বাংলা নিউজ > ময়দান > ICC ব়্যাঙ্কিংয়ে পিছিয়ে গেলেন বিরাট-রাহানে, উইকেটকিপারদের মধ্যে সেরা ঋষভ পন্ত
বিরাট কোহলি-অজিঙ্কা রাহানে (REUTERS)
বিরাট কোহলি-অজিঙ্কা রাহানে (REUTERS)

ICC ব়্যাঙ্কিংয়ে পিছিয়ে গেলেন বিরাট-রাহানে, উইকেটকিপারদের মধ্যে সেরা ঋষভ পন্ত

  • বোলার ও অল-রাউন্ডারদের তালিকায় উন্নতি অশ্বিনের, পিছিয়ে গেলেন জাদেজা।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ জয়ের সুবাদে আইসিসির দলগত টেস্ট ব়্যাঙ্কিংয়ে অজিদের টপকে ভারত দ্বিতীয় স্থানে চলে এলেও ব্যক্তিগত ব়্যাঙ্কিংয়ে ভারতীয়দের একচেটিয়া উত্থান চোখে পড়েনি। বরং টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় দুই অধিনায়ক বিরাট কোহলি ও অজিঙ্কা রাহানে পিছিয়ে গিয়েছেন।

কোহলি অ্যাডিলেড টেস্ট খেলার পরেই দেশে ফেরেন। সুতরাং টেস্ট সিরিজে বিশেষ কিছু করে দেখাতে পারেননি তিনি। অন্যদিকে মার্নাস ল্যাবুশান গোটা টেস্ট সিরিজে ধারাবাহিক ছিলেন। স্বাভাবিকভাবে কোহলিকে টপকে টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় তিন নম্বরে চলে আসেন মার্নাস। বিরাটকে পিছলে যেতে হয় প্রথম তিন থেকে। তিনি আপাতত চার নম্বরে অবস্থান করছেন।

অজিঙ্কা রাহানে ক্যাপ্টেন হিসেবে সফল হলেও মেলবোর্নের সেঞ্চুরি ছাড়া টেস্ট সিরিজে বড় রান করতে পারেননি। ফলে তাঁকে পিছিয়ে যেতে হয় দু'ধাপ। ৭ থেকে পিছিয়ে ৯ নম্বরে চলে এসেছেন অজিঙ্কা। চেতেশ্বর পূজারা অবশ্য ধারাবাহিকতার পুরস্কার পেয়েছেন। তিনি এক ধাপ উপরে উঠে ৭ নম্বরে অবস্থান করছেন।

গাব্বার অপরাজিত ৮৯ রানের সুবাদে ঋষভ পন্ত কেরিয়ারের সেরা টেস্ট ব়্যাঙ্কিংয়ে পৌঁছে গিয়েছেন। তিনি আপাতত অবস্থান করছেন ব্যাটসম্যানদের তালিকার ১৩ নম্বরে। উইকেটকিপারদের মধ্যে তিনিই সবার উপরে রয়েছেন। কুইন্টন ডি'কক রয়েছেন ১৫ নম্বরে।

কেন উইলিয়ামসন ও স্টিভ স্মিথ রয়েছেন ব্যাটসম্যানদের তালিকার এক ও দুই নম্বরে। গলে শ্রীলঙ্কার বিরুদ্ধে ডাবল সেঞ্চুরি করার সুবাদে জো রুট ৬ ধাপ উন্নতি করে চলে এসেছেন ৫ নম্বরে।

বোলারদের টেস্ট ব়্যাঙ্কিং।
বোলারদের টেস্ট ব়্যাঙ্কিং।

বোলারদের তালিকায় এক ধাপ করে উন্নতি করেছেন অশ্বিন ও বুমরাহ। আপাতত দু'জনে রয়েছেন ৮ ও ৯ নম্বরে। কামিন্স যথারীতি শীর্ষস্থান দখল করে রয়েছেন।

অল-রাউন্ডারদের তালিকাতেও এক ধাপ উঠে এসেছেন অশ্বিন। তিনি ৭ থেকে উঠে ৬ নম্বরে অবস্থান করছেন। রবীন্দ্র জাদেজা পিছিয়ে গিয়েছেন এক ধাপ। তিনি রয়েছেন তিন নম্বরে।

বন্ধ করুন