বাংলা নিউজ > ময়দান > ভারতের কোচ হওয়ার জন্য পন্টিংয়ের কাছেও প্রস্তাব দিয়েছিল BCCI, অকপট অজি তারকা
কোচ হওয়ার জন্য রিকি পন্টিংকেও নাকি প্রস্তাব দিয়েছিল সৌরভের বিসিসিআই।
কোচ হওয়ার জন্য রিকি পন্টিংকেও নাকি প্রস্তাব দিয়েছিল সৌরভের বিসিসিআই।

ভারতের কোচ হওয়ার জন্য পন্টিংয়ের কাছেও প্রস্তাব দিয়েছিল BCCI, অকপট অজি তারকা

টি-টোয়েন্টি বিশ্বকাপের পরেই সময়সীমা শেষ হয়ে যায় রবি শাস্ত্রীর। তার উপর শাস্ত্রী আগে থেকেই জানিয়ে দিয়েছিলেন, কোহলিদের কোচ হিসেবে তিনিআর থাকতেও চান না। স্বাভাবিক ভাবেই বিরাটদের কোচ খোঁজা শুরু হয়ে গিয়েছিল। অনিল কুম্বলে থেকে ভিভিএস লক্ষ্মণ, মাহেলা জয়বর্ধনেদেরও প্রস্তাব দেওয়া হয়েছিল।

অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিংকেও নাকি বিরাট কোহলিদের কোচ হওয়ার প্রস্তাব দিয়েছিল বিসিসিআই। এমন রহস্য নিজেই ফাঁস করেছেন, প্রাক্তন অজি অধিনায়ক। তিনি জানিয়েছেন, তাঁকে আইপিএল চলাকালীনই ভারতের হেড কোচ হিসেবে কোহলিদের দায়িত্ব নেওয়ার জন্য প্রস্তাব দেওয়া হয়েছিল তাঁকে। তবে বাড়তি দায়িত্ব নেওয়া বা কাজের চাপ নেওয়ার ক্ষেত্রে আপত্তি ছিল পন্টিংয়ের। তাই তিনি রাজি হননি।

পন্টিং দাবি করেছেন, ‘(এই চাকরিতে) আমাকে বছরের ৩০০ দিন ভারতেই থাকতে হতো। এটা সত্যি যে, আইপিএল চলাকালীন এই বিষয়ে (ভারতীয় কোচ হওয়ার বিষয়ে) আমার সঙ্গে কথাবার্তা হয়েছিল। আর বিষয়টিকে কার্যকর করতে একটি উপায় খোঁজ করা হয়েছিল। আসলে আমি প্রথমেই বলে দিয়েছিলাম, এতটা সময় আমি দিতে পারব না। আর এই দায়িত্ব নিলে আইপিএলেও কোচিং করাতে পারব না। সব মিলিয়ে এটা সম্ভবই ছিল না। তবে এটা ভেবেও ভালো লেগেছে, এর জন্য আমার কথাও ভাবা হয়েছে। আমি যে এই দায়িত্ব নিতে সক্ষম, এই মর্যাদা দেওয়া হয়েছে। সেটাও কিন্তু কম বড় প্রাপ্তি নয়।’

টি-টোয়েন্টি বিশ্বকাপের পরেই সময়সীমা শেষ হয়ে গিয়েছিল রবি শাস্ত্রীর। এমনিতেই মেয়াদ শেষ হয়ে এসেছিল, তার উপর আবার রবি শাস্ত্রী আগে থেকেই জানিয়ে দিয়েছিলেন, তিনি নিজেও আর দায়িত্বে থাকতে চান না। এবং কোহলিদের কোচ হওয়ার জন্য তিনি আর আবেদনও করবেন না। স্বাভাবিক ভাবেই বিরাটদের কোচ খোঁজা শুরু হয়ে গিয়েছিল। অনিল কুম্বলে থেকে ভিভিএস লক্ষ্মণ, মাহেলা জয়বর্ধনেদের প্রস্তাব দেওয়া হয়েছিল। তবে রাজি হচ্ছিলেন না কেউই। শেষ পর্যন্ত অবশ্য বিসিসি প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়ের অনুরোধ ফেলতে পারেননি এক সময়ে তাঁরই সতীর্থ রাহুল দ্রাবিড়। কিছুটা নিমরাজি থাকলেও সৌরভের কথায় রাজি হন রাহুল দ্রাবিড়। বুধবার দ্রাবিড়ের কোচিংয়ে নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম ম্যাচও খেলে ফেলেছে ভারত। সেই ম্যাচ তারা ৫ উইকেটে জিতেও গিয়েছে।

বন্ধ করুন