বাংলা নিউজ > ময়দান > অস্ট্রেলিয়ার বদলে কেন DC-র কোচ হওয়ার সিদ্ধান্ত নেন রিকি পন্টিং?
রিকি পন্টিং। ছবি- ক্রিকেট অস্ট্রেলিয়া।
রিকি পন্টিং। ছবি- ক্রিকেট অস্ট্রেলিয়া।

অস্ট্রেলিয়ার বদলে কেন DC-র কোচ হওয়ার সিদ্ধান্ত নেন রিকি পন্টিং?

  • ড্যারেন লেম্যান ও রিকি পন্টিং দুইজনেই পন্টিংকে অজি দলের কোচ হওয়ার প্রস্তাবের কথা স্বীকার করে নেন।

বিশ্বক্রিকেটের সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান রিকি পন্টিং। এক সময় নিজের ব্যাট হাতে ক্রিকেট ময়দানে রৌনক ছড়ানোর পর বর্তমানে তিনি আইপিএলে দিল্লি ক্যাপিটালসের হয়ে নিজের কোচিংয়ে ফুল ফোটাচ্ছেন। তবে পন্টিংকে দিল্লির কোচের বদলে অস্ট্রেলিয়ার দলের কোচিং ভূমিকায় দেখা যেতেই পারত।

অস্ট্রেলিয়ার প্রাক্তন কোচ ড্যারেন লেম্যান Herald and The Age-কে দেওয়া এক সাম্প্রতিক সাক্ষাৎকারে জানান তিনি পন্টিংয়ের সঙ্গে কোচিংয়ের দায়িত্ব ভাগ করে নিয়ে প্রাক্তন অজি অধিনায়ককে টি-টোয়েন্টি দলের কোচের ভূমিকায় দেখতে চেয়েছিলেন। তিনি বলেন, এখন পিছনে তাকালে আমার মনে হয় আমি খুব বেশিদিন অস্ট্রেলিয়া দলের কোচের ভূমিকায় ছিলাম। আমার এক বছর আগেই দলের দায়িত্ব ছেড়ে দেওয়া উচিত ছিল। যখন বছরের ৩০০ দিনই বাড়ির বাইরে কাটাতে হয়, তখন চার বছর কোচ হিসাবে যথেষ্ট ছিল। যদি কোচের দায়িত্ব ভাগ করে দেওয়া হয়, তাহলে বেশিদিন সেই দায়িত্ব পালন করা সম্ভব, কারণ একা হাতে তখন সবটা সামলাতে হয় না। এটা সঠিক পদ্ধতিতে করতে হবে যাতে টি-টোয়েন্টি ক্রিকেট আলাদা প্রাধান্য পায়।

পন্টিং অস্ট্রেলিয়ার কোচ না হলেও এ বিষয়ে যে কথাবার্তা হয়েছিল, তা তিনি স্বীকার করে নেন। Herald and The Age-কে তিনি জানান, ‘হ্যাঁ এই বিষয়ে কিছু কথাবার্তা হয়েছিল বটে, তবে তা বেশি গভীরে যাই নি। বরং শুরু হতেই শেষ হয়ে যায়। ২০১৮ সালে দক্ষিণ আফ্রিকায় ঘটা ঘটনার পর অস্ট্রেলিয়া ক্রিকেটে অনেক কিছু পরিবর্তিত হয় এবং জাস্টিন ল্যাঙ্গার নতুন কোচ হিসাবে দায়িত্ব নেয়, যা একেবারে সঠক সিদ্ধান্ত ছিল। বর্তমানে আইপিএলে আমি কোচিং করাতে চাই, যা আমার বাকি মিডিয়া দায়িত্ব পালন করতেই সাহায্য করে। বর্তমানে কোচ হলে আমাকে অনেক কিছু খোয়াতে হবে। সুতরাং, এটা আমার জাতীয় দলের কোচ হওয়ার সঠিক সময় নয়।’ প্রসঙ্গত, ২০১৮ সালেই দিল্লি ক্যাপিটালসের কোচের দায়িত্ব নেন অজি কিংবদন্তী।

বন্ধ করুন