বাংলা নিউজ > ময়দান > বাঁ-হাতি বোলারদের নিয়ে সমস্যা, মানতে নারাজ রোহিত, অন্য দাবি প্রাক্তনীদের
রোহিত শর্মা।

বাঁ-হাতি বোলারদের নিয়ে সমস্যা, মানতে নারাজ রোহিত, অন্য দাবি প্রাক্তনীদের

  • ওবেদ ম্যাকয়ের দ্বিতীয় টি-টোয়েন্টিতে বোলিংয়ে একেবারে ল্যাজেগোবরে হয় ভারতের ব্যাটিং অর্ডার। বাঁ-হাতি পেসারদের খেলতে সমস্যা হচ্ছে ভারতের। যদিও এ কথা মানতে রাজি নয় ভারত অধিনায়ক রোহিত শর্মা।

ইংল্যান্ড সফরে গিয়ে তাদের বাঁ-হাতি পেসার রিস টপলির বলে নাস্তানাবুদ হয়েছে ভারত। এর পর ওয়েস্ট ইন্ডিজ সফরে এসে আর এক বাঁ-হাতি পেসার ওবেদ ম্যাকয়ের বোলিংয়েও কেঁপে গিয়েছিল ভারতের ব্যাটিং অর্ডার। দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৪ ওভারে ১ মেডেন সহ ১৭ রান দিয়ে ৬ উইকেট নিয়ে ভারতকে ১৩৮ রানে গুড়িয়ে দিয়েছিলেন ম্যাকয়েই। এর আগেও দেখা গিয়েছিল, ট্রেন্ট বোল্ট বা শাহিন আফ্রিদিদের বলে খেলতে গিয়েও বেকায়দায় পড়েছিল ভারতের ব্যাটিং। ব্রিটিশ অধিনায়ক মাইকেল ভন তো দাবিই করেছিলেন, ভারতীয় ব্যাটারদের বাঁ-হাতি পেসারদের খেলতে সমস্যা রয়েছে।

আরও পড়ুন: উইন্ডিজকে পিটিয়ে ICC T20 Rankings-এ আকাশ ছুঁলেন স্কাই, কোহলি তলানিতে

অধিনায়ক রোহিত অবশ্য এ রকম কোনও দুর্বলতার কথা মানতে চাননি। বলেছেন, ‘এ ধরনের কোনও দুর্বলতার কথা আমার জানা নেই। দল হিসেবে প্রতিটি সিরিজে উন্নতি করা আমাদের লক্ষ্য। স্বীকার করছি যে, গত কয়েকটি সিরিজে বাঁ-হাতি পেসাররা আমাদের বিরুদ্ধে ভালো বল করেছে। তবে চিন্তার কিছুই নেই। এমন নয় যে, আমাদের ব্যাটাররা বাঁ-হাতি বোলারদের বিরুদ্ধে খুব নড়বড়ে। দ্রুত রান তুলতে গেলে এ রকম হয়। বাঁ-হাতি বোলারদের বিরুদ্ধে নির্দিষ্ট পরিকল্পনা নিয়ে নামতে হবে আমাদের। যে কোনও বোলারের বিরুদ্ধে খোলামনে আত্মবিশ্বাসের সঙ্গে খেলাই আমাদের লক্ষ্য।’

আরও পড়ুন: রিটায়ার্ড হার্ট হওয়ার ক্ষেত্রেও নজির, চোট পেয়ে রেকর্ড গড়লেন রোহিত

রোহিতের সঙ্গে অবশ্য মত পার্থক্য রয়েছে প্রাক্তন ক্রিকেটারদের। তাঁরা মনে করেন, বাঁ-হাতিদের বিরুদ্ধে দুর্বলতা প্রকট ভারতীয় ব্যাটারদের। আনন্দবাজার অনলাইনকে বাংলার প্রাক্তন ক্রিকেটার এবং নির্বাচক সম্বরণ বন্দ্যোপাধ্যায় বলেছেন, ‘এই সমস্যা দ্রুত কাটাতে হবে। রাহুল দ্রাবিড়, পরেশ মামরেদের উচিত ঘরোয়া ক্রিকেট থেকে বাঁ-হাতি পেসারদের এনে নেটে বল করানো। ভারতীয় ব্যাটারদের বাঁ-হাতি পেসারদের বিরুদ্ধে খেলতে হবে, নইলে উন্নতি করা মুশকিল। আশা করছি দ্রুত এই সমস্যা কেটে যাবে।’ বাংলার প্রাক্তন রঞ্জিজয়ী অধিনায়কের মতে, বাঁ-হাতি পেসারদের বিরুদ্ধে যে কোনও ব্যাটারই সমস্যায় পড়েন। ভারতীয় ব্যাটাররাও যে বার বার পড়ছেন তা দেখাই যাচ্ছে।

দেবাং গান্ধী আবার অন্য কথা বলছেন। তিনি রোহিতের পাশে দাঁড়িয়েছেন তাঁর দাবি, ‘বিশ্বকাপের এখনও অনেকগুলো ম্যাচ বাকি। রোহিত, (রাহুল) দ্রাবিড়রা নিশ্চয়ই এই সমস্যা কাটিয়ে ওঠার ওষুধ বার করে ফেলবে। ভারতীয় দলে বাঁ হাতে থ্রো-ডাউন দেওয়ার লোকও রয়েছে।’

প্রসঙ্গত, মঙ্গলবার ওয়েস্ট ইন্ডিজকে তৃতীয় টি-টোয়েন্টিতে হারিয়ে সিরিজে ২-১ এগিয়ে গিয়েছে ভারত। তৃতীয় টি-টোয়েন্টিতে ম্যাকয়ে অবশ্য তাঁর বিষদাঁত ফোটাতে পারেননি। তিনি মঙ্গবার একটি উইকেটও পাননি। এমন কী আর এক বাঁ-হাতি ডমিনিক ড্রেকসকে খেলতেও সমস্যা হয়নি ভারতীয় ব্যাটারদের।

বন্ধ করুন