিউব চ্যানেলে বলেছেন, ‘সাত বছর পর যখন একজন অধিনায়ক পদত্যাগ করেন, তখন দলের ভিতরে ও বাইরের অনেকেই অবাক হন। আমি নিজেও খুব অবাক হয়েছিলাম যে তিনি হয়তো হুট করে এই সিদ্ধান্ত নিয়েছেন। তবে স্পষ্টতই বিরাট জানেন যে তার হৃদয়ে কী আছে, কিন্তু আপনি যখন অধিনায়ক হন তখন বিষয়গুলি আলাদা হয়। ব্যাটসম্যান হিসেবে তার ওপর এখন আলাদা চাপ থাকবে। আমরা সবাই জানি সে একজন বড় খেলোয়াড়, কিন্তু আপনি যখন অধিনায়ক হন তখন আপনাকে আপনার নির্বাচন নিয়ে চিন্তা করতে হবে না কারণ আপনি সবসময় নির্বাচিত হন।’

হরভজন সিং আরও বলেন, ‘কিন্তু আপনি যত বড় খেলোয়াড়ই হোন না কেন সেটা সচিন তেন্ডুলকর, কপিল দেব, (সুনীল) গাভাসকর, বা যে কেউই হোন না – আপনি যখন পারফর্ম না করেন তখন আপনি চাপ অনুভব করেন। বিরাট এবার এমন একটা চাপ অনুভব করবে যা গত ৭ বছর ধরে ছিল না।’ বিরাট কোহলির ব্যাটে যেভাবে রান ছিল তা এখন দেখা যাচ্ছেনা। বহুদিন ধরে বিরাটের ব্যাট কথা বলছে না। যদিও তাকে এখনও দলের জন্য গুরুত্বপূর্ণ ইনিংস খেলতে দেখা যায়। তবে তার ইনিংসে আর আগের সেই আত্মবিশ্বাসের ছোঁয়া দেখা যায় না। এমন পরিস্থিতিতে বিরাট কোহলি দলের অধিনায়ক না হওয়ায় ভালো পারফরম্যান্সের জন্য অনেক চাপ থাকবে। ভাজ্জির মতে, এখন কোহলি (বিরাট কোহলি) খারাপ পারফর্ম করলে তার জায়গা হারাতেও হতে পারে।

বন্ধ করুন