বাংলা নিউজ > ময়দান > ক্যাচ ছাড়ার ধারাবাহিকতায় বিশ্বের সব উইকেটকিপারের থেকে এগিয়ে পন্ত
ঋষভ পন্তের লজ্জার নজির। ছবি- টুইটার।
ঋষভ পন্তের লজ্জার নজির। ছবি- টুইটার।

ক্যাচ ছাড়ার ধারাবাহিকতায় বিশ্বের সব উইকেটকিপারের থেকে এগিয়ে পন্ত

  • পরিসংখ্যান বলছে, টেস্টে ক্যাচ মিসের নিরিখে সবাইকে পিছনে ফেলে দিয়েছেন ঋষভ।

চলতি বর্ডার-গাভাসকর ট্রফি শুরুর আগে বিস্তর আলোচনা হয়েছে উইকেটকিপার হিসেবে ভারতের কাকে খেলানো উচিত, সে বিষয়ে। ঋদ্ধিমান সাহা নাকি ঋষভ পন্ত, টিম ম্যানেজমেন্টের প্রথম পছন্দের উইকেটকিপার হওয়া উচিত কার, তা নিয়ে রীতিমতো দ্বিধাবিভক্ত দেখায় ক্রিকেটমহলকে। বিশেষজ্ঞদের স্পষ্টত দু'ভাগ দেখায় এই টানাপোড়েনে। বলাবাহুল্য, অ্যাডিলেড টেস্টের আগে পাল্লা ঝুঁকে ছিল ঋদ্ধির দিকেই।

প্রথম টেস্টে ঋদ্ধিমান ব্যাট হাতে ব্যর্থ হওয়ায় হাওয়া ঘুরে যায় পন্তের দিকে। বিশেষজ্ঞদের আলোচনাতেই একটা ধারণা প্রতিষ্ঠিত হয়ে যায় যে, ঋদ্ধির তুলনায় পন্তের ব্যাটিং ভালো। আর পন্তের থেকে ভালো উইকেটকিপার সাহা।

মেলবোর্ন টেস্টে ঋষভ পন্তের ব্যাটে তুলনায় আত্মবিশ্বাস দেখা গেলেও ক্যাচ ছাড়ার পুরনো অভ্যাস বজায় রাখলেন তিনি। তৃতীয় দিনের শেষ বেলায় অশ্বিনের বলে প্যাট কামিন্সের ক্যাচ ছাড়েন পন্ত। না হলে ভারত তৃতীয় দিনের শেষে আরও সুবিধাজনক জায়গায় থাকতে পারত।

পন্তের এই ক্যাচ ছাড়ার পরেই সামনে আসে একটি উল্লেখযোগ্য পরিসংখ্যান, যা কিপার হিসেবে কখনই পন্তের উপর আস্থা রাখতে উত্সাহিত করবে না টিম ম্যানেজমেন্টকে। ২০১৮ সালে আবির্ভাবের সময় থেকে এপর্যন্ত পন্ত তাঁর টেস্ট কেরিয়ারে মোট ১১টি ক্যাচ মিস করেছেন, যা এই সময়ের মধ্যে বিশ্বের আর কোনও উইকেটকিপার করেননি।

বন্ধ করুন