বাংলা নিউজ > ময়দান > ছন্দে নেই পন্ত, কারণ খুঁজতে গিয়ে জৈব বলয়ের ক্লান্তির দিকেই ইঙ্গিত করলেন উথাপ্পা
ভারতীয় দলের অনুশীলনে ঋষভ পন্ত। ছবি- পিটিআই। (PTI)
ভারতীয় দলের অনুশীলনে ঋষভ পন্ত। ছবি- পিটিআই। (PTI)

ছন্দে নেই পন্ত, কারণ খুঁজতে গিয়ে জৈব বলয়ের ক্লান্তির দিকেই ইঙ্গিত করলেন উথাপ্পা

  • নিউজিল্যান্ডের বিরুদ্ধে সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি সিরিজে তিন ম্যাচে মোট ৩৩ রান করেন পন্ত।

সাম্প্রতিক সময়ে বিশেষত টি-টোয়ন্টি বিশ্বকাপের পর ভারতীয় দলের একাধিক ব্যাটারদের পারফরম্যান্স নিয়ে প্রশ্ন উঠে এসেছে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি রোহিত শর্মা- লোকেশ রাহুলরা তার জবাব দিতে সমর্থ হলেও ঋষভ পন্তকে স্বাভাবিক ছন্দে একেবারেই দেখায়নি। পন্তের ছন্দপতনের কারণ খুজতে গিয়ে রবিন উথাপ্পা জৈব বলয়ের বিধিনিষেধ ঘেরা জীবনের দিকেই আঙুল তুলছেন।

কিউয়িদের বিরুদ্ধে তিন ম্যাচের সিরিজে পন্ত যথাক্রমে অপরাজিত ১৭, অপরাজিত ১২ এবং চার রান করেছেন। রানের থেকেও স্বাভাবিকভাবেই আক্রমণাত্মক যে ছন্দে ব্যাট করেছেন, তা নিয়ে চিন্তাপ্রকাশ করেছেন অনেকেই। বিশ্বকাপে দলের ভরাডুবি প্রসঙ্গে করোনার সময়কালে ভারতের ঠাসা সূচির বিরুদ্ধে অভিযোগ করেছিলেন বিরাট কোহলি, রবি শাস্ত্রীরা। এবার পন্তের ব্যর্থতার জন্যও অনেকটা একই সুরে জৈব বলয়ের ক্লান্তির জেরে মানসিকভাবে পন্ত বিধ্বস্ত হয়ে পড়েছেন বলে মন করছেন উথাপ্পা।

ESPNCricinfo show-এ কথা বলার সময় উথাপ্পা ব্যাখা করেন, ‘ঋষভ বিগত দুই বছর ধরে ভারতের হয়ে নিরন্তর খেলে চলেছে। কোনো বিষয়ে কোনো অভিযোগ না করে ও সব সিরিজে খেলেছে। নিরন্তর জৈব বলয়ে থাকলে শেষমেশ খেলার মাঠেও তার প্রভাব তো পড়বেই। স্পষ্ট চিন্তাভাবনা বা মানসিক ক্লান্তিই ওর এহেন পারফরম্যান্সের জন্য দায়ী বলে মনে হয়।’

তবে ক্রিকেট থেকে সামান্য বিরতি নিয়ে মানসিকভাবে চাঙ্গা হলেই ওর পুনরায় আগের মতো আগ্রাসী ভঙ্গিমায় স্বাভাবিকভাবে খেলতে পারবে বলেই আশাবাদী প্রাক্তন নাইট তারকা। ‘ও শীর্ষ স্তরের একজন ক্রিকেটার এবং ওর কামব্যাক করে আবার আগের মতো আগ্রাসী ভঙ্গিমায় ও যেমন খেলে থাকে, তেমনভাবে খেলাটা স্রেফ সময়ের অপেক্ষা। আমার মতে ক্রিকেট থাকা ওর সাময়িক বিরতি দরকার নিজেকে চাঙ্গা করার জন্য।’ মত উথাপ্পার।

বন্ধ করুন