বাড়ি > ময়দান > রোহিত শর্মা সহ চারজন মনোনীত হলেন রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কারের জন্য
 রোহিত শর্মা (ছবি সৌজন্য এএনআই)
 রোহিত শর্মা (ছবি সৌজন্য এএনআই)

রোহিত শর্মা সহ চারজন মনোনীত হলেন রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কারের জন্য

  • পুরস্কারের দেওয়ার কমিটি এই চারটি নাম সরকারের কাছে পাঠিয়েছে। 

ভারতীয় ক্রিকেটার রোহিত শর্মা সহ চারজন ক্রীড়াবিদের নাম মনোনীত হয়েছে রাজীব গান্ধী খেলরত্ন পুরষ্কারের জন্য। এটি ভারতের ক্রীড়াক্ষেত্রে দেওয়া সর্বোচ্চ পুরস্কার। 

রোহিত শর্মা ছাড়াও নাম আছে মণিকা বাত্রা, মারিয়াপ্পান থাঙ্গাভেলু ও ভিনেশ ফোগাতের। এই নামগুলি কেন্দ্রের কাছে পাঠিয়েছে ১২ সদস্যের খেলরত্ন কমিটি।

এই প্রথম কমিটি চারজনের নাম পাঠালো শর্টলিস্টে। এর আগে ২০১৬ সালে, পিভি সিন্ধু, দীপা কর্মকার, জিতু রাই ও সাক্ষী মালিক একসঙ্গে এই পুরস্কার পেয়েছিলেন। 

এর আগে শুধু তিনজন ক্রিকেটার পেয়েছেন খেলরত্ন পুরস্কার। এরা হলেন সচিন, ধোনি ও কোহলি। সেই তালিকায় এবার জুড়তে চলেছেন রোহিত শর্মা। সচিন জেতেন ১৯৯৮ সালে, ধোনি ২০০৭ সালে ও কোহলি ২০১৮ সালে। 

কমিটিতে ছিলেন বীরেন্দ্র সহবাগ, সর্দার সিং সহ ক্রীড়াজগতের নক্ষত্ররা। মহিলা কুস্তিবিদ ভিনেশ ফোগাত এই সুপারিশ পেলেন কমনওয়েলথ ও এশিয়ান গেমসে সোনা জয়ের জন্য। 

থাঙ্গাভেলু ২০১৬ সালের রিও প্যারাঅলিম্পিক্সে সোনা জিতেছিলেন T42 হাই জাম্প ক্যাটেগরিতে। ২০১৮ সালে কমনওয়েলথ গেমসে সোনা ও এশিয়ান গেমসে ব্রোঞ্জ জেতার জন্য খেলরত্ন পুরস্কারের মনোনয়ন পেলেন তরুণী টিটি খেলোয়াড় মণিকা বাত্রা। বিশেষজ্ঞদের মতে, মণিকার মতো প্রতিভাময়ী টেবল টেনিস খেলোয়াড় মহিলাদের মধ্যে কোনও দিন আসেনি ভারতে। 

বন্ধ করুন