বাংলা নিউজ > ময়দান > বিলেতে নিজের ব্যাটিং পরাক্রমের জন্য টিম ইন্ডিয়ার এই সদস্যকে কৃতজ্ঞতা জানালেন রোহিত শর্মা
ইংল্যান্ডে শতরান করে রোহিত শর্মা। ছবি- এএনআই। (ANI)
ইংল্যান্ডে শতরান করে রোহিত শর্মা। ছবি- এএনআই। (ANI)

বিলেতে নিজের ব্যাটিং পরাক্রমের জন্য টিম ইন্ডিয়ার এই সদস্যকে কৃতজ্ঞতা জানালেন রোহিত শর্মা

  • ইংল্যান্ডে আট ইনিংসে ৪৩-র অধিক গড় নিয়ে মোট ৩৪৫ রান করেন রোহিত।

সাদা বলের ক্রিকেটে বহুদিন ধরেই রোহিত শর্মাকে বিশ্বের অন্যতম সেরা ব্যাটার হিসেবে মানা হয়। তবে বিগত কয়েক মাসে টেস্ট ব্যাটার রোহিতের অভাবনীয় উত্থান ঘটেছে। লাল বলের ক্রিকেটেও ধারাবাহিকভাবে পারফর্ম করে বর্তমানে আইসিসি ক্রমতালিকা অনুযায়ী প্রথম পাঁচ টেস্ট ব্যাটারের অন্যতম রোহিত।  

সাম্প্রতিক সময়ে রোহিত টেস্টে ভুরি ভুরি রান করলেও তার সিংহভাগটাই ছিল ঘরের মাঠে। ইংল্যান্ডের সুইং সহায়ক পরিবেশে যে রোহিতের টেকনিক থেকে মানসিকতা সব আতস কাঁচের তলায় আসবে এবং এটাই যে টেস্ট ওপেনার রোহিতের এখনও অবধি সবচেয়ে বড় চ্যালেঞ্জ হতে চলেছে, সে কথা সকলেই ভালভাবে জানতেন। বিলেত সফরে আট ইনিংসে একটি শতরান ও অর্ধশতরান করলেও প্রায় প্রতিটি ইনিংসেই দুরন্ত দক্ষতার সঙ্গে নতুন বলের বিরুদ্ধে তাঁর ব্যাটিং সকলেরই মন কেড়েছে। 

নিজের স্বভাবশৈলীর বিপরীতে গিয়ে অত্যাধিক শট মারার চেষ্টা না করে আট ইনিংসে ৪৩-র অধিক গড় নিয়ে মোট ৩৪৫ রান করেন রোহিত। নিজের এই দুরন্ত সাফল্যের জন্য টিম ইন্ডিয়ারই এক সদস্যকে ধন্যবাদ জানান রোহিত। সেই ব্যক্তি তৎকালীন কোচ রবি শাস্ত্রী বা ব্যাটিং কোচিং বিক্রম রাঠৌর কিন্তু নন। বরং দলের থ্রোডাউন বিশেষজ্ঞ। রোহিতের মতে নিজের প্রস্তুতি সারতে তাঁকে বিশাল কসরত করতে হলেও তিনি কিন্তু তার জন্য প্রস্তুত ছিলেন।

বোরিয়া মজুমদারের সঙ্গে এক আলোচনায় ‘হিটম্যান’ জানান, ‘আমি ইংল্যান্ডে আমার সাফল্যের জন্য দলের থ্রো ডাউন বিশেষজ্ঞকে অনেকটাই কৃতিত্ব দেব। সফরের আগে আমি নিজের ব্যাটিংয়ে বেশ কিছু পরিবর্তন আনি এবং সবসময় ব্যাট ও হাত, শরীরের কাছে রাখার চেষ্টা করি। এই পুরো প্রক্রিয়াটায় আমার বেশ কষ্ট করতে হলেও এর মাধ্যমে আমি নিজেকে সঠিকভাবে প্রস্তুত করতে সক্ষম হই।’ এই খাটনি যে টেস্ট ব্যাটার রোহিতের ভাগ্যই বদলে দিয়েছে, তা বলাই বাহুল্য।

বন্ধ করুন