বাংলা নিউজ > ময়দান > ‘হয় ও চরম নির্বোধ, নয় নির্ভীক,’ কোন ভারতীয় ক্রিকেটারের বিষয়ে এমন মন্তব্য ফারুখ ইঞ্জিনিয়ারের?
ফারুখ ইঞ্জিনিয়ার। ছবি- গেটি ইমেজেস।
ফারুখ ইঞ্জিনিয়ার। ছবি- গেটি ইমেজেস।

‘হয় ও চরম নির্বোধ, নয় নির্ভীক,’ কোন ভারতীয় ক্রিকেটারের বিষয়ে এমন মন্তব্য ফারুখ ইঞ্জিনিয়ারের?

  • সময়ের সঙ্গে তরুণ ভারতীয় ক্রিকেটারের উন্নতি প্রভাবিত করেছে ভারতীয় কিংবদন্তীকে।

বছরের শুরুতে অস্ট্রেলিয়ার মাটিতে প্রতিকূল পরিস্থিতিতে টেস্ট সিরিজ জিতে ইতিহাস রচনা করে ভারতীয় ক্রিকেট দল। টিম ইন্ডিয়ার জয়ের প্রধান কারিগর হয়ে উঠেন ২৩ বছর বয়সী এক তরুণ উইকেটকিপার-ব্যাটসম্যান ঋষভ পন্ত। এই তরুণ ভারতীয় উইকেটকিপারেই মজেছেন ফারুখ ইঞ্জিনিয়ার। সময়ের সঙ্গে পন্তের উন্নতি প্রভাবিত করেছে ভারতীয় কিংবদন্তীকে।

Sports Tak-কে দেওয়া এক সাক্ষাৎকারে প্রাক্তন ভারতীয় উইকেটরক্ষক জানান, ‘আমি বরাবরই ব্যক্তি ঋষভ পন্তকে পছন্দ করে এসেছি। পন্ত ও (মহেন্দ্র সিং) ধোনি আমাকে নিজের ক্রিকেট কেরিয়ারের কথা মনে করিয়ে দেয়। আমি নিজেও আগ্রাসী উইকেটরক্ষক-ব্যাটসম্যান ছিলাম। তবে আমি মূলত উইকেটকিপিং করতাম, পরে ব্যাটসম্যান ছিলাম। ধোনি ও পন্তের ক্ষেত্রে ব্যাটিংটা ওদের উইকেটকিপিংয়ের আগে আসে। উইকেটকিপার হিসাবে পন্তের দুর্বলতা ছিল, তবে এখন ও আগের থেকে অনেকটাই ভাল হয়েছে।’

পন্তের ঝোড়ো ব্যাটিং কার না পছন্দ। অস্ট্রেলিয়ায় গাব্বা টেস্ট জয়ের নায়ক থেকে জেমস অ্যান্ডারসনকে রিভার্স স্কুপ মারা, ভারতের তরুণ উইকেটরক্ষক নিজের সাহসিকতার পরিচয় বহুবার দিয়েছেন। আর পন্তের এই নির্ভীক, আগ্রাসী মনোভাবেই মজেছেন ফারুখ। ‘ব্যাটসম্যান হিসাবে পন্ত অনন্য। ওর মতো আত্মবিশ্বাস খুব কম জনেরই থাকে। অস্ট্রেলিয়ায় ও রিভার্স সুইপ মেরে নিজের শতরান করে। দুটি ক্ষেত্রেই এমন করা সম্ভব। হয় ও চরম নির্বোধ, নয় নির্ভীক। আমি অন্তত ওকে নির্বোধ বলব না। প্রতি ম্যাচের সঙ্গেই ও আরও উন্নতি করছে এবং আগামী বহুবছর ভারতের হয়ে খেলবে।’ মত ফারুখের।

বন্ধ করুন