বাংলা নিউজ > ময়দান > শাহিন-বুমরাহের লড়াইয়ে ভারতীয় পেসার বাজি পন্টিংয়ের, কোথায় পিছিয়ে পড়লেন আফ্রিদি?
শাহিন আফ্রিদি এবং জসপ্রীত বুমরাহ।

শাহিন-বুমরাহের লড়াইয়ে ভারতীয় পেসার বাজি পন্টিংয়ের, কোথায় পিছিয়ে পড়লেন আফ্রিদি?

  • ভারতীয় পেসার বুমরাহ ২০০৭ সালের বিশ্ব চ্যাম্পিয়নদের হয়ে ৫৮টি ম্যাচে ৬৯টি উইকেট নিয়েছেন। অন্য দিকে পাকিস্তানের হয়ে ৪০টি টি-টোয়েন্টিতে ৪৭টি উইকেট পেয়েছেন শাহিন আফ্রিদি। তবে প্রশ্ন উঠেছে, এ বার T20 World Cup-এ কে এগিয়ে রয়েছেন- বুমরাহ না আফ্রিদি?

অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিং ভবিষ্যদ্বাণী করেছেন যে, জসপ্রীত বুমরাহ ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদির তুলনায় অস্ট্রেলিয়ার আবহাওয়া এবং পরিবেশে ভালো করবেন। বুমরাহ এবং আফ্রিদি- বর্তমানে সময়ে দুই শীর্ষস্থানীয় ফাস্ট বোলার। সম্প্রতি সমাপ্ত ২০২২ এশিয়া কাপে তারা দু'জনেই অবশ্য চোটের জন্য খেলেননি। যে কারণে ভারত-পাকিস্তান দু'বার মুখোমুখি হলেও, শাহিন বনাম বুমরাহের লড়াই দেখতে পাননি ক্রিকেটপ্রেমীর। কিন্তু আগামী মাসে আইসিসি-র মেগা ইভেন্টের দুই দেশের দুই তারকা পেসারের মুখোমুখি হওয়ার কথা রয়েছে।

আরও পড়ুন: বুমরাহর খেলার সম্ভাবনা কতটা? পন্ত কি দলে ফিরবেন? কী হবে ভারতের সম্ভাব্য একাদশ?

বুমরাহ গত তিন থেকে চার বছর সমস্ত ফর্ম্যাটে টিম ইন্ডিয়ার প্রধান বোলার এবং এখনও পর্যন্ত ৫৮টি টি-টোয়েন্টিতে ৬.৪৬ ইকোনমি রেটে ৬৯টি উইকেট নিয়েছেন। তাঁর অনুপস্থিতি এশিয়া কাপের পাশাপাশি মোহালিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টিতে ভারতীয় বোলিং বিভাগ ল্যাজেগোবরে হয়েছে। অন্য দিকে, আফ্রিদি অভিষেকের পর থেকেই একজন প্রতিভাবান বোলার হিসেবে আবির্ভূত হয়েছেন এবং সেরা ব্যাটসম্যানদের বারবার সমস্যায় ফেলেছেন।

বুমরাহ এবং আফ্রিদি- এই দুই ফাস্ট বোলারের মধ্যে অস্ট্রেলিয়ার কন্ডিশনে কে ভালো করবেন, জানতে চাওয়া হয়েছিল রিকি পন্টিংয়ের থেকে। প্রাক্তন অজি অধিনিয়াক বলেছেন যে, দুই ফাস্ট বোলারের মধ্যে একজনকে বেছে নেওয়া খুব কঠিন। এর পাশাপাশি গত দুই বছরে ক্রিকেটের বিভিন্ন ফরম্যাটে উভয় বোলারের পারফরম্যান্সের প্রশংসা করেছেন রিকি পন্টিং। তিনি আরও যোগ করেছেন যে, অস্ট্রেলিয়ান কন্ডিশনে ভালো পারফরম্যান্স করার ক্ষেত্রে জসপ্রীত বুমরাহ কিছুটা এগিয়ে থাকতে পারেন। কারণ তিনি আফ্রিদির চেয়ে বেশি বড় টুর্নামেন্ট খেলেছেন। তাই তিনি ভারতের তারকা পেসারকে একটু হলেও এগিয়ে রাখবেন।

আরও পড়ুন: নাগপুরে বৃষ্টির প্রবল সম্ভাবনা, ম্যাচ ভেস্তে গেলে কপাল পুড়বে রোহিতদের

আইসিসি রিভিউতে সঞ্জনা গণেশনের সঙ্গে কথোপকথনের সময় পন্টিং বলেছেন যে, ‘দেখুন, আপনি কী ভাবে এই দুই বোলারকে আলাদা করতে পারেন? খেলার সব ফরম্যাটে বছরের পর বছর ধরে বিশ্বের সেরা পারফরম্যান্সকারী বোলারদের মধ্যে জায়গা করে নিয়েছে ওরা। আমি সম্ভবত অভিজ্ঞতার ভিত্তিতে বুমরাহকে কিছুটা এগিয়ে রাখব। তিনি এখনও পর্যন্ত অস্ট্রেলিয়ায় অনেক ক্রিকেট খেলেছেন, অস্ট্রেলিয়াতে আফ্রিদির চেয়ে বেশি খেলেছেন এবং আফ্রিদির চেয়ে বেশি বড় টুর্নামেন্টও খেলার অভিজ্ঞতা রয়েছে তাঁর।’

প্রসঙ্গত, ভারতীয় পেসার বুমরাহ ২০০৭ সালের বিশ্ব চ্যাম্পিয়নদের হয়ে ৫৮টি ম্যাচে ৬৯টি উইকেট নিয়েছেন। অন্য দিকে পাকিস্তানের হয়ে ৪০টি টি-টোয়েন্টিতে ৪৭টি উইকেট পেয়েছেন শাহিন আফ্রিদি।

বন্ধ করুন