বাংলা নিউজ > ময়দান > সেহওয়াগ ও গিলক্রিস্টের সঙ্গে তুলনা টেনে পন্তের প্রশংসায় পঞ্চমুখ দীনেশ কার্তিক
ঋষভ পন্ত ও দীনেশ কার্তিক। ছবি- টুইটার।
ঋষভ পন্ত ও দীনেশ কার্তিক। ছবি- টুইটার।

সেহওয়াগ ও গিলক্রিস্টের সঙ্গে তুলনা টেনে পন্তের প্রশংসায় পঞ্চমুখ দীনেশ কার্তিক

  • মাত্র দুই বছর আগেই ভারতীয় দলে উইকেটরক্ষক হিসাবে জায়গা পেতে একে অপরের প্রতিপক্ষ ছিলেন পন্ত ও কার্তিক।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল ও ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজের জন্য ইতিমধ্যেই বিলেত পৌঁছে গিয়েছে ভারতীয় দল। গোটা সফরে ভারতীয় সফরের সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড় কে হতে চলেছেন সেই বিষয়ে একাধিক নাম উঠে আসলেও বেশিরভাগ লোকেরই ইঙ্গিত ঋষভ পন্তের দিকে।

সাম্প্রতিক সময়ে ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে ধারবাহিকতা দেখিয়েছেন পন্ত। একের পর এক গুরুত্বপূর্ণ ইনিংস খেলে ভারতকে জয় এনে দিয়েছেন এই বাঁ-হাতি উইকেটরক্ষক-ব্যাটসম্যান। 

মাত্র বছর দুয়েক আগেই ভারতীয় দলে একটি স্থানের জন্য লড়াই করছিলেন দীনেশ কার্তিক ও পন্ত। পন্তের উত্থানে এখন বেশ কিছুটা পিছনের সারিতেই কার্তিক। তবে অভিজ্ঞ কার্তিক, পন্তের খেলায় অভিভূত। তরুণ ভারতীয় উইকেটরক্ষকের সঙ্গে অতীতের কিংবদন্তীদের তুলনা টেনে এনে পন্তকে প্রশংসায় ভরিয়ে দিলেন তিনি । 

কলকাতা নাইট রাইডার্সের প্রাক্তন অধিনায়ক সাম্প্রতিক এক সাক্ষাৎকারে বলেন, ‘ও (পন্ত) দলকে ভারসাম্ ও বৈচিত্র প্রদান করে। ওর কারণেই ভারত প্রয়োজন অনুযায়ী একটা বেশি বোলার বা ব্যাটসম্যান দলে খেলাতে পারে। আর সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় হল ও প্রতিপক্ষের মনে ভয়ের সঞ্চার করতে সক্ষম হয়। অনেকটা বীরেন্দ্র সেহওয়াগ বা অ্যাডাম গিলক্রিস্টের মতো বিপক্ষের মনে ভয় ধরিয়ে দেওয়ার ক্ষমতাটা পন্তের আছে।’

অস্ট্রেলিয়া সফরে ৬৮.৫০ ও ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে ৫৪ গড় নিয়ে যথাক্রমে ২৭৪ ও ২৭০ রান করেন পন্ত। একমাত্র ভারতীয় উইকেটরক্ষকহিসাবে দুই দেশেই শতরান করার অনন্য নজির রয়েছে তাঁর দখলে। তাঁর ব্যাট চললে যে ইংল্যান্ডে ভারতের গাড়িও দৌড়বে, সেই বিষয়ে সন্দেহের কোন অবকাশ নেই।

বন্ধ করুন