বাংলা নিউজ > ময়দান > ‘ম্যাচ থেকে খালি হাতে ফেরাটাই হতাশাজনক,তবে ভারতকে কৃতিত্ব দিতেই হবে’: জো রুট
রুটের হতাশা। ছবি: এএনআই
রুটের হতাশা। ছবি: এএনআই

‘ম্যাচ থেকে খালি হাতে ফেরাটাই হতাশাজনক,তবে ভারতকে কৃতিত্ব দিতেই হবে’: জো রুট

  • রুট তার হতাশা গোপন করেননি। ম্যাচ শেষে তিনি জানিয়ে দেন, এ ভাবে খালি হাতে ফেরাটা তাঁর কাছে চূড়ান্ত হতাশার। যদিও ওভালে পঞ্চম দিনের খেলা ১০ উইকেট হাতে নিয়ে শুরু করার কারণে, ম্যাচ জিততে না পারলেও অন্ততপক্ষে ড্র করার আশা করেছিল জো রুট বাহিনী।

শুভব্রত মুখার্জি: চলতি মরশুমে ভারত বনাম ইংল্যান্ড টেস্ট সিরিজকে অনেকেই ভারত বনাম জো রুটের লড়াই বলে অ্যাখ্যায়িত করেছেন। তার প্রধান কারণ ভারতের বিরুদ্ধে ব্যাট হাতে কার্যত একা কুম্ভ হিসেবে লড়াইটা চালিয়ে গেছেন স্বয়ং জো রুট। সিরিজে ইতিমধ্যেই তার প্রায় ৬০০ এর কাছাকাছি রান হয়ে গিয়েছে। ওভাল টেস্টের শেষ দিনে ইংল্যান্ডকে ম্যাচ বাঁচাতে গেলে ব্যাট হাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হত জো রুটকে। তবে শার্দুল ঠাকুরের বলে তিনি আউট হতেই ইংল্যান্ড কার্যত তাসের ঘরের মতন ভেঙে পড়ে। ম্যাচ হেরে সিরিজে ২-১ ফলে পিছিয়ে পড়ে কার্যত হতাশ ইংরেজ অধিনায়ক জো রুট।

রুট তার হতাশা গোপন করেননি। ম্যাচ শেষে তিনি জানিয়ে দেন, এ ভাবে খালি হাতে ফেরাটা তাঁর কাছে চূড়ান্ত হতাশার। উল্লেখ্য ওভালে চতুর্থ টেস্টের চতুর্থ দিনের শেষে ইংল্যান্ড ওপেনাররা ভাল শুরু করার ফলে দিনের শেষে রুটদের হাতে ছিল ১০ টি উইকেটই। পঞ্চম দিনের খেলা ১০ উইকেট হাতে নিয়ে শুরু করাতে কার্যত ম্যাচ অন্ততপক্ষে জিততে না পারলেও ড্র করার আশা করেছিল জো রুট বাহিনী। তা সম্ভবপর না হওয়ার ফলেই জো রুটের এই হতাশার বহিঃপ্রকাশ।

ম্যাচ শেষে জো রুট জানান, ‘আজকের ম্যাচ থেকে আমাদের পক্ষে কোনও রেজাল্ট না পাওয়াটা বেশ হতাশার। তবে ভারতকে কৃতিত্ব দিতেই হবে। ওরা বল রিভার্স সুইং করতে সক্ষম হয়েছে যা ম্যাচের টার্নিং পয়েন্ট। বিশ্বমানের দলের বিরুদ্ধে ছোট ছোট সুযোগ কাজে লাগানো উচিত। আমাদের প্রথম ইনিংসে পাওয়া লিডকে আরও বেশি করে কাজে লাগানো উচিত ছিল। আমাদের আর ও উন্নতি করার নতুন পথ খুঁজে বের করতে হবে। ওল্ড ট্রাফোর্ডেও বল রিভার্স করতে পারে। রিভার্স সুইং-এ আমাদের আরও ভাল করে খেলতে হবে। যখন আমরা ম্যাচ হারি, তখন অনেক সময়ে টসের উপর ফোকাস থাকে। তবে আমাদের আরও বেশি শক্তিশালী মানসিকতা নিয়ে খেলতে হবে। ২০০ রানের বেশি লিড নিতে পারলে ভাল হত। আমরা সিরিজে ভাল ক্রিকেট খেলেছি এবং ভাল খেলার ক্ষমতা রাখি, তা আমাদের মাথায় রাখতে হবে।’

বন্ধ করুন