বাংলা নিউজ > ময়দান > গত ১০ মাসে ভারতের ৮ জন অধিনায়ক, এত পরিবর্তন কেন? চাঁচাছোলা উত্তর রোহিতের- ভিডিয়ো
রোহিত শর্মা।

গত ১০ মাসে ভারতের ৮ জন অধিনায়ক, এত পরিবর্তন কেন? চাঁচাছোলা উত্তর রোহিতের- ভিডিয়ো

  • কেএল রাহুল, বিরাট কোহলি, রোহিত শর্মা, ঋষভ পন্ত, হার্দিক পাণ্ডিয়া, দীনেশ কার্তিক এবং জসপ্রীত বুমরাহ, শিখর ধাওয়ান- গত ১০ মাসে ৮ জন অধিনায়ক পেয়েছে ভারত। ঘন ঘন অধিনায়ক পরিবর্তন নিঃসন্দেহে চ্যালেঞ্জিং। আর এই প্রসঙ্গে এ বার মুখ খুললেন রোহিত শর্মা।

এই বছর ভারতীয় দল একাধিক অধিনায়ক পেয়েছে। কেএল রাহুল, বিরাট কোহলি, রোহিত শর্মা, ঋষভ পন্ত, হার্দিক পাণ্ডিয়া, দীনেশ কার্তিক এবং জসপ্রীত বুমরাহ। এ বার শিখর ধাওয়ান। যদিও ধাওয়ান গত বছর শ্রীলঙ্কার বিরুদ্ধে তাদের ঘরের মাঠে ওডিআই এবং টি-টোয়েন্টি ম্যাচে দলকে নেতৃত্ব দিয়েছেন। এ বার আবার ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে একদিনের সিরিজের অধিনায়ক হয়েছেন তিনি। শিখরকে মিলিয়ে গত ১০ মাসে ৮ জন অধিনায়ক পেয়েছে ভারত।

ঘন ঘন অধিনায়ক পরিবর্তন নিঃসন্দেহে চ্যালেঞ্জিং। তবে ব্যস্ত সময়সূচীতে এই পরিবর্তনকে সমর্থনই করেছেন দলের প্রধান অধিনায়ক রোহিত শর্মা। তিনি ইঙ্গিত দিয়েছেন, এই পরিবর্তনগুলি এ বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের দৌড়ে ভারতের পরিকল্পনা এবং কৌশলেরই একটি অংশ।

আরও পড়ুন: ‘পরিবর্তনের কারণ দেখছি না’, দ্বিতীয় T20-তে কোহলি, পন্তদের দলেই রাখছেন না জাহির

অস্ট্রেলিয়ায় আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য সেরা একাদশ খুঁজে বের করার কঠিন কাজ রোহিত এবং প্রধান কোচ রাহুল দ্রাবিড়কে দেওয়া হয়েছে। প্রসঙ্গত ভারত গত বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপে মুখ থুবড়ে পড়েছিল। গ্রুপ লিগ থেকেই তারা বিদায় নিয়েছিল।

আরও পড়ুন: হুডার লম্বা ছক্কা আর একটু হলে মাথায় পড়ত, হাঁফ ছেড়ে বাঁচলেন রবি শাস্ত্রী-ভিডিয়ো

ইংল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজের উদ্বোধনী ম্যাচে রোহিত শর্মা টস করতে এসে বলেছিলেন, ‘এই বিষয়টি আমরাই তৈরি করেছি। আমরা সময়সূচী জানি, আমাদের সেই বোঝাপড়া রয়েছে। এবং প্রত্যেকেই জানি, প্লেয়ারদের প্রতি মুহূর্তে অদলবদল করা হবে। রিজার্ভ বেঞ্চও একে শক্তিশালী হচ্ছে। ছেলেদের জন্য অনেক সুযোগ তৈরি হচ্ছে এবং খেলছে। নিঃসন্দেহে উত্তেজনাপূর্ণ সময়। প্লেয়াররা আয়ারল্যান্ডে খেলে এসেছে এবং এখানেও দু'-একটি ম্যাচে পেয়েছে।’

টেস্টে হারের ধাক্কা সামলে টি-২০ সিরিজে দুরন্ত কামব্যাক করল টিম ইন্ডিয়া। যদিও কাজটা মোটেও সহজ ছিল না। ঘরের মাঠে জোস বাটলাররা টি-টোয়েন্টি দল হিসেবে কতটা শক্তিশালী, সেটা আলাদা করে বলার অপেক্ষা রাখে না। তবুও ভারত প্রথম টি-টোয়েন্টি ম্যাচে ৫০ রানে দাপুটে জয় ছিনিয়ে নিয়ে সিরিজে ১-০ এগিয়ে গেল।

বন্ধ করুন