বাংলা নিউজ > ময়দান > ওয়ানডেতে ভারতীয় কিপার হিসেবে সর্বাধিক স্কোর, তিন নম্বরে উঠে এলেন পন্ত
ঋষভ পন্ত (AFP)

ওয়ানডেতে ভারতীয় কিপার হিসেবে সর্বাধিক স্কোর, তিন নম্বরে উঠে এলেন পন্ত

  • ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে ভারতীয় দলের ইতিহাসে উইকেট রক্ষক ব্যাটার হিসেবে সর্বাধিক রান করার নজির এখনও রয়েছে মহেন্দ্র সিং ধোনির দখলে। এতদিন পর্যন্ত প্রথম, দ্বিতীয় বা তৃতীয় সবক্ষেত্রেই সর্বাধিক রান করার নজির ছিল ধোনির।

শুভব্রত মুখার্জি: বিশেষজ্ঞরা দীর্ঘদিন আগেই ভারতীয় ক্রিকেটে মহেন্দ্র সিং ধোনির যোগ্য উত্তরসূরি হিসেবে বেছে নিয়েছিলেন উইকেট রক্ষক ব্যাটার ঋষভ পন্তকে। কেরিয়ারের প্রথমদিকে এই নবীন প্রতিভাবান উইকেট রক্ষক ব্যাটার ব্যাট হাতে তার সামর্থের প্রমাণ দিলেও। ব্যাটে ধারাবাহিকতার অভাব ছিল। তা কাটিয়ে উঠে এখন ভারতীয় দল শুধু নয় বিশ্ব ক্রিকেটের ইতিহাসে অন্যতম সফল উইকেট রক্ষক ব্যাটার ঋষভ পন্ত। নিজের ব্যাটিং সক্ষমতার ফের একবার পরিচয় তিনি দিলেন ম্যাঞ্চেস্টারে ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় ওয়ানডে ম্যাচে। যেখানে তরা শতরানে ভর করেই ম্যাচ এবং সিরিজ জিতল ভারতীয় দল। আর তার সঙ্গেই ভারতীয় ক্রিকেটের ইতিহাসে বলা ভালো ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে ভেঙে দিলেন মহেন্দ্র সিং ধোনির একছত্র 'আধিপত্য'।

ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে ভারতীয় দলের ইতিহাসে উইকেট রক্ষক ব্যাটার হিসেবে সর্বাধিক রান করার নজির এখনও রয়েছে মহেন্দ্র সিং ধোনির দখলে। এতদিন পর্যন্ত প্রথম, দ্বিতীয় বা তৃতীয় সবক্ষেত্রেই সর্বাধিক রান করার নজির ছিল ধোনির। এবার আজকের ইনিংসের পরে এই তালিকায় তৃতীয় স্থানে উঠে এলেন পন্ত। আসুন একনজরে দেখে নেওয়া যাক সেই তালিকা:

১) ধোনি ১৮৩* বনাম শ্রীলঙ্কা, ২০০৫

২) ধোনি ১৩৯* বনাম অস্ট্রেলিয়া, ২০১৩

৩) ঋষভ পন্ত ১২৫* বনাম ইংল্যান্ড, ২০২২

৪) ধোনি ১১৩* বনাম পাকিস্তান, ২০১২

এদিন জয়ের জন্য ২৬০ রান তাড়া করতে নেমে ভারতীয় দল প্রথমে সমস্যায় পড়ে গিয়েছিল। সেখান থেকে পান্ডিয়াকে সঙ্গী করে ভারতকে খাদের কিনারা থেকে টেনে তুলে জয়ের ভিত গড়ে দেন পন্ত। পান্ডিয়া করেন ৭১ রান। ১১৩ বলে ১২৫ রানের অপরাজিত ইনিংস খেলে ভারতের হয়ে ম্যাচ এবং সিরিজ জয় নিশ্চিত করেন পন্ত। তার ইনিংস সাজানো ছিল ১৬টি চার এবং ২টি ছয়ে।

বন্ধ করুন