বাংলা নিউজ > ময়দান > ২৫ বছরে এই প্রথম বার এটিপি ক্রমতালিকা থেকে বাদ পড়লেন রজার ফেডেরার
রজার ফেডেরার।

২৫ বছরে এই প্রথম বার এটিপি ক্রমতালিকা থেকে বাদ পড়লেন রজার ফেডেরার

  • ১৯৯৭ সালের শেষ দিক থেকে পেশাদার টেনিস খেলতে শুরু করেন রজার ফেডেরার। তার পর থেকে কখনও এটিপি ক্রমতালিকা থেকে বাদ পড়তে হয়নি ফেডেরারকে। উইম্বলডনের পর এটিপি যে ক্রমতালিকা প্রকাশ করল, তাতে নামই নেই রজার ফেডেরারের।

২৫ বছরে এই প্রথম বার এটিপি ক্রমতালিকা থেকে ছিটকে গেলেন রজার ফেডেরার। উইম্বলডনের পর এটিপি যে ক্রমতালিকা প্রকাশ করল, তাতে নামই নেই রজারের। নিঃসন্দেহে এটা ফেডেক্সের কাছে বড় ধাক্কা। এই ঘটনার পর কি টেনিসকেই বিদায় জানাবেন ফেডেরার? ইতিমধ্যে এই নিয়ে শুরু হয়ে গিয়েছে জল্পনা।

১৯৯৭ সালের শেষ দিক থেকে পেশাদার টেনিস খেলতে শুরু করেন রজার ফেডেরার। তার পর থেকে কখনও এটিপি ক্রমতালিকা থেকে বাদ পড়তে হয়নি ফেডেরারকে। উইম্বলডনের পর এটিপি যে ক্রমতালিকা প্রকাশ করল, তাতে নামই নেই রজার ফেডেরারের।

আরও পড়ুন: দু' সেটে পিছিয়েও অনবদ্য কামব্যাক, ১১বার উইম্বলডনের সেমিতে জোকার

আসলে এর পিছনে সবচেয়ে বড় কারণ হল, চোটের জন্য গত ৫২ সপ্তাহ কোর্টের বাইরে রয়েছেন ফেডেরার। গত বছর উইম্বলডনের পর আর টেনিস খেলেননি তিনি। তাই এটিপি ক্রমতালিকায় জায়গা হল না ২০টি গ্র্যান্ড স্ল্যামের মালিকের।

১৯৯৭ সালের ১৬ সেপ্টেম্বর পেশাদার টেনিসে পা রাখার সময় ফেডেরার ছিলেন এটিপি ক্রমতালিকায় ৮০৩ নম্বরে। এর পর তিনিই ৩১০ সপ্তাহ বিশ্বের এক নম্বর জায়গার দখল রেখেছিলেন। টানা ২৩৭ সপ্তাহ ফেডেরারকে শীর্ষস্থান থেকে সরাতে পারেননি কেউ।

আরও পড়ুন: ৩২তম গ্র্যান্ড স্লাম সিঙ্গলের ফাইনালে উঠে রজারকে টপকে রেকর্ড জোকারের

উইম্বলডন শুরুর আগেও ফেডেরার ছিলেন এটিপি ক্রমতালিকায় ৯৭ নম্বরে। তাতে তিনি যে কোনও গ্র্যান্ড স্ল্যামেই সরাসরি খেলার সুযোগ পেতেন। কিন্তু মাত্র দু’সপ্তাহেই তাঁর নাম উধাও হয়ে গেল ক্রমতালিকা থেকে। শেষ ৫২ সপ্তাহের অর্জিত পয়েন্টের হিসাবে এটিপি বা ডব্লুটিএ ক্রমতালিকায় জায়গা পান টেনিস খেলোয়াড়রা। কিন্তু গত ৫২ সপ্তাহে ফেডেরার কোনও ম্যাচ না খেলায় কোনও র‌্যাঙ্কিং পয়েন্ট নেই তাঁর সংগ্রহে। তাই এটিপি ক্রমতালিকার বাইরেই চলে গেলেন ফেডেক্স। এ দিকে ২১তম গ্র্যান্ড স্ল্যাম জিতেও ক্রমতালিকায় তিন ধাপ নেমে গিয়েছে ৭ নম্বর জায়গা পেলেন নোভক জোকোভিচ।

বন্ধ করুন