বাংলা নিউজ > ময়দান > Roger Federer Retirement: অস্তাচলে ফেডেরার, ২৪ বছরের বর্ণোজ্জ্বল কেরিয়ারে ইতি টানার কথা জানিয়ে দিলেন রজার
পেশাদার কেরিয়ারে ইতি টানার কথা জানিয়ে দিলেন ফেডেরার। ছবি- এপি (AP)

Roger Federer Retirement: অস্তাচলে ফেডেরার, ২৪ বছরের বর্ণোজ্জ্বল কেরিয়ারে ইতি টানার কথা জানিয়ে দিলেন রজার

  • লেভার কাপেই শেষবার কোর্টে নামবেন, অনুরাগীদের মন খারাপ করা খবর দিলেন সুইস কিংবদন্তি।

চোটের জন্য নিয়মিত কোর্টে নামা সম্ভব হতো না। শেষ তিন বছরে চোট সারিয়ে পেশাদার টেনিসে ফেরার চেষ্টা করেছেন বারবার। যদিও চোটমুক্ত হয়ে বেশিদিন খেলা চালিয়ে যাওয়া সম্ভব হয়নি রজার ফেডেরারের পক্ষে।

শরীর সঙ্গ দিচ্ছে না বুঝে গিয়েছেন। তাই কঠিন সিদ্ধান্তটা নিয়েই ফেললেন সুইস কিংবদন্তি। পেশাদার টেনিসকে বিদায় জানানোর কথা শেষমেশ জানিয়েই দিলেন রজার ফেডেরার। শেষ হল টেনিস বিশ্বের ফেডেরার যুগ।

বৃহস্পতিবার সোশ্যাল মিডিয়ায় বিজ্ঞপ্তি জারি করে পেশাদার টেনিস থেকে বিদায় নেওয়ার কথা জানিয়ে দেন রজার। এও জানিয়ে দেন, আগামী সপ্তাহের লেভার কাপই হতে চলেছে তাঁর শেষ পেশাদার টুর্নামেন্ট। তার পরেও শখে টেনিস ব়্যাকেট হাতে নিতে পারেন, তবে গ্র্যান্ড স্ল্যাম তথা কোনও এটিপি ইভেন্টে আর দেখা যাবে না রজারকে।

আরও পড়ুন:- Pakistan T20 World Cup Squad: টি-২০ বিশ্বকাপের মূল স্কোয়াড থেকে ফখর জামানকে ছেঁটে ফেলল পাকিস্তান, ফিরলেন আফ্রিদি

অবসরের কথা ঘোষণা করে ফেডেরার বলেন, ‘আজ আমি আপনাদের একটা কথা জানাতে চাই। আমার বয়স ৪১। গত ২৪ বছর ধরে ১৫০০-র বেশি ম্যাচ খেলেছি। টেনিস আমার অনেক কিছু দিয়েছে, যা কখনও কল্পনাও করিনি। তবে সময় এসেছে প্রতিযোগিতামূলক কেরিয়ারে ইতি টানার। আগামী সপ্তাহে লন্ডনের লেভার কাপই হতে চলেছে আমার শেষ এটিপি টুর্নামেন্ট। ভবিষ্যতে অবশ্যই আরও টেনিস খেলব। তবে গ্র্যান্ড স্ল্যাম বা ট্যুরে নয়।'

উল্লেখ্য, ১৯৯৮ সালে সিনিয়র কেরিয়ার শুরু করা রজার ফেডেরার প্রথমবার গ্র্যান্ড স্ল্যাম খেলতে নামেন ১৯৯৯ সালে অস্ট্রেলিয়ান ওপেনে। সেবছর অস্ট্রেলিয়ান ওপেন ও যুক্তরাষ্ট্র ওপেনের কোয়ালিফায়ার থেকেই বিদায় নিতে হয় রজারকে। তবে ফরাসি ওপেন ও উইম্বলডনের মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করেন তিনি। যদিও ২টি টুর্নামেন্টেরই প্রথম রাউন্ড থেকে বিদায় নিতে হয় ফেডেরারকে।

আরও পড়ুন:- Legends League Cricket: তারকার ছড়াছড়ি, লেজেন্ডস লিগ ক্রিকেটে চার দলের হয়ে কারা মাঠে নামবেন দেখে নিন

রজার প্রথমবার গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন হন ২০০৩ সালে উইম্বলডনে। তিনি শেষবার কোনও মেজর ইভেন্ট জেতেন ২০১৮ সালে অস্ট্রেলিয়ান ওপেনে। সব মিলিয়ে কেরিয়ারে ২০টি গ্র্যান্ড স্ল্যাম ট্রফি জিতেছেন ফেডেরার। তিনি অস্ট্রেলিয়ান ওপেনে চ্যাম্পিয়ন হয়েছে ৬ বার। ফরাসি ওপেন জিতেছেন ১ বার। উইম্বলডন জিতেছেন ৮ বার। যুক্তরাষ্ট্র ওপেনের ট্রফি হাতে তুলেছেন ৫ বার।

বন্ধ করুন