বাংলা নিউজ > ময়দান > চাই আরও চারটি ক্যাচ, জোহানেসবার্গেও ধোনিকে স্পর্শ করার হাতছানি পন্তের সামনে
ঋষভ পন্ত এবং মহেন্দ্র সিং ধোনি।

চাই আরও চারটি ক্যাচ, জোহানেসবার্গেও ধোনিকে স্পর্শ করার হাতছানি পন্তের সামনে

  • দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সেঞ্চুরিয়নে প্রথম টেস্টে দ্রুততম উইকেট কিপার হিসেবে ১০০ শিকারের নজির গড়েছিলেন দিল্লির উইকেটকিপার। টপকে গিয়েছিলেন ধোনিকে। প্রথম টেস্টে তেম্বা বাভুমা ছিলেন পন্তের শততম শিকার।

আর মাত্র চারটি ক্যাচ ধরলেই ফের নতুন মাইলস্টোন স্পর্শ করবেন ঋষভ পন্ত। স্পর্শ করবেন মহেন্দ্র সিং ধোনিকেও। সেক্ষেত্রে টেস্টে ভারতের চতুর্থ উইকেট কিপার হিসেবে ১০০ ক্যাচ ধরার নজির গড়বেন পন্ত। পন্তের আগে রয়েছেন ধোনি (২৫৬ ক্যাচ), সৈয়দ কিরমানি (১৬০ ক্যাচ) এবং কিরণ মোরে (১১০ ক্যাচ)। টেস্টে উইকেট কিপারদের তালিকায় ৪২ নম্বরে রয়েছেন পন্ত।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সেঞ্চুরিয়নে প্রথম টেস্টে দ্রুততম উইকেট কিপার হিসেবে ১০০ শিকারের নজির গড়েছিলেন দিল্লির উইকেটকিপার। টপকে গিয়েছিলেন ধোনিকে। প্রথম টেস্টে তেম্বা বাভুমা ছিলেন পন্তের শততম শিকার। ধোনি যেখানে ৩৬ টেস্টে এই মাইলস্টোন স্পর্শে করেছিলেন, সেখানে পন্ত তাঁর থেকে ১০ টেস্ট কম খেলে অর্থাৎ ২৬ টেস্টেই এই নজির গড়ে ফেলেছেন। এ বার আরও একটি নতুন মাইলস্টোনের সামনে দাঁড়িয়ে পন্ত।

এর আগে সেঞ্চুরিয়নে এখনও পর্যন্ত ভারতের মোট ৬ জন উইকেটকিপার টেস্টে ১০০ শিকারের মালিক হয়েছেন। সেই তালিকায় ধোনি এবং পন্ত ছাড়াও রয়েছেন, সৈয়দ কিরমানি, কিরণ মোরে, নয়ন মোঙ্গিয়া এবং ঋদ্ধিমান সাহা। তবে সর্বোচ্চ শিকার করে তালিকার শীর্ষে রয়েছেন ধোনি। তিনি উইকেটের পিছনে দাঁড়িয়ে ব্যাটসম্যানদের মোট ২৯৪ বার আউট করেছেন।

প্রথম টেস্টে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ১১৩ রানে অসাধারণ জয় ছিনিয়ে নিয়েছে বিরাট কোহলির টিম। এই জয়ের ফলে টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবলে সামান্য উন্নতি করেছে টিম ইন্ডিয়া। তবে পয়েন্টের শতাংশ একটু বাড়লেও তালিকায় ৪ নম্বরেই রয়েছে ভারত। জোহানেসবার্গে ৩-৭ জানুয়ারি হবে দ্বিতীয় টেস্ট।

বন্ধ করুন