বাংলা নিউজ > ময়দান > ICC Ranking: ভারতীয় উইকেটকিপারদের মধ্যে সর্বোচ্চ রেটিং পয়েন্টে পৌঁছে পন্তের নজির
পন্ত ও অশ্বিন। ছবি- বিসিসিআই।
পন্ত ও অশ্বিন। ছবি- বিসিসিআই।

ICC Ranking: ভারতীয় উইকেটকিপারদের মধ্যে সর্বোচ্চ রেটিং পয়েন্টে পৌঁছে পন্তের নজির

  • অল-রাউন্ডারদের প্রথম পাঁচে জাদেজার সঙ্গে যোগ দিলেন অশ্বিন।

চেন্নাইয়ের দ্বিতীয় টেস্টে ইংল্যান্ডের বিরুদ্ধে বড় ব্যবধানে জয়ের সুবাদে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলের দু'নম্বর উঠে আসে ভারত। সেই সঙ্গে ব্যক্তিগত টেস্ট ব়্যাঙ্কিওয়েও উল্লেখযোগ্য উন্নতি করেন রবিচন্দ্রন অশ্বিন, ঋষভ পন্তরা।

ব্যাটিং: আইসিসির সদ্যপ্রকাশিত ব্যাটসম্যানদের ব়্যাঙ্কিং তালিকায় পঞ্চম স্থান ধরে রেখেছেন বিরাট কোহলি। প্রথম দশে ভারতের অপর প্রতিনিধি চেতেশ্বর পূজারা এক ধাপ পিছিয়ে সাত থেকে আট নম্বরে চলে গিয়েছেন।

ঋষভ পন্ত কেরিয়ারের সেরা রেটিংয়ের সঙ্গে সঙ্গে সেরা ব়্যাঙ্কিংয়েও পৌঁছে গিয়েছেন। তিনি ২ ধাপ উঠে ১১ নম্বরে চলে এসেছেন। তাঁর সংগৃহীত রেটিং পয়েন্ট ৭১৫। এর আগে কোনও ভারতীয় উইকেটকিপার-ব্যাটসম্যান টেস্টে ৭০০ রেটিং পয়েন্ট সংগ্রহ করতে পারেননি। রোহিত শর্মা ৯ ধাপ উঠে এসে ১৪ নম্বরে অবস্থান করছেন। রবিচন্দ্রন অশ্বিন ১৪ ধাপ উঠে এসে ব্যাটসম্যানদের তালিকায় ৮১ নম্বরে চলে এসেছেন।

বোলিং: বোলারদের প্রথম দশে ভারতের দুই প্রতিনিধি অশ্বিন ও বুমরাহ যথাক্রমে সাত ও আট নম্বর জায়গা ধরে রেখেছেন। কুলদীপ যাদব পুনরায় টেস্ট ব়্যাঙ্কিংয়ে ফিরে এসেছেন। তিনি রয়েছেন ৫০ নম্বরে। অক্ষর প্যাটেল ৬৮ নম্বর স্থান দিয়ে টেস্ট ব়্যাঙ্কিংয়ে যাত্রা শুরু করেন।

অল-রাউন্ডার: চিপকে দ্বিতীয় টেস্টের দুই ইনিংস মিলিয়ে ৮টি উইকেট নেওয়া ও ব্যাট হাতে সেঞ্চুরি করার সুবাদে রবিচন্দ্রন অশ্বিন টেস্ট অল-রাউন্ডারদের তালিকায় ৫ নম্বরে উঠে এসেছেন। বেন স্টোকস পিছিয়ে যাওয়ায় তিন নম্বর থেকে দ্বিতীয় স্থানে উঠে আসেন রবীন্দ্র জাদেজা। সুতরাং, টেস্ট অল-রাউন্ডারদের প্রথম পাঁচে এই মুহূর্তে ভারতের দু'জন প্রতিনিধি রয়েছেন।

বন্ধ করুন