বাংলা নিউজ > ময়দান > গাভাসকর, হেডেনকে পিছনে ফেলে ওপেনার হিসেবে নতুন নজির হিটম্যানের
রোহিত শর্মা। ছবি: পিটিআই
রোহিত শর্মা। ছবি: পিটিআই

গাভাসকর, হেডেনকে পিছনে ফেলে ওপেনার হিসেবে নতুন নজির হিটম্যানের

  • দ্বিতীয় দ্রুততম ১১ হাজার রান করে নতুন নজির গড়ে ফেললেন রোহিত শর্মা। তিনি মোট ২৪৬টি ইনিংসে ১১ হাজার রান পূরণ করেন। এই তালিকায় শীর্ষে রয়েছেন সচিন তেন্ডুলকর। মাস্টার ব্লাস্টার ২৪১ ইনিংসে ১১ হাজার রান পূরণ করেছিলেন।

সচিন তেন্ডুলকরকে টপকে যেতে পারেননি তো কী আছে, ম্যাথু হেডেন, সুনীল গাভাসকরদের কিন্তু পিছনে ফেলে দিয়েছেন রোহিত শর্মা। ওপেনার হিসেবে দ্বিতীয় দ্রুততম ১১ হাজার রান করে নতুন নজির গড়ে ফেললেন হিটম্যান। রোহিত মোট ২৪৬টি ইনিংস খেলে ১১ হাজার রান পূরণ করেন। ওভালে ইংল্যান্ডের বিরুদ্ধে চতুর্থ টেস্টে এই নজির গড়েন তিনি।

এই তালিকায় শীর্ষে রয়েছেন সচিন তেন্ডুলকর। ওপেনার হিসেবে মাস্টার ব্লাস্টার ২৪১ ইনিংসে ১১ হাজার রান পূরণ করেছিলেন। এই তালিকায় তিন রয়েছেন ম্যাথু হেডেন। ১১ হাজার রান পূরণ করতে তাঁর লেগেছিল ২৫১টি ইনিংস। চারে থাকা সুনীল গাভাসকর আবার ২৫৮টি ইনিংসে ১১ হাজার রান পূরণ করেছিলেন। গর্ডন গ্রিনিজ ১১ হাজার রান পূরণ করতে ২৬১টি ইনিংস নিয়েছিলেন। গ্রেম স্মিথ আবার ২৬২ ইনিংসে ১১ হাজার রান পূরণ করেছিলেন। এর পরে রয়েছেন যথাক্রমে গ্রাহাম গুচ (২৬৩), ডেভিড ওয়ার্নার (২৬৭), সইদ আনোয়ার (২৭১), অ্যালেস্টার কুক (২৭৩), বীরেন্দ্র সেহওয়াগ (২৭৮), তিলকরত্নে দিলশন (২৮৬), গ্যারি কার্স্টেন (২৮৬), ক্রিস গেইল (২৮৯)।

বিশ্বের যত ওপেনার ১১ হাজার রান পূরণ করেছেন, তাঁদের মধ্যে রোহিত শর্মার গড় সবচেয়ে বেশি। তাঁর গড় ৪৯.৩১। এ দিকে ৫৬৩টি ইনিংস খেলে ১৯ হাজার ২৯৮ রান করেছেন সনৎ জয়সূর্য। আর এটাই সর্বকালীন সর্বোচ্চ রানের রেকর্ড। 

শুধু ১১ হাজার রানের ক্ষেত্রেই নয়, রোহিত শর্মা কিন্তু দ্বিতীয় দ্রুততম ব্যাটসম্যান হিসেবেও ১০ হাজার রান পূরণ করেছিলেন। ২১৯ ইনিংস খেলে তিনি দশ হাজার রান পূরণ করেছিলেন। এই তালিকাতেও শীর্ষে রয়েছেন সচিনই। তিনি ২১৪ ইনিংস খেলে ১০ হাজার রান পূরণ করেছিলেন। রোহিত এ দিন মোট ১৫ হাজার আন্তর্জাতিক রান পূরণ করেন। 

বন্ধ করুন