বাংলা নিউজ > ময়দান > Robin Uthappa Retirement: ফেরার আশা নেই, T20 বিশ্বকাপের আগে অবসর নিলেন টিম ইন্ডিয়ার বিশ্বকাপজয়ী তারকা
টি-২০ বিশ্বকাপজয়ী ভারতীয় দল। ছবি- রয়টার্স।

Robin Uthappa Retirement: ফেরার আশা নেই, T20 বিশ্বকাপের আগে অবসর নিলেন টিম ইন্ডিয়ার বিশ্বকাপজয়ী তারকা

  • জাতীয় দলের জার্সিতে বিশ্বকাপ জেতা ছাড়াও তিনবার আইপিএল চ্যাম্পিয়ন হয়েছেন তারকা ক্রিকেটার।

একে একে সরে গিয়েছেন মহেন্দ্র সিং ধোনি, যুবরাজ সিং, গম্ভীর, হরভজন, পাঠানরা। অবশেষে খেলা ছাড়ার সিদ্ধান্ত নিলেন ২০০৭ সালের টি-২০ বিশ্বকাপজয়ী ভারতীয় দলের আরও এক তারকা রবিন উথাপ্পা। বুধবার সোশ্যাল মিডিয়ায় বিজ্ঞপ্তি জারি করে সব ধরণের ভারতীয় ক্রিকেট থেকে বিদায় নেওয়ার কথা জানিয়ে দেন উথাপ্পা।

কর্নাটক, সৌরাষ্ট্র ও কেরলের হয়ে ঘরোয়া ক্রিকেট খেলা ছাড়াও উথাপ্পা কলকাতা নাইট রাইডার্স, রাজস্থান রয়্যালস, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর, চেন্নাই সুপার কিংস, মুম্বই ইন্ডিয়ান্স ও পুণে ওয়ারিয়র্সের হয়ে আইপিএল খেলেছেন।

উথাপ্পার আন্তর্জাতিক কেরিয়ার: ২০০৬ থেকে ২০১৫ সালের মধ্যে টিম ইন্ডিয়ার হয়ে ৪৬টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ ও ১৩টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলেছেন উথাপ্পা। দেশের হয়ে ওয়ান ডে ক্রিকেটে ৯৩৪ ও টি-২০ ক্রিকেটে ২৪৯ রান সংগ্রহ করেছেন তিনি। বিশেষজ্ঞ ব্যাটসম্যান হলেও জাতীয় দলের হয়ে উইকেটকিপিংও করেছেন রবিন।

আরও পড়ুন:- সুপ্রিম কোর্টে স্বস্তি সৌরভদের, BCCI-এর মসনদে আরও তিন বছর থাকতে পারবেন মহারাজ

উথাপ্পার আইপিএল কেরিয়ার: উথাপ্পার আইপিএল কেরিয়ার রীতিমতো ঝকঝকে। ২০৫টি আইপিএল ম্যাচের ১৯৭টি ইনিংসে ব্যাট করতে নেমে রবিন ৪৯৫২ রান সংগ্রহ করেছেন। ইন্ডিয়ান প্রিমিয়র লিগে ২৭টি হাফ-সেঞ্চুরি করেছেন তিনি।

আরও পড়ুন:- ICC T20 Ranking: বিশ্বব়্যাঙ্কিংয়ে বিরাট লাফ কোহলির, সেরা ১০ ব্যাটসম্যান, বোলার ও অল-রাউন্ডারের তালিকায় চোখ রাখুন

উথাপ্পার সার্বিক ক্রিকেট কেরিয়ার: ফার্স্ট ক্লাস ক্রিকেটে ৫২টি হাফ-সেঞ্চুরি ও ২২টি সেঞ্চুরি-সহ ৯৪৪৬ রান সংগ্রহ করেছেন উথাপ্পা। লিস্ট-এ ক্রিকেটে ৩৩টি হাফ-সেঞ্চুরি ও ১৬টি সেঞ্চুরি-সহ ৬৫৩৪ রান সংগ্রহ করেছেন তিনি। টি-২০ ক্রিকেটে ৪২টি অর্ধশতরান-সহ ৭২৭২ রান রয়েছে রবিনের ঝুলিতে।

অবসরের কথা ঘোষণা করে সোশ্যাল মিডিয়ায় উথাপ্পা লেখেন, ‘আমার দেশ ও আমার রাজ্য কর্নাটকের হয়ে প্রতিনিধিত্ব করাটা আমার কাছে সব থেকে গর্বের। তবে সব ভালো জিনিসেরই শেষ থাকে। কৃতজ্ঞচিত্তে আমি সব ধরণের ভারতীয় ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছি।’

বন্ধ করুন