বাংলা নিউজ > ময়দান > ফিফার বর্ষসেরা হওয়ার দৌড়ে মেসি-লেওয়ানডোস্কি-সালাহরা, বাদ পড়লেন রোনাল্ডো-নেইমার

ফিফার বর্ষসেরা হওয়ার দৌড়ে মেসি-লেওয়ানডোস্কি-সালাহরা, বাদ পড়লেন রোনাল্ডো-নেইমার

রবার্ট লেওয়ানডোস্কি, লিওনেল মেসি এবং মহম্মদ সালাহ।

২০২১ সালের ‘দ্য বেস্ট ফিফা মেন্স প্লেয়ার’ নির্বাচনে গত ২২ নভেম্বর ১১ জনের তালিকা প্রকাশ করেছিল ফিফা। ২০২০ সালের ৮ অক্টোবর থেকে ২০২১ সালের ৭ অগস্ট পর্যন্ত যে সময়কাল, সেই সময়ের পারফরম্যান্সের বিচারে ফিফার একটি বিশেষজ্ঞ প্যানেল তালিকাটি তৈরি করেছিল। শুক্রবার সেটিই তিন জনে নামিয়ে এনেছে ফিফা।

শুভব্রত মুখার্জি: ২০২১ সালটা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, নেইমারদের একেবারেই ভালো যায়নি। নিজেদের সেরা ফর্মের ধারেকাছেও ছিলেন না দুই তারকা ফুটবলার। ফলস্বরূপ ফিফার বর্ষসেরা ফুটবলারের দৌড়েই জায়গা পেলেন না তাঁরা। তবে ব্যালন ডি’অর জয়ী লিওনেল মেসি কিন্তু বর্ষসেরা হওয়ার দৌড়ে জায়গা করে নিয়েছেন। মেসির সাথে জায়গা পেয়েছেন বায়ার্ন মিউনিখের রবার্ট লেওয়ানডোস্কি এবং লিভারপুলের মহম্মদ সালাহ।

২০২১ সালের ‘দ্য বেস্ট ফিফা মেন্স প্লেয়ার’ নির্বাচনে গত ২২ নভেম্বর ১১ জনের তালিকা প্রকাশ করেছিল ফিফা। ২০২০ সালের ৮ অক্টোবর থেকে ২০২১ সালের ৭ অগস্ট পর্যন্ত যে সময়কাল, সেই সময়ের পারফরম্যান্সের বিচারে ফিফার একটি বিশেষজ্ঞ প্যানেল তালিকাটি তৈরি করেছিল। শুক্রবার সেটিই তিন জনে নামিয়ে এনেছে ফিফা।

মেসির বিদায়ী মরশুমটা বার্সেলোনার তেমন ভালো না কাটলেও, ব্যক্তিগত নৈপুণ্যে আর্জেন্তিনার ফুটবলার ছিলেন উজ্জ্বল। লা লিগায় সর্বোচ্চ ৩০ গোল করে রেকর্ড অষ্টম বারের মতো জেতেন পিচিচি ট্রফি। কোপা দেল রে-র ফাইনালে অ্যাটলেটিক বিলবাওয়ের বিপক্ষে ৪-০ ব্যবধানে জয়ে জোড়া গোল করেন তিনি। জাতীয় দলের হয়ে গত জুলাইয়ে ব্রাজিলকে তাদের মাঠেই হারিয়ে আর্জেন্টিনার কোপা আমেরিকা জয়ে নেতৃত্ব দেন তিনি। আন্তর্জাতিক ফুটবলে দেশের ২৮ বছরের শিরোপার খরা কাটান। সেই কোপাতে চারটি গোল করার পাশাপাশি পাঁচটি গোলের ক্ষেত্রেও তার ভূমিকা ছিল গুরুত্বপূর্ণ।নেইমারের সঙ্গে যৌথ ভাবে সেরা ফুটবলারও নির্বাচিত হন ৩৪ বছর বয়সী তারকা।

গত বারের ফিফা বর্ষসেরা লেওয়ানডোস্কির সম্ভাবনাও উজ্জ্বল। বায়ার্ন মিউনিখের হয়ে গত মরশুমে বুন্দেশ লিগা জয়ের পথে এক আসরে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়েন এই পোলিশ স্ট্রাইকার। অন্য দিকে মেয়েদের বর্ষসেরার লড়াইয়ে তিন জনের সংক্ষিপ্ত তালিকায় রয়েছেন বার্সেলোনার হয়ে গতবারের চ্যাম্পিয়ন্স লিগ ও লা লিগা জয়ী দুই স্প্যানিশ মিডফিল্ডার জেনিফার এরমোসো ও অ্যালেক্সিয়া পুতেলাস এবং চেলসির হয়ে সুপার লিগ ও লিগ কাপ জয়ী অস্ট্রেলিয়ান ফরোয়ার্ড সামান্তা কার। ১৭ জানুয়ারি ‘দা বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ডস’ অনুষ্ঠানে দুই বিভাগেই বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

২০২৩-এ দেন বড় হিট, কোভিডে হয়েছিলেন সর্বস্বান্ত, ব্যাঙ্কে ২৫৭ টাকা! কে এই নায়িকা বিয়ে হচ্ছিল না এলাকার ছেলেদের! ঘটকালির পথ সুগম করলেন বিধায়ক, ২ কোটি দিলেন 'দিদি' বল হাতে ৫ উইকেট, ব্যাট হাতে হাফ-সেঞ্চুরি, রঞ্জি কোয়ার্টারে জ্বলে উঠলেন সাই কিশোর আইপ্যাক কর্মী সেজে 'পকেট টাকা' হল হুমায়ুন কবীরের, মন্ত্রী করতে নেওয়া হল ঘুষ! চা পান করতে পছন্দ করেন, কিন্তু এই ‘চা’ শব্দের অর্থ জানেন কি ধনু-মকর-কুম্ভ-মীনের রবিবার কেমন কাটবে? জানুন রাশিফল পরপর সিনেমায় ব্যর্থতা! ‘মিস্টার পারফেকশনিস্ট’ তকমা নিয়ে মুখ খুললেন আমির IPL-এর ব্যাটিং কোচ ঝড় তুললেন PSL-এ, পোলার্ড একাই ধ্বংস করলেন আফ্রিদির লাহোরকে সকালে ঘুম থেকে উঠলেই থাকবেন তরতাজা!জেনে নিন ভোরবেলা ঘুম থেকে ওঠার উপায় মহিলাদের এই সব ভিটামিনের ঘাটতি হলেই বিপদ! হতে পারে ব্রেস্ট ক্যান্সারও

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.