বাংলা নিউজ > ময়দান > ICC Ranking: কেরিয়ারের সেরা টেস্ট ব়্যাঙ্কিং ঋষভ পন্তের, অশ্বিন এখন বিশ্বের ২ নম্বর টেস্ট বোলার
ঋষভ পন্ত। ছবি- বিসিসিআই।
ঋষভ পন্ত। ছবি- বিসিসিআই।

ICC Ranking: কেরিয়ারের সেরা টেস্ট ব়্যাঙ্কিং ঋষভ পন্তের, অশ্বিন এখন বিশ্বের ২ নম্বর টেস্ট বোলার

  • বোলারদের তালিকায় অভাবনীয় উত্থান অক্ষর প্যাটেলের।

ঝড়ের গতিতে আইসিসির টেস্ট ব়্যাঙ্কিংয়ের প্রথম দশে ঢুকে পড়লেন ঋষভ পন্ত। ব্যাটসম্যানদের তালিকায় টিম ইন্ডিয়ার তরুণ উইকেটকিপার-ব্যাটসম্যান ছুঁয়ে ফেললেন রোহিত শর্মাকে। 

রেটিং পয়েন্টের নিরিখে পন্ত ও রোহতি উভয়েই রয়েছেন ৭ নম্বরে। তাঁদের সঙ্গে যুগ্মভাবে সপ্তম স্থানে রয়েছেন হেনরি নিকোলস। তিন ব্যাটসম্যানের সংগৃহীত রেটিং পয়েন্ট ৭৪৭। যদিও ক্রমতালিকায় রোহিত ৭, নিকোলস ৮ ও পন্ত ৯ নম্বরে অবস্থান করছেন।

ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ টেস্টে দুরন্ত শতরানের সুবাদে পন্ত উঠে এসেছেন সাত ধাপ। রোহিত শর্মাও এক ধাপ উন্নতি করেছেন ব্যাটসম্যানদের তালিকায়। দুই ভারতীয় তারকারই এটা কেরিয়ারের সেরা টেস্ট ব়্যাঙ্কিং। বিরাট কোহলি আগের মতোই পাঁচ নম্বরে অবস্থান করছেন।

চেতেশ্বর পূজারা প্রথম দশের বাইরে ছিটকে গিয়েছেন। আপাতত তিনি রয়েছেন ১৩ নম্বরে। অজিঙ্কা রাহানে অবস্থান করছেন ১৪ নম্বরে। ব্যাটসম্যান হিসেবে ওয়াশিংটন সুন্দরের টেস্ট ব়্যাঙ্কিং ৬২।

একই সঙ্গে বোলার ও অল-রাউন্ডারদের তালিকায় উপরের দিকে উঠে এসেছেন রবিচন্দ্রন অশ্বিন। অশ্বিন এখন বিশ্বের ২ নম্বর টেস্ট বোলার। এক ধাপ উন্নতি করে শীর্ষে থাকা কামিন্সের ঠিক পিছনেই অবস্থান করছেন রবিচন্দ্রন।

বোলারদের প্রথম দশে জসপ্রীত বুমরাহ এক ধাপ পিছিয়ে ১০ নম্বরে চলে গিয়েছেন। রবীন্দ্র জাদেজা, ইশান্ত শর্মা ও মহম্মদ শামি রয়েছেন যথাক্রমে ১৫, ১৬ ও ১৭ নম্বরে। অক্ষর প্যাটেল মাত্র ৩টি টেস্ট খেলেই বোলারদের তালিকায় ৩০ নম্বরে চলে এসেছেন। তাঁর সংগৃহীত রেটিং পয়েন্ট ৫৫২। কেরিয়ারের প্রথম তিনটি টেস্টে অক্ষরের থেকে বেশি রেটিং রয়েন্ট সংগ্রহ করেছিলেন কেবল ভারতের নরেন্দ্র হিরওয়ানি (৫৬৪) ও অস্ট্রেলিয়ার চার্লি টার্নার (৫৫৩)।

অল-রাউন্ডারদের তালিয়ার রবীন্দ্র জাদেজা এক ধাপ পিছিয়ে তিন নম্বরে চলে গিয়েছেন। অশ্বিন এক ধাপ উন্নতি করে চলে এসেছেন চার নম্বরে।

বন্ধ করুন