বাংলা নিউজ > ময়দান > T20 ক্রিকেটে টিম ইন্ডিয়ার অষ্টম অধিনায়ক ঋষভ পন্ত! জানেন কি বাকি সাত জনের নাম
T20 ক্রিকেটে টিম ইন্ডিয়ার অষ্টম অধিনায়ক ঋষভ পন্ত (ছবি:এপি) (AP)

T20 ক্রিকেটে টিম ইন্ডিয়ার অষ্টম অধিনায়ক ঋষভ পন্ত! জানেন কি বাকি সাত জনের নাম

  • টিম ইন্ডিয়া টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটে কেএল রাহুলকে অষ্টম অধিনায়ক হিসেবে পেত। কিন্তু তিনি প্রথম টি-টোয়েন্টি ম্যাচের আগে চোট পেয়ে পুরো সিরিজের বাইরে ছিটকে যান। এরপরেই ঋষভ পন্তকে অধিনায়ক হিসেবে বেছে নিয়েছে বিসিসিআই।

উইকেটরক্ষক ব্যাটার ঋষভ পন্তের জন্য ২০২২ সালের ৯ জুন ক্রিকেট ক্যারিয়ারের অন্যতম বড় দিন হিসাবে প্রমাণিত হয়েছে। কারণ তিনি এই দিনে দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে তার হোম গ্রাউন্ডে ভারতের নেতৃত্ব সামলেছিলেন। এর সাথে তিনি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে ভারতের অষ্টম অধিনায়ক হয়েছেন। যদিও টিম ইন্ডিয়া টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটে কেএল রাহুলকে অষ্টম অধিনায়ক হিসেবে পেত। কিন্তু তিনি প্রথম টি-টোয়েন্টি ম্যাচের আগে চোট পেয়ে পুরো সিরিজের বাইরে ছিটকে যান। এরপরেই ঋষভ পন্তকে অধিনায়ক হিসেবে বেছে নিয়েছে বিসিসিআই।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টস চলাকালীন টি-টোয়েন্টি দলের নতুন অধিনায়ক ঋষভ পন্ত বলেন, ‘এটি এখন পর্যন্ত আমার ক্রিকেট ক্যারিয়ারের সবচেয়ে গর্বের একটি মুহূর্ত। কারণ দিল্লিতে একটি দিল্লির ছেলে যে (অধিনায়ক) সম্মান পেয়েছে, এটি আমার জন্য বড় ব্যাপার। আমাকে এই সুযোগ দেওয়ার জন্য সবাইকে ধন্যবাদ।’ এই সিরিজের জন্য ঋষভ পন্তকে সহ-অধিনায়ক নিযুক্ত করা হয়েছিল। কিন্তু এখন তিনিই অধিনায়ক এবং বিসিসিআই সহ-অধিনায়কের দায়িত্ব হার্দিক পান্ডিয়ার উপর দিয়েছেন।

এখনও পর্যন্ত ৭ জন অধিনায়ক ভারতের হয়ে টি২০ আন্তর্জাতিক ক্রিকেটে দলকে নেতৃত্ব দিয়েছেন। T20 আন্তর্জাতিক ক্রিকেটে ভারতের প্রথম অধিনায়ক ছিলেন বীরেন্দ্র সেহওয়াগ। তিনি ২০০৬ সালে টিম ইন্ডিয়ার নেতৃত্ব দিয়েছিলেন। একটি ম্যাচেই দলের অধিনায়ক ছিলেন তিনি। এরপর এমএস ধোনি অধিনায়কত্ব নেন এবং ৭২টি ম্যাচে দলের অধিনায়ক ছিলেন। এই সময়ে সুরেশ রায়না ৩টি, অজিঙ্কা রাহানে ২টি, বিরাট কোহলি ৫০টি ও রোহিত শর্মা ২৮টি ম্যাচে ভারতের নেতৃত্ব সামলেছিলেন। এর পাশাপাশি শিখর ধাওয়ান ৩টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচে দলের নেতৃত্ব দিয়েছেন।

দেখে নিন ভারতের টি-টোয়েন্টি অধিনায়কদের পুরো তালিকা:

1. বীরেন্দ্র সেহওয়াগ (১টি ম্যাচ)

2. এমএস ধোনি (৭২টি ম্যাচ)

3. সুরেশ রায়না (৩টি ম্যাচ)

4. অজিঙ্কা রাহানে (২টি ম্যাচ)

5. বিরাট কোহলি (৫০টি ম্যাচ)

6. রোহিত শর্মা (২৮টি ম্যাচ)

7. শিখর ধাওয়ান (৩টি ম্যাচ)

8. ঋষভ পন্ত (১ম ম্যাচ)

বন্ধ করুন